ইডেন কলেজে নিষিদ্ধ হলো ‘ছাত্র রাজনীতি’ - দৈনিকশিক্ষা

ইডেন কলেজে নিষিদ্ধ হলো ‘ছাত্র রাজনীতি’

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

আনুষ্ঠানিকভাবে রাজধানীর ইডেন মহিলা কলেজে আজীবনের জন্য নিষিদ্ধ করা হয়েছে ছাত্র রাজনীতি। রোববার (১৮ আগস্ট) অধ্যক্ষের কার্যালয় থেকে শিক্ষার্থীদের আনুষ্ঠানিকভাবে এমন সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

অধ্যক্ষ অধ্যাপক ফেরদৌসী বেগমের সই করা অঙ্গীকারনামায় বলা হয়েছে, শিক্ষার্থী ও শিক্ষকের সিদ্ধান্ত অনুযায়ী ইডেন মহিলা কলেজকে ছাত্র রাজনীতিমুক্ত ঘোষণা করা হলো। সব ধরনের রাজনৈতিক সংগঠন (ছাত্রলীগ, ছাত্রদল, ছাত্রশিবির, ছাত্রফ্রন্ট, ছাত্র ইউনিয়ন, জামায়াত, জঙ্গি সংগঠন, হিজবুত তহরির ও অন্যান্য সকল রাজনৈতিক সংগঠন) ইডেন মহিলা কলেজে আজীবনের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হলো।

এই সিদ্ধান্ত বাস্তবায়ন করতে আরও ৬টি উদ্যোগ নেওয়া হয়েছে। সেগুলো হচ্ছে-

১. ইডেন মহিলা কলেজের অফিসিয়াল ওয়েবসাইটে ছাত্ররাজনীতিমুক্ত ক্যাম্পাস লেখা থাকবে।

২. এ ব্যাপারে কর্তৃপক্ষের দায়িত্বে পরবর্তীতে গেজেট প্রকাশ করার জন্য ব্যবস্থা নেওয়া হবে।

৩. প্রতিষ্ঠানের অধ্যক্ষ, উপাধ্যক্ষ ও সব শিক্ষক নিজ দায়িত্বে গণমাধ্যমে ইডেন মহিলা কলেজকে রাজনীতি মুক্তের ঘোষণা দেবেন।

৪. শিক্ষার্থীদের ভর্তির সময় ক্যাম্পাসে ছাত্র রাজনীতি না করার অঙ্গীকারনামা দিতে হবে।

৫. যদি কোনো শিক্ষার্থীকে ক্যাম্পাসের অভ্যন্তরে রাজনৈতিক সম্পৃক্ততা বা কর্মকাণ্ডে দেখা যায় তাহলে কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা নেবে।

৬. যদি কোনো রাজনৈতিক সংগঠন ইডেন মহিলা কলেজে কমিটি গঠন বা প্রকাশ করে তা গ্রহণযোগ্য হবে না। ইডেন মহিলা কলেজের নাম ব্যবহার করে কোনো ধরনের রাজনীতি চলবে না।

অপরদিকেই কলেজ প্রশাসনের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন সাধারণ শিক্ষার্থীরা। কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সুমাইয়া আলম মিম বলেন, রাজনীতিমুক্ত ক্যাম্পাস গঠনে আমরা সব শিক্ষকের কাছ থেকে ইতিবাচক সাড়া পেয়ে খুশি হয়েছি। আমরা শান্তিপূর্ণ ভাবে সব কিছু সমাধান চেয়েছিলাম সেটা হয়েছে। আমরা সবাই সন্তুষ্ট।

এর আগে, সকালে প্রশাসনের কাছে ১৫ দফা দাবি জানান শিক্ষার্থীরা। দাবিগুলো হচ্ছে-

১. কলেজের প্রধান ফটক রাত সাড়ে ৯টা পর্যন্ত খোলা রাখতে হবে এবং পর্যাপ্ত নিরাপত্তা দিয়ে ৩ নম্বর গেটের পকেট গেট ছাত্রীনিবাসের মেয়েদের জন্য খুলে দিতে হবে।

২. গেস্ট রুমের সংস্কার করতে হবে। সব অভিভাবকদের বসার ব্যবস্থা করতে হবে।

৩. ইডেন মহিলা কলেজ টু নারায়ণগঞ্জ, ইডেন মহিলা কলেজ টু রামপুরা, ইডেন মহিলা কলেজ টু মিরপুর, ইডেন মহিলা কলেজ টু সাভার, ইডেন মহিলা কলেজ টু গাজীপুর, ইডেন মহিলা কলেজ টু নরসিংদী রুটে বাস চালু করতে হবে। বিকেল তিনটায় বাস ছাড়তে হবে।

৪. ১ ও ২ গেটের সামনে থেকে বাসস্ট্যান্ড স্থানান্তর করতে হবে।

৫. রেকমেনন্ডেশন/অফার লেটার দেওয়ার ক্ষেত্রে সহযোগিতামূলক আচরণ করতে হবে।

৬. রিসার্চ এর জন্য ফান্ড বরাদ্দ করতে হবে।

৭. শিক্ষার্থীদের গবেষণার সুযোগ দিতে শিক্ষকদের তত্ত্বাবধানে কাজ করে পাবলিকেশনে ব্যবস্থা করতে হবে।

৮. বিভাগ ভিত্তিক শিক্ষা সফর চালু করতে হবে।

৯. বাঁধনের কার্যক্রম পরিচালনার জন্য একটি স্থায়ী কক্ষ বরাদ্দ করতে হবে।

১০. অ্যালামনাই অ্যাসোসিয়েশন গঠন করতে হবে। ছায়াবিথীতে সব শিক্ষার্থীর উপস্থিতি নিশ্চিত করতে হবে এবং ভর্তির ফি কমাতে হবে।

১১. শিক্ষা প্রতিষ্ঠানে সিকিউরিটির দায়িত্বে থাকা ব্যক্তিদের পরিবর্তন করতে হবে। পেশাগত দক্ষ ব্যক্তিদের নিয়োগ দিতে হবে।

১২. ২০২৪ এর শহীদদের স্মরণে স্মৃতিসৌধ নির্মাণ করতে হবে।

নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন যোগ্য নয়, আগেরটায় ফেরার চেষ্টা করবো : শিক্ষা উপদেষ্টা - dainik shiksha নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন যোগ্য নয়, আগেরটায় ফেরার চেষ্টা করবো : শিক্ষা উপদেষ্টা ১০০ দিনের মধ্যে আর্থিক খাতের রূপকল্প প্রকাশ করা হবে - dainik shiksha ১০০ দিনের মধ্যে আর্থিক খাতের রূপকল্প প্রকাশ করা হবে শেখ হাসিনাসহ ৩৪ জনের বিরুদ্ধে মামলা: তদন্তের নির্দেশ - dainik shiksha শেখ হাসিনাসহ ৩৪ জনের বিরুদ্ধে মামলা: তদন্তের নির্দেশ দেশ পুনর্গঠনের পর নির্বাচন, কূটনীতিকদের প্রধান উপদেষ্টা - dainik shiksha দেশ পুনর্গঠনের পর নির্বাচন, কূটনীতিকদের প্রধান উপদেষ্টা স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা জাতীয়করণের দাবি - dainik shiksha স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা জাতীয়করণের দাবি ব্যতিক্রম খুবি, বর্তমান ভিসিকেই চান শিক্ষার্থীরা - dainik shiksha ব্যতিক্রম খুবি, বর্তমান ভিসিকেই চান শিক্ষার্থীরা রাজস্বখাতে নেয়ার দাবিতে সেসিপ কর্মকর্তা-কর্মচারীদের কর্মসূচি চলবেই - dainik shiksha রাজস্বখাতে নেয়ার দাবিতে সেসিপ কর্মকর্তা-কর্মচারীদের কর্মসূচি চলবেই অভিভাবক শূন্য বিশ্ববিদ্যালয়গুলোতে দ্রুত পদায়ন - dainik shiksha অভিভাবক শূন্য বিশ্ববিদ্যালয়গুলোতে দ্রুত পদায়ন কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0035631656646729