উৎসবমুখর পরিবেশে সারাদেশে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপিত - দৈনিকশিক্ষা

উৎসবমুখর পরিবেশে সারাদেশে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপিত

আমাদের বার্তা প্রতিবেদন |

সারাদেশে যথাযথ মর্যাদায় এবং উৎসবমূখর পরিবেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উদযাপিত হয়েছে। গতকাল শুক্রবার জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মদিন উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা টুঙ্গিপাড়ায় তাঁর সমাধিতে শ্রদ্ধার্ঘ্য অর্পন ও ফাতেয়া পাঠ করেন। পরে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন সমাধিতে ফুলের মালা অর্পন করে।

সকাল ১০টার আগেই বঙ্গবন্ধুর সমাধির সম্মুখভাগ ফুলে ফুলে ছেয়ে যায়। দিনটি শিশু দিবস হিসাবে উদযাপিত হয়। এ জন্য টুঙ্গিপাড়ায় ব্যাপক সংখ্যক শিশুদের উপস্থিতিও দেখা গেছে। মন্ত্রী, সংসদ সদস্য, সরকারী কর্মকর্তা ও রাজনৈতিক নেতাদের উপস্থিতিও ছিলো এখানে উল্লেখ করার মতো। 

বাঙালী জাতির স্থপতি মহান এ নেতার জন্মদিন উদযাপনের খবর দেশের বিভিন্ন অঞ্চল থেকে আমাদের বার্তা প্রতিনিধিরা পাঠিয়েছেন: 

ঢাবি : দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উদযাপিত হয়েছে।
গতকাল শুক্রবার সকালে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে উপ-উপাচার্য (শিক্ষা), কোষাধ্যক্ষ, সিনেট ও সিন্ডিকেট সদস্য, ডীন, প্রাধ্যক্ষ, প্রক্টরসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ সকালে ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে বেলা ১১ টায় ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অমর স্মৃতির গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অন্তর্ভুক্তিমূলক, অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধসম্পন্ন তথ্য-প্রযুক্তি ও জ্ঞান নির্ভর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের ভিত্তি তৈরি করেছিলেন। 
এসময় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ জাতির পিতার সাহসী ও সংগ্রামী জীবনের ইতিহাস তুলে ধরে বলেন, শৈশব থেকেই বঙ্গবন্ধু উদার, সাম্যবাদী চেতনা ধারণ করতেন। নির্যাতন, নিপীড়ন ও অত্যাচার থেকে বাঙালি জাতিকে মুক্ত করে অসাম্প্রদায়িক, ধর্মনিরপেক্ষ, শান্তিপূর্ণ ও উন্নত বাংলাদেশ পড়াই ছিল তাঁর জীবনের উদ্দেশ্য। 

ইউজিসি :
বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে (ইউজিসি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু-কিশোর দিবস উদযাপন করা হয়েছে। অনুষ্ঠানে বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ ও ব্যক্তিগত জীবনে তা চর্চার আহ্বান জানিয়েছেন ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ। 
গত বৃহস্পতিবার এ উপলক্ষে ইউজিসি ভবনে জাতির পিতার ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। বাংলাদেশের স্বাধীনতার স্থপতি ও ইউজিসির প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপনে কেক কাটা হয়। 

চট্টগ্রাম 
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেছেন, বঙ্গবন্ধু একটি দর্শনের নাম। সেই দর্শন হচ্ছে অসাম্প্রায়িক ও মানবিক বাংলাদেশ। তাঁর স্বপ্ন উন্নত-সমৃদ্ধ একটা সোনার বাংলা গড়া। শৈশব-কৈশোরে বঙ্গবন্ধু ছিলেন প্রতিবাদী ও ন্যায়ের পক্ষে অবিচল। 
শুক্রবার সকালে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত ‘স্মার্ট বাংলাদেশের স্বপ্নে বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুদের চোখ সমৃদ্ধির স্বপ্নে রঙিন’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। 
ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিমের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. সুনীল ধর, পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক। 
এর আগে সকালে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর কার্যালয়ের সামনে থেকে এক আনন্দ র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের গোল চত্বর হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধুর ম্যুরাল প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। পরে ক্যাম্পাসের স্বাধীনতা চত্ত্বর সংলগ্ন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এ সময় বিশ্ববিদ্যালয়ের ডিনরা, রেজিস্ট্রার ও ছাত্রকল্যাণ পরিচালক উপস্থিত ছিলেন। এছাড়া চুয়েট বঙ্গবন্ধু পরিষদ ও চুয়েট ছাত্রলীগের পক্ষ থেকেও পুষ্পস্তবক অর্পণ করা হয়। 

ইবি
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মবার্ষিকীতে গতকাল শুক্রবার বঙ্গবন্ধু স্কয়ারের ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়েছে। নজরুল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর এই স্কয়ারের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। এ বঙ্গবন্ধু স্কয়ার ভবিষ্যতে তরুণ প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনাকে ধারণ ও চর্চাকে উৎসাহিত করবে বলে উদ্বোধনী অনুষ্ঠানে মন্তব্য করেন উপাচার্য।
এর আগে বাঙালির মহানায়ক, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষ্যে সকাল নয়টায় শিশুদের জন্য গাহি সাম্যের গান মঞ্চে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় প্রশাসনিক ভবনের সামনে জাতীয় সঙ্গীতের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর সেখান থেকে শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু ভাস্কর্যে গিয়ে জমায়েত হয়। পরে ভাস্কর্যে বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর প্রথমে পুষ্পস্তবক অর্পণ করেন। 

ববি
যথাযোগ্য মর্যাদায় বরিশাল বিশ্ববিদ্যালয়(ববি) উদযাপন করেছে স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস। দিবসটি উপলক্ষে গতকাল শুক্রবার বিশ্ববিদ্যালয়ে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
কর্মসূচির শুরুতে সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন। এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া। এদিকে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে সকাল ১০ টায় প্রশাসনিক ভবন ১ এর নিচ তলায় শিশু-কিশোরদেরকে সঙ্গে নিয়ে কেক কাটেন উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন। সকাল সাড়ে ১০ টায়  শিশু-কিশোরদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। 
এছাড়াও দিবসটি উপলক্ষে সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের নিচ তলায় এক আলোচনা সভার আয়োজন করা হয়। 
সভা শেষে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী ও অংশগ্রহণকারী সব শিশুদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়। 

বশেমুরকৃবি 
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরকৃবি) উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশুদিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল শুক্রবার সকালে প্রশাসন চত্বর থেকে ভাইস-চ্যান্সেলরের নেতৃত্বে শোভাযাত্রা বের হয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে। পরে বিশ্ববিদ্যালয়ের পক্ষে ভাইস-চ্যান্সেলর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পন করেন। 

যবিপ্রবি 
বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন, শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আনন্দ শোভাযাত্রা, কেক কাটাসহ নানা কর্মসূচিতে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। 
শুক্রবার দিনব্যাপী যবিপ্রবিতে নানা অনুষ্ঠানে মেতে থাকেন প্রতিষ্ঠানটির শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা। জাতীয় শিশু দিবস উপলক্ষে সকাল সাড়ে ১০টায় যবিপ্রবির ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) শিশু-কিশোরদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় চিত্রাঙ্কন প্রতিযোগিতা। বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসিজদে জাতির পিতা ও তাঁর পরিবারের নিহত সদস্যদের রূহের মাগফিরাত কামনায় বিশেষ দোয়া-মোনাজাত করা হয়।

সিকৃবি 
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে শুক্রবার সকালে দেশাত্মবোধক গান প্রচার করা হয়। 

পরে সকাল সাড়ে নয়টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে এক আনন্দ শুভাযাত্রা বের করা হয়। সিকৃবি ভাইস চ্যান্সেলর প্রফেসর ডা. মো. জামাল উদ্দিন ভূঞার নেতৃত্বে র‌্যালিতে শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা অংশগ্রহণ করেন। 
র‌্যালি শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়। 

শেখ হেলাল উদ্দীন সরকারি কলেজ 
বাগেরহাট জেলার ফকিরহাট উপজেলার শেখ হেলাল উদ্দীন সরকারি কলেজে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হয়েছে।
এ উপলক্ষে শুক্রবার সকাল সাড়ে নয়টায় স্বপন দাশ অডিটোরিয়াম ভবনে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

টাঙ্গাইল  
বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে টাঙ্গাইলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মদিন উদযাপিত হয়েছে। গতকল শুক্রবার সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে জনসেবা চত্বরে বঙ্গবন্ধু ও বঙ্গমাতাফজিলাতুন্নেছা মুজিবের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়ে আনন্দময় এ দিবসের কার্যক্রম শুরু করেন। এবারের প্রতিপাদ্য- "স্মার্ট বাংলাদেশের স্বপ্নে বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুদের চোখ সমৃদ্ধির স্বপ্নে রঙ্গিন" দিবসটি উপলক্ষে আয়োজন করা হয় এক বর্ণাঢ্য র‍্যালি। র‍্যালিটি জনসেবা চত্বর থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় জনসেবা চত্বর এসেই শেষ হয়। এরপর আলোচনা সভা, পুরষ্কার বিতরণ অনুষ্ঠানসহ এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।

পিরোজপুর 
পিরোজপুরে নানা কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মদিন উদযাপিত হয়েছে। 
দিবসটি উপলক্ষ্যে  গতকাল শুক্রবার সকাল ১০ টায় সিও অফিস মোড়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন করেন জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ সাইদুর রহমান, পিরোজপুর জেলা পরিষদের চেয়ারম্যান সালমা রহমান হ্যাপী, পিরোজপুর প্রেসক্লাব, আওয়ামী লীগ ও অন্যান্য সরকারি-বেসরকারি কর্মকর্তা এবং রাজনৈতিক নেতৃবৃন্দ। 
এছাড়া বেলা ১১ টায় জেলা প্রশাসক কার্যালয়ে শহীদ আব্দুর রাজ্জাক সাইফ মিজান স্মৃতি সভাকক্ষে জেলা প্রশাসনের ব্যবস্হাপনায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে স্বাধীনতা ও বঙ্গবন্ধুর উপর স্বল্প দৈর্ঘ্য চলচিত্র ও তথ্যচিত্র প্রদর্শনী এবং সন্ধ্যায় অনুষ্ঠিত হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান। 

কাঠালিয়া 
ঝালকাঠির কাঠালিয়ায় নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন। এ উপলক্ষে সকাল ১০ টায় উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. এমাদুল হক মনির, উপজেলা নির্বাহী অফিসার মো. মিজানুর রহমান, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মো. বদিউজ্জামান বদু সিকদার, কাঠালিয়া থানা অফিসার ইনচার্জ মো. মুরাদ আলী। এর পরপরই বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারি, সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দসহ অসংখ্য মানুষ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। পরে উপজেলা পরিষদ চত্বরে কেক কাটা, আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। 
এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান ফাতেমা খানম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) বাবু বিমল চন্দ্র, কাঠালিয়া সদর ইউনিয়ন পরিষদ চেয়ার‌্যান মো. মাহমুদুল হক নাহিদ সিকদার, শৌলজালিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. মাহমুদ হোসেন রিপন, আওরাবুনিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. মিঠু সিকদার প্রমুখ। 

মৌলভীবাজার 
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জন্মদিন উপলক্ষে মৌলভীবাজার জেলা পুলিশের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন মৌলভীবাজার জেলা পুলিশ সুপার  মোহাম্মদ জাকারিয়া। সকাল সাড়ে ৯টায় মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস)  সুদর্শন কুমার রায়, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি)  মোহসিন এবং জেলা পুলিশের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। 
পুষ্পস্তবক অর্পণ শেষে  পুলিশ সুপার  মৌলভীবাজার জেলা প্রশাসনের আয়োজনে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 
জেলা প্রশাসক  মীর নাহিদ আহসানের সভাপতিত্বে  অনুষ্ঠানে মৌলভীবাজার-৩ আসনের  সংসদ সদস্য মো. নেছার আহমদ, জেলা পরিষদের চেয়ারম্যান  আলহাজ্ব মিছবাহুর রহমান, মৌলভীবাজার সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান  মো. কামাল হোসেন, মৌলভীবাজার পৌরসভার মেয়র মো. ফজলুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

নেত্রকোণা 
বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে বারহাট্টা উপজেলা প্রশাসনের উদ্যোগে গতকাল শুক্রবার বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, বর্ণাঢ্য র‌্যালী, রচনা, চিত্রাঙ্গন, শিশুর কন্ঠে বঙ্গবন্ধুর ভাষণ ও আলোচনা সভার আয়োজন করা হয়।
বারহাট্টা উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার ইউএনও এসএম মাজহারুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বঙ্গবন্ধুর জীবনীর ওপর আলোকপাত করে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মুহাম্মদ মাইনুল হক কাসেম, সাবেক উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা কাজী আব্দুল ওয়াহেদ, উপজেলা আওয়ামীলীগের সভাপতি খায়রুল কবির খোকন, সাধারণ সম্পাদক কাজী সাখাওয়াত হোসেন প্রমুখ। 

মির্জাগঞ্জ 
পটুয়াখালীর মির্জাগঞ্জে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে কেক কাটা ও আলোচনা সভার আয়োজন করেন বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতি। 
গতকাল শুক্রবার সকাল সাড়ে আটটায় উপজেলা ইউআরসি সেন্টারে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান খান মো. আবু বক্কর সিদ্দিকী। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. রিয়াজুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মো. ইসমাইল হোসেন মৃধা, সাধারণ সম্পাদক মো. জসিম উদ্দিন জুয়েল, বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির পটুয়াখালী জেলা শাখার সভাপতি কাজী মনিরুজ্জামান, বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির উপজেলা শাখার সাধারণ সম্পাদক মো. নাসির উদ্দিন মল্লিক, সহ-সম্পাদক মো. আসাদ কামাল প্রমুখ।

রাজশাহী  
রাজশাহীতে বর্ণাঢ্য আয়োজনে উদযাপন করা হলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস। দিবসটি উপলক্ষে গতকাল শুক্রবার সকালে রাজশাহী জেলা প্রশাসন ছাড়াও সিটি করপোরেশন, জেলা পরিষদসহ বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তর এবং আওয়ামী লীগ ও তার বিভিন্ন অঙ্গ সংগঠন দিনব্যাপী নানান কর্মসূচি পালন করেছে।
গতকাল শুক্রবার সকাল সাড়ে ৯টায় মহানগরীর সিঅ্যান্ডবি চত্বরে থাকা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফর উল্লাহ্ ও জেলা প্রশাসক আব্দুল জলিল। এ সময় বিভাগীয় ও জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা সেখানে উপস্থিত ছিলেন।

এরপর জেলা শিল্পকলা একাডেমি অডিটরিয়ামে বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটা হয়। পরে একই স্থানে ‘বঙ্গবন্ধুর জন্মদিনের অঙ্গিকার, সকল শিশুর সমান অধিকার’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভাশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

এছাড়া সকাল ১০টায় রাজশাহী মহানগর আওয়ামী লীগের উদ্যোগে কুমারপাড়ায় থাকা দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় দলীয় নেতাকর্মীরা জাতির পিতার প্রতি বিনম্র শ্রদ্ধা জানান। এরপর দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর জীবনীর ওপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

 

এইচএসসি পরীক্ষা ১ আগস্ট পর্যন্ত স্থগিত - dainik shiksha এইচএসসি পরীক্ষা ১ আগস্ট পর্যন্ত স্থগিত দাবি পূরণ হয়েছে, এখনও কীসের আন্দোলন: প্রধানমন্ত্রী - dainik shiksha দাবি পূরণ হয়েছে, এখনও কীসের আন্দোলন: প্রধানমন্ত্রী আহত শিক্ষার্থীদের খোঁজ-খবর নিলেন শিক্ষামন্ত্রী - dainik shiksha আহত শিক্ষার্থীদের খোঁজ-খবর নিলেন শিক্ষামন্ত্রী ইন্টারনেটের গতি বৃদ্ধি ও ফেসবুক নিয়ে বিটিআরসির নির্দেশনা - dainik shiksha ইন্টারনেটের গতি বৃদ্ধি ও ফেসবুক নিয়ে বিটিআরসির নির্দেশনা কলেজে ভর্তির সময় বাড়লো, ক্লাস শুরু ৬ আগস্ট - dainik shiksha কলেজে ভর্তির সময় বাড়লো, ক্লাস শুরু ৬ আগস্ট জাল সনদে শিক্ষকতা করা আরো ৭ জন চিহ্নিত - dainik shiksha জাল সনদে শিক্ষকতা করা আরো ৭ জন চিহ্নিত স্থগিত এইচএসসি পরীক্ষা ১১ আগস্টের পর - dainik shiksha স্থগিত এইচএসসি পরীক্ষা ১১ আগস্টের পর মেট্রোস্টেশনে সম্ভাব্য ক্ষতি ৫০০ কোটি টাকা - dainik shiksha মেট্রোস্টেশনে সম্ভাব্য ক্ষতি ৫০০ কোটি টাকা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.006943941116333