ইউজিসি সদস্য বললেন, মুখ দেখাবো কি করে - দৈনিকশিক্ষা

ইউজিসি সদস্য বললেন, মুখ দেখাবো কি করে

আমাদের বার্তা প্রতিবেদক |

ছয় বিশ্ববিদ্যালয়ে গবেষণার টাকা ঢালাওভাবে শিক্ষকদের বিলিয়ে দেয়া প্রসঙ্গে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের বলেছেন, যেখানে বিশ্ববিদ্যালয়ে গবেষণার জন্য ৬০ কোটি টাকা বরাদ্দ দেয়া হতো তা আমরা সরকারের উচ্চপর্যায়ে আলোচনা করে বাড়িয়েছি। শুধু বিশ্ববিদ্যালয়গুলোকে দেড়শ কোটি টাকা গবেষণার বরাদ্দ এনে দিয়েছি। আর বিশ্ববিদ্যালয়গুলো সে টাকা শিক্ষকদের বিলিয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সামনে আমি মুখ দেখাবো কি করে?

সম্প্রতি নিজ দপ্তরে দৈনিক আমাদের বার্তার সঙ্গে আলাপচারিতায় তিনি এ কথা বলেন। 
জানা গেছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে সরকার যখন কৃচ্ছসাধনে মনোযোগী ঠিক তখন ছয় পাবলিক বিশ্ববিদ্যালয় গবেষণায় বরাদ্দ দেয়া টাকা ঢালাওভাবে শিক্ষকদের মাঝে বিলিয়েছে। গবেষণা প্রস্তাব না থাকলেও বিধিবহির্ভূতভাবে বেতনের সঙ্গে সব শিক্ষককে পাঁচ হাজার করে টাকা দিয়েছে এসব প্রতিষ্ঠান। কিন্তু, সুনির্দিষ্ট প্রস্তাবনা ছাড়া এভাবে বরাদ্দ দেয়ার বিধান না থাকায় সরকার ওই টাকা ফেরত চাইছে। এতে বেজায় গোস্বা হয়েছে জাতি গড়ার কারিগরদের। টাকা ফেরত চাওয়ার নিন্দা জানিয়েছেন তারা।

এ নিয়ে কথা হলে ড. মো. আবু তাহের আরও বলেন, সুনির্দিষ্ট প্রস্তবানার বিপরীতে গবেষণার বরাদ্দ দেয়ার কথা। কিন্তু বিশ্ববিদ্যালয়গুলো টাকা ঢালাওভাবে শিক্ষকদের দিয়েছে। সুনির্দিষ্ট প্রস্তাবনার আলোকে টাকা বরাদ্দ দেয়ার বিধান আছে। কিন্তু এভাবে টাকা বেতনের সঙ্গে বিলিয়ে দেয়ার বিধান নেই। 

তিনি বলেন, আগে বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণার বরাদ্দ ছিলো ৬০ কোটি টাকা। সেটি গত অর্থবছরে বাড়িয়ে ১২০ কোটি টাকা করা হয়েছে। তা এ বছর দেড়শ কোটি টাকা করা হয়েছে। কিন্তু সে টাকা বিলিয়ে দিয়েছে বিশ্ববিদ্যালয়গুলো। এটা গ্রহণযোগ্য না।

জানা গেছে, গবেষণার টাকা ঢালাওভাবে শিক্ষকদের বিলানো ছয় বিশ্ববিদ্যালয় হলো- ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়,

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ইসলামি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ইউজিসি সংশ্লিষ্টরা বলছেন, এ বিশ্ববিদ্যালয়গুলো সুনির্দিষ্ট প্রস্তবনা না থাকলেও শিক্ষকদের বেতনের সঙ্গে পাঁচ হাজার করে টাকা দিয়েছে। 

গত ২৮ অক্টোবর অনুষ্ঠিত সরকারি হিসাব সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভায় ওই বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষকদের গবেষণা বাবদ ‘হুদাই’ বিলানো টাকা ফেরত নেয়ার সুপারিশ করেছে। সে অনুসারে ছয়টি বিশ্ববিদ্যালয়কে টাকা ফেরত দেয়ার চিঠি দিয়েছে ইউজিসি। এ ছয়টির মধ্যে শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় ৮৮ লাখ ৪১ হাজার টাকা শিক্ষকদের বিলিয়েছে। 

গবেষণার বরাদ্দ থেকে নেয়া টাকা ফেরত দিতে চাচ্ছেন না শিক্ষকরা। টাকা ফেরত চাওয়ার নিন্দা ও প্রতিবাদ জানানো হয়েছে শিক্ষকদের পক্ষ থেকে। টাকা ফেরত চাওয়ার নিন্দা জানিয়ে বিষয়টি অপ্রাসঙ্গিক বলে দাবি করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

 

 

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0026609897613525