ইজতেমা শেষে ফেরার পথে মুসল্লিদের ভোগান্তি - দৈনিকশিক্ষা

ইজতেমা শেষে ফেরার পথে মুসল্লিদের ভোগান্তি

গাজীপুর প্রতিনিধি |

গাজীপুরের টঙ্গীর তুরাগপারে রোববার দুপুরে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে এবারের বিশ্ব ইজতেমা। লাখ লাখ মুসল্লি এ মোনাজাতে অংশগ্রহণ করায় পুরো টঙ্গী এলাকা ভোর থেকেই জনসমুদ্রে পরিণত হয়। ময়দানে স্থান না পাওয়ায় মুসুল্লিরা পাশে কামারপাড়া সড়ক, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে পলিথিন, খবরের কাগজ বিছিয়ে আখেরি মোনাজাতে অংশ নেন। এর আগে রোববার ভোর থেকে টঙ্গী ও  আশেশে-পাশের  জেলা থেকেও  মোনাজাতের আগ পযন্ত গাড়ি না পেয়ে পায়ে হেঁটেই ইজতেমাস্থলে আসেন তারা। মোনাজাতের পরপরই নিজ নিজ গন্তব্যে ফেরার জন্য ফের ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, টঙ্গী-পুবাইল, টঙ্গী-বনমালা আঞ্চলিক সড়ক, টঙ্গী-আব্দুল্লাহ্পুর সড়ক ও কামারপাড়া-আশুলিয়া সড়কে মুসল্লিদের ঢল নামে। গাড়িতে উঠতে না পেরে তারা আবার পায়ে হেঁটে বাড়ির দিকে রওনা হন তারা। 

ময়মনসিংহের ভালুকা থেকে আখেরি মোনাজাতে অংশ নিতে আসা মো.ইয়াকুব আলী দৈনিক শিক্ষাডটকমকে জানান, আখেরি মোনাজাতে অংশ নিতে শনিবার থেকেই মুসল্লিরা ইজতেমা ময়দানে আসতে শুরু করেন। মোনাজাত শেষে আখেরি মোনাজাতে অংশ নেয়া মুসল্লিরা বাড়ি ফেরায় পরিবহন সংকটে ভোগান্তিতে পরেছেন।

দুই একটি পিকআপ ও মোটরসাইকেল ছাড়া মুসল্লিরা নিজ নিজ গন্তব্যের উদ্দেশে পায়ে হেঁটে রওনা দিয়েছেন।

আশুলিয়া থেকে আখেরি মোনাজাতে অংশ নিতে এসেছেন সামসুল ইসলাম। তিনি দৈনিক শিক্ষাডটকমকে বলেন, সকালে ইজতেমা ময়দানে আসতে তেমন কোন ঝামেলা হয়নি। বাসেই কামারপাড়া নেমে আখেরি মোনাজাত শেষ করেছি। ফেরার সময় কোন গাড়ি না পেয়ে পায়ে হেঁটেই রওনা দিয়েছি। এতে কষ্ট হলেও লাখো মুসল্লির সঙ্গে নিজেকে উপস্থাপন করতে পেরে ভাল লাগছে।

গাজীপুরের কাপাসিয়ার বাসিন্দা  মো. শাহ জালাল  বলেন, লাখো মুসল্লির সাথে হাঁটতে পেরে ক্লান্তি দূর হয়ে গেছে।

বিশ্বইজতেমার মিডিয়া সমন্বয়ক মোহাম্মদ আবু সায়েম দৈনিক শিক্ষাডটকমকে জানান, সকালে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, টঙ্গীর কামারপাড়াসহ আশপাশ এলাকায় বেলা বাড়ার সাথে সাথে মুসল্লিদের উপস্থিতি বাড়তে থাকে। ১২টা ১৫ মিনিটে আখেরি মোনাজাত শুরু হয়ে ১২ টা ৪৫ মিনিট পর্যন্ত তা স্থায়ী থাকে। মোনাজাতের পরপরই আখেরি মোনাজাতের উদ্দেশ্যে আসা মুসল্লিরা ইজতেমা এলাকা ছাড়ছেন। তবে খিত্তায় অবস্থান নেয়া মুসল্লিরা পর্যায়ক্রমে ময়দান ছাড়বেন। তাদের মধ্যে কেউ কেউ আগামীকাল সোমবার পর্যন্ত ময়দানে অবস্থান করবেন।

আখেরি মোনাজাতে দেশের কল্যাণ, মুসলিম উম্মার সুদৃঢ় ঐক্য, আখেরাত ও দুনিয়ার শান্তি কামনা করা হয়। এসময় দুহাত তুলে মহান আল্লাহ’র দরবারে ফরিয়াদ জানায় লাখ লাখ মুসল্লি।

শিক্ষার্থীদের রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী - dainik shiksha শিক্ষার্থীদের রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী তীব্র সেশনজটের মহাশঙ্কা - dainik shiksha তীব্র সেশনজটের মহাশঙ্কা কলেজে ভর্তি : অতি চালাকদের শিক্ষাবোর্ডে ধরনা! - dainik shiksha কলেজে ভর্তি : অতি চালাকদের শিক্ষাবোর্ডে ধরনা! ক্যাম্পাস খুললে শিক্ষকরা কর্মসূচি চালু রাখবেন - dainik shiksha ক্যাম্পাস খুললে শিক্ষকরা কর্মসূচি চালু রাখবেন প্রাথমিকে শিক্ষক নিয়োগে কোটা, যা জানালেন সচিব - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে কোটা, যা জানালেন সচিব কলেজে ভর্তির সময় বাড়লো, ক্লাস শুরু ৬ আগস্ট - dainik shiksha কলেজে ভর্তির সময় বাড়লো, ক্লাস শুরু ৬ আগস্ট স্থগিত এইচএসসি পরীক্ষা ১১ আগস্টের পর - dainik shiksha স্থগিত এইচএসসি পরীক্ষা ১১ আগস্টের পর দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0029759407043457