ইডেন কলেজে শিক্ষকতা করতে পেরে গর্বিত আফসানা সরওয়ার - দৈনিকশিক্ষা

ইডেন কলেজে শিক্ষকতা করতে পেরে গর্বিত আফসানা সরওয়ার

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

আফসানা সরওয়ার, সহকারী অধ্যাপক, ফিন্যান্স ও ব্যাংকিং বিভাগ

একজন নারী হিসেবে শিক্ষা জীবনের শুরু থেকেই সমাজে নারীর অবস্থান, নারী জীবনের সাফল্য-ব্যর্থতা ও নারী শিক্ষা আমাকে দারুনভাবে ভাবিয়েছে। কর্ম জীবনে নারী মুক্তির অগ্রদূত খ্যাত ইডেন মহিলা কলেজের সঙ্গে যুক্ত হতে পেরে নিজেকে সৌভাগ্যবতী মনে করি। ১৮৭৩ খ্রিষ্টাব্দ প্রতিষ্ঠিত এ কলেজের অগ্রযাত্রা সহজ ছিলো না। নানা ঘাত-প্রতিঘাত পেরিয়ে নারী মুক্তির আলোক বর্তিকা ছড়িয়ে আমাদের সকলের প্রিয় প্রতিষ্ঠান ইডেন কলেজ এ বছর গৌরবময় পথ চলার ১৫০ বছরে পদার্পন করছে।

এ দীর্ঘ পথ পরিক্রমায় কলেজে নিয়োজিত শিক্ষক, কর্মকর্তা কর্মচারী ও কলেজের প্রাণ প্রদীপ শিক্ষার্থীদের অক্লান্ত পরিশ্রম ও অসামান্য অবদানে কলেজটি আজ নিজ মহিমায় উদ্ভাসিত। প্রতিষ্ঠানটির গণ্ডি কেবল শ্রেণিকক্ষে পাঠদানেই সীমবদ্ধ নয় বরং তার পরিধি বহুমুখী ও সুদূরপ্রসারী। সমাজের সর্বক্ষেত্রে নারীর ভূমিকা সুপ্রতিষ্ঠিত করাই তার লক্ষ্য। এ প্রতিষ্ঠানের সঙ্গে সম্পৃক্ত হতে পেরে নিজেকে ধন্য মনে করি।

আশাকরি এ প্রতিষ্ঠানটি সামনের দিনগুলোতেও নারী সমাজের উন্নয়নে আরো জড়ালো ভূমিকা রাখতে সক্ষম হবে। 

 

 

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0050969123840332