অর্থ ব্যয়ে স্বচ্ছতা-জবাবদিহিতা চায় ইউজিসি - দৈনিকশিক্ষা

অর্থ ব্যয়ে স্বচ্ছতা-জবাবদিহিতা চায় ইউজিসি

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এবং দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহ স্বতন্ত্র আইন দ্বারা প্রতিষ্ঠিত এবং স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবে বিদ্যমান আর্থিক অনুশাসন অনুসরণপূর্বক অর্থ বরাদ্দ এবং অর্থ ছাড় পদ্ধতি চলমান থাকা বাঞ্ছনীয়। তবে বরাদ্দকৃত অর্থ ব্যয়ে অবশ্যই স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে সরকারের প্রচলিত আর্থিক বিধি-বিধান যথাযথভাবে অনুসরণ করতে হবে। 

গতকাল বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে পিএল অ্যাকাউন্ট বাস্তবায়ন শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর এসব কথা বলেন।

স্মার্ট অর্থ-ব্যবস্থাপনার অংশ হিসেবে ইউজিসি ও অর্থ মন্ত্রণালয়ের আইবাস প্লাস প্লাস প্রোগ্রাম যৌথভাবে ইউজিসি অডিটোরিয়ামে দিনব্যাপী এই কর্মশালার আয়োজন করে। এ কর্মশালায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, ট্রেজারার, অর্থ ও হিসাব বিভাগের পরিচালক ও ইউজিসির বিভাগীয় প্রধানরা অংশগ্রহণ করেন।

ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. আবু তাহেরে সভাপতিত্বে অনুষ্ঠানে কমিশনের সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব একেএম আফতাব হোসেন প্রামানিক, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের অতিরিক্ত সচিব বিলকিস জাহান রিমি, ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব নূর-ই-আলম বক্তব্য দেন। 

পাবলিক বিশ্ববিদ্যালয়ে পিএল (পার্সোনাল লেজার) অ্যাকাউন্ট বাস্তবায়নের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন অর্থ বিভাগের যুগ্ম সচিব এবং আইবাস প্লাস প্লাস প্রোগ্রামের সিনিয়র কনসাল্ট্যান্ট আবুল বাশার মোহাম্মদ আমিন উদ্দিন।

প্রফেসর আলমগীর বলেন, ১৯৭৩ খ্রিষ্টাব্দে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়গুলো দেখভালের জন্য ইউজিসি প্রতিষ্ঠা করেন। এসব প্রতিষ্ঠানের স্বায়ত্তশাসন ক্ষুণ্ন হলে দেশের উচ্চশিক্ষা ব্যবস্থার বর্তমান অগ্রগতির ধারা ব্যাহত হবে। তাই যেকোনো ব্যবস্থা গ্রহণের পূর্বে অবশ্যই প্রতিষ্ঠানের মূল চরিত্রের সঙ্গে সাংঘর্ষিক কিনা এবং এর ইতিবাচক ও নেতিবাচক দিকগুলো যথাযথভাবে যাচাই করা বাঞ্ছনীয়। তিনি আরো বলেন, দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো স্বতন্ত্র আইন দিয়ে পরিচালিত হয়। অর্থ ব্যয়ে কোনো গেটওয়ে বা ডিজিটাল টুলস ব্যবহার করার ক্ষেত্রে দেশের বিশ্ববিদ্যালয়ের প্রচলিত আইন অনুসরণের পরামর্শ দেন। 

কর্মশালায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হাবিবুর রহমান, যশোর বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আনোয়ার হোসেন, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হাফিজা খাতুন বক্তব্য রাখেন। এ ছাড়া, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কোষাধাক্ষ্য ও হিসাব বিভাগের পরিচালক বক্তব্য দেন। কর্মশালায় উন্মুক্ত সেশন পরিচালনা করেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের। 

সভায় পাবলিক বিশ্ববিদ্যালয়ে পিএল (পার্সোনাল লেজার) অ্যাকাউন্ট বাস্তবায়নের বিষয়টি আরো পর্যালোচনার জন্য ইউজিসির নেতৃত্বে একটি কমিটি করার প্রস্তাব গৃহীত হয়। কমিটির সুপারিশক্রমে পিএল অ্যাকাউন্ট বাস্তবায়ন বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত গৃহীত হবে।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0031640529632568