অর্থমন্ত্রী হলেন আবুল হাসান মাহমুদ আলী - দৈনিকশিক্ষা

অর্থমন্ত্রী হলেন আবুল হাসান মাহমুদ আলী

দৈনিকশিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিকশিক্ষাডটকম প্রতিবেদক : নতুন মন্ত্রিসভার অর্থমন্ত্রী হয়েছেন আবুল হাসান মাহমুদ আলী। বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গভবনের দরবার হলে নতুন মন্ত্রীদের শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। নতুন মন্ত্রীসভায় ২৫ জন মন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রী রয়েছেন।

গত পাঁচ বছর আবুল হাসান মাহমুদ আলী অর্থ মন্ত্রণালয়-সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতির দায়িত্ব পালন করেছেন।এছাড়া দিনাজপুর-৪ আসন থেকে নির্বাচিত আবুল হাসান মাহমুদ আলী ২০১৪-২০১৮ মেয়াদে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

সরকারের হয়ে বিভিন্ন দেশের কুটনৈতিক মিশনেও তিনি সাফল্যের সঙ্গে দায়িত্ব পালন করেছেন। দিনাজপুরের সন্তান আবুল হাসান মাহমুদ আলী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে পড়াশোনা করেছেন।

সর্বশেষ দশম জাতীয় সংসদে শেখ হাসিনার নেতৃত্বাধীন মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন তিনি। পরে একাদশে সংসদ সদস্য নির্বাচিত হলেও সেই সরকারে মন্ত্রিসভায় ছিলেন না। তবে এবার নতুন মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন সাবেক এই কূটনীতিক।

মাহমুদ আলী ১৯৪৩ খ্রিষ্টাব্দের ২ জুন তৎকালীন ব্রিটিশ ভারত বর্তমান বাংলাদেশের দিনাজপুরের খানসামার ডাক্তারপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে ১৯৬২ খ্রিষ্টাব্দে বিএ এবং ১৯৬৩ খ্রিষ্টাব্দে এমএ ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি একই বিশ্ববিদ্যালয়ে ১৯৬৪ থেকে ১৯৬৬ পর্যন্ত অর্থনীতির শিক্ষক ছিলেন। 

১৯৬৬ খ্রিষ্টাব্দে তৎকালীন পাকিস্তান ফরেন সার্ভিসে যোগ দেন তিনি। স্বাধীনতার পর বাংলাদেশ সরকারের হয়ে বিভিন্ন দেশের কূটনৈতিক মিশনে তিনি সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছিলেন। বিভিন্ন দেশে কূটনৈতিক দ্বায়িত্ব পালন শেষে দেশে ফেরার পর ২০০১ খ্রিষ্টাব্দে আওয়ামী লীগে যোগ দেন তিনি এবং আওয়ামী লীগের নির্বাচনি কমিটির সদস্য নির্বাচিত হন। ২০০২ খ্রিষ্টাব্দে তিনি আওয়ামী লীগের উপদেষ্টা কমিটির সদস্য হন। এরপর তিনি আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপকমিটির কো-চেয়ারম্যান নির্বাচিত হন।

২০০৮ খ্রিষ্টাব্দের ডিসেম্বরে নবম জাতীয় সংসদ নির্বাচনে মাহমুদ আলী দিনাজপুর-৪ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি নবম জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন। ২০১২ খ্রিষ্টাব্দের ১৩ সেপ্টেম্বর তিনি নবগঠিত দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পান এবং ১৬ সেপ্টেম্বর ২০১৩ পর্যন্ত এ মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন। ২০১৩ খ্রিষ্টাব্দের ২১ নভেম্বর পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পান তিনি। ২০১৪ সালের জানুয়ারিতে দশম জাতীয় সংসদ নির্বাচনে পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হলে ২৬ ফেব্রুয়ারি তিনি পুনরায় পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ নেন। 

২০২৪ খ্রিষ্টাব্দের ৭ জানুয়ারির নির্বাচনে দিনাজপুর-৪ আসনে আবুল হাসান মাহমুদ আলী আবারও নির্বাচিত হন। এবারও অর্থমন্ত্রীর দায়িত্ব পেলেন তিনি।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.002838134765625