অতিবৃষ্টি-জোয়ারে ডুবেছে ঝালকাঠির ৫০ গ্রাম - দৈনিকশিক্ষা

অতিবৃষ্টি-জোয়ারে ডুবেছে ঝালকাঠির ৫০ গ্রাম

ঝালকাঠি প্রতিবেদক |

মাঝারি থেকে ভারি বর্ষণের কারণে ঝালকাঠির প্রধান তিনটি নদীর পানি বিপৎসীমা ছাড়িয়েছে। নদীর পাড় উপচে জেলার বিস্তীর্ণ নিম্নাঞ্চল পানিতে তলিয়ে গেছে। বেড়িবাঁধহীন কাঁঠালিয়া উপজেলার ১৫টি গ্রাম প্লাবিত হয়েছে। নলছিটি ও রাজাপুরে ডুবেছে ১৮ গ্রাম। এছাড়া সদর উপজেলায় তলিয়েছে আরো অন্তত ১৭ টি গ্রাম। সোমবার পর্যন্ত পুরো জেলায় ৫০ টি গ্রাম পানিতে ডুবে গেছে। 

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) ঝালকাঠি কার্যালয়ের তথ্য অনুযায়ী জেলার সুগন্ধা, বিষখালী ও হলতা নদীর পানির উচ্চতা গত ২৪ ঘণ্টায় ৪ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। সোমবার বিকেলে বিষখালীর ত্রিমোহনায় পানি বিপৎসীমার ২৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে নতুন নতুন এলাকা প্লাবিত হওয়ায় বিপাকে পড়েছেন নদীপাড়ের হাজার হাজার মানুষ। সেই সঙ্গে বিপাকে রয়েছে মৎস্য এবং গো-খামারিরা।

আবহাওয়া অধিদপ্তরের পুর্ভাবাস অনুযায়ী ভারীবর্ষণ ও পুর্ণিমার জোয়ারে উপকূলের নিম্ন এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কায় আগে থেকেই প্রস্তুত ছিলেন নিম্মাঞ্চলের মানুষ। অনেকেই গবাদি পশু উচু স্থানে সরিয়েছে।

তবে জেলার নদীতীরবর্তী বাসিন্দারা বিশেষ করে বেড়িবাঁধহীন কাঁঠালিয়া,  রাজাপুর ও নলছিটি উপজেলার মানুষ পরেছে বিপাকে। নদীতীরে নির্মিত আশ্রয়নের ঘর ছেড়ে বৃদ্ধ ও শিশুদের নিয়ে অন্যত্র চলে গেছে অনেকেই।

কাঁঠালিয়া উপজেলার চিংড়াখালী গ্রামের শামসুল হক দৈনিক শিক্ষাডটকমকে বলেন, এমন পরিস্থিতি আর দু-এক দিন থাকলে নদী আর গ্রাম সমান হয়ে যাবে। বড় গাছের গোড়া নরম হয়ে গাছ উপড়ে বসত ঘরে পড়ার আশঙ্কায় আছি।

কৈখালী গ্রামের আবুল বাসার সরদার দৈনিক শিক্ষাডটকমকে বলেন,  কৃষি জমি তলিয়ে গেছে, পুকুরের মাছ বের হয়ে গেছে। পানি অতিমাত্রায় বাড়ায় নেট দিয়ে মাছ আটকাতে পারিনি। খামারের ছাগলগুলো পাসের বিল্ডিয়ের ছাদে উঠিয়ে রেখেছি। এভাবে চলতে থাকলে আরো বেশি ক্ষতির সম্মুখীন হবো আমি।

রাজাপুর উপজেলার আগাংরিয়া গ্রামের জালাল মৃধা, হনুফা বেগম, মীর কাশেম আলী এবং লতিফা বেগমও জানালেন তাদের দুর্ভোগের কথা। পানির সাথে বসত ঘরে ঢুকছে সাপ ও নানা রকম কিট-পতঙ্গ। বিষখালীর তীরে টেকসই বেড়িবাঁধ নির্মাণ না করা পর্যন্ত এই দুর্ভোগ কাটার সম্ভাবনা নেই বলেও জানান তারা।'

নলছিটি উপজেলার সরই গ্রামে পানি ঢোকার সাথে ক্ষয়ে যাচ্ছে নদীর পাড়। পানি কমার পর ভাঙনের কবলে পড়ার শঙ্কায় রয়েছেন 0এখানকার বাসিন্দারা। অন্যদিকে এ উপজেলার দপদপিয়া ইউনিয়নে সড়ক ভেঙে নদীতে নেমে গেছে।

নলছিটি উপজেলার চেয়ারম্যান সিদ্দিকুর রহমান দৈনিক শিক্ষাডটকমকে বলেন, সুগন্ধা নদীর নলছিটি অংশে বাঁধ নির্মাণের জন্য সুপারিশমালা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

এদিকে ঝালকাঠি পৌর এলাকায় সব সড়ক তলিয়ে গেছে। খালগুলো প্রভাবশালীরা আগেই দখল করে নেয়ায় শহর থেকে বৃষ্টির পানি দ্রুত সরতে পারছে না। এতে চরম দুর্ভোগে পরেছে পৌর এলাকার বাসিন্দারা। সোমবারের বৃষ্টিতে জেলা প্রশাসকের বাসভবন, সদর থানা কম্পাউন্ড, মসজিদ বাড়ি রোড, স্টেশন রোড, কুমারপট্টি, কাপুরিয়া পট্টিসহ হাটু পানি জমেছে শহরের গুরুত্বপূর্ণ সব সড়কে।

পানি উন্নয়ন বোর্ডের ঝালকাঠির নির্বাহী প্রকৌশলী এ কে এম নিলয় পাশা দৈনিক শিক্ষাডটকমকে বলেন, বিষখালীর তীরে বেড়িবাঁধ নির্মাণের জন্য প্রস্তাব ঢাকায় পাঠানো হয়েছে। অনুমোদন হলেই ডিজাইন ডাটা পাঠানো হবে।

জেলা প্রশাসক ফারাহ্ গুল নিঝুম দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আমি কাঠালিয়া ও রাজাপুর উপজেলার বিভিন্ন গ্রাম এবং আশ্রয়ন এলাকা ঘুরে এসেছি। পানিবন্দিদের সব প্রয়োজনীয় সুবিধা দিতে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছি। পানি অতিমাত্রায় বাড়লে নিম্নাঞ্চলের মানুষদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হবে।

ডিআইএর নতুন পরিচালক অধ্যাপক আবু কাইয়ুম - dainik shiksha ডিআইএর নতুন পরিচালক অধ্যাপক আবু কাইয়ুম জাতীয়করণসহ তিন দাবিতে প্রাথমিক বিদ্যালয়ের দপ্তরিদের অবস্থান - dainik shiksha জাতীয়করণসহ তিন দাবিতে প্রাথমিক বিদ্যালয়ের দপ্তরিদের অবস্থান এমপিওর দাবিতে প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষকদের পদযাত্রা - dainik shiksha এমপিওর দাবিতে প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষকদের পদযাত্রা কারিগরিতে ৪০ শতাংশ নম্বরে উপবৃত্তি - dainik shiksha কারিগরিতে ৪০ শতাংশ নম্বরে উপবৃত্তি কাউকে হেনস্তা না করার আহ্বান বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের - dainik shiksha কাউকে হেনস্তা না করার আহ্বান বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের আটকের পর বিজিবিকে যে প্রলোভন দেখান বিচারপতি মানিক - dainik shiksha আটকের পর বিজিবিকে যে প্রলোভন দেখান বিচারপতি মানিক নয় বছরের শিক্ষিকাকে পরিচ্ছন্নতাকর্মী হতে বললেন প্রধান শিক্ষক - dainik shiksha নয় বছরের শিক্ষিকাকে পরিচ্ছন্নতাকর্মী হতে বললেন প্রধান শিক্ষক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0032150745391846