একাদশ সংসদের শেষ অধিবেশনে বিল পাসে নতুন রেকর্ড - দৈনিকশিক্ষা

একাদশ সংসদের শেষ অধিবেশনে বিল পাসে নতুন রেকর্ড

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

একাদশ জাতীয় সংসদের শেষ অধিবেশনের সমাপ্তির দিনে বৃহস্পতিবার বিল পাসে নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। এদিন সর্বোচ্চ সংখ্যক সাতটি বিল পাস হয়েছে। যা সংসদের ইতিহাসে রেকর্ড। মাত্র ৯ কার্যদিবসের এই অধিবেশনে ২৫টি বিল পাস হয়। এর আগে ২৪তম অধিবেশনের ৯ কার্যদিবসে পাস হয় ১৮টি বিল। সংসদের শুরু থেকে শেষ পর্যন্ত বিরোধী দল জাতীয় পার্টি সরব ছিলো। প্রতিটি বিল পাসের প্রক্রিয়ায় তারা সক্রিয়ভাবে অংশ নেয়।

চলতি সংসদের যাত্রা শুরু হয় ২০১৯ খ্রিষ্টাব্দের ৩০ জানুয়ারি। ২৯ জানুয়ারি এই সংসদের ৫ বছরের মেয়াদ পূর্ণ হবে। 

সংসদের শুরুতে যোগ না দিলেও পরে বিএনপির যোগদানের পর অনেকটা প্রাণবন্ত হয়ে ওঠে সংসদ। টানা সাড়ে ৩ বছর বিএনপির সংসদ-সদস্যরা সংসদে থাকা অবস্থায় সরকারের বিভিন্ন নীতি ও সিদ্ধান্তের সমালোচনায় মুখর ছিলেন। তবে দলীয় সিদ্ধান্তে গত বছরের ১১ ডিসেম্বর সংসদ থেকে পদত্যাগ করেন বিএনপির সংসদ-সদস্যরা। এরপর বিরোধী দল জাতীয় পার্টি, গণফোরাম ও স্বতন্ত্র সংসদ-সদস্যরা নানা ইস্যুতে জোরালো বক্তব্য রাখেন। 

সংসদ সচিবালয়ের তথ্যানুযায়ী, শেষ অধিবেশনের ৯ কার্যদিবসসহ এই সংসদের মোট কার্যদিবস ছিল ২৭২টি। এর আগে দশম সংসদ ৪১০ কার্যদিবস ও নবম সংসদ ৪১৮ কার্যদিবস চলে। করোনা পরিস্থিতিসহ অন্যান্য সময়ে সংসদ অধিবেশন সংক্ষিপ্ত হওয়ায় চলতি সংসদের কার্যদিবস আগের দুটি সংসদের তুলনায় কম।

সংসদ সচিবালয়ের তথ্যানুযায়ী, চলতি সংসদে রেকর্ডসংখ্যক অধিবেশন বসলেও তুলনামূলক কম সংখ্যক বিল পাস হয়েছে। এই সংসদে ১৬৫টি বিল পাস হয়েছে। এর আগে নবম সংসদে ২৭১টি ও দশম সংসদে ১৯৩টি বিল পাস হয়েছিল। এই সংসদে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তরের জন্য ১ হাজার ৩৩৬টি প্রশ্ন পাওয়া যায়। প্রধানমন্ত্রী ৫৬৬টি প্রশ্নের উত্তর দিয়েছেন। আর মন্ত্রী উত্তরদানের জন্য পাওয়া ৩০ হাজার ৬৪১টি প্রশ্নের মধ্যে ১৭ হাজার ৭৬২টি প্রশ্নের উত্তর দিয়েছেন সংশ্লিষ্ট মন্ত্রীরা।

চলতি সংসদে রেকর্ডসংখ্যক ৩১ জন সদস্যের মৃত্যু হয়েছে। এমন দুঃখজনক ঘটনা অতীতের কোনো সংসদে ঘটেনি। এছাড়া কুয়েতের আদালতে লক্ষ্মীপুর-২ আসনের সংসদ-সদস্য শহীদ ইসলাম পাপুলের সাজা হওয়ায় বিদেশে নৈতিকস্খলনজনিত ফৌজদারি অপরাধে জড়িত থাকায় সংসদ-সদস্য বাতিলের ঘটনাও প্রথম ঘটেছে।

চলতি সংসদে নিয়ম মেনে সরকারি বিল পাস হলেও কোনো বেসরকারি বিল পাস হয়নি। এ সংক্রান্ত কমিটি নিয়মিত বৈঠকও করেনি। আর সংসদের কাজ স্থগিত রেখে সমসাময়িক গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনার জন্য মুলতবি প্রস্তাব আনার বিধান থাকলেও জাতীয় সংসদে কোনো মুলতবি প্রস্তাব নিয়ে আলোচনা হয়নি। 

একাদশ জাতীয় সংসদ সম্পর্কে মূল্যায়ন করতে গিয়ে জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বৃহস্পতিবার বলেন, চলতি সংসদে অধিবেশনের কার্যদিবস কম হলেও প্রতিটি অধিবেশন সংবিধান ও কার্যপ্রণালি বিধি মেনে পরিচালিত হয়েছে। সংবিধানের বাধ্যবাধকতার কারণে করোনার ঝুঁকির মধ্যেও অধিবেশন চালাতে হয়েছে। বিরোধী দলের সংসদ বর্জনের ঘটনা ঘটেনি। ওয়াকআউটের ঘটনাও ছিল খুবই কম। এই সংসদের রেকর্ডসংখ্যক সদস্যের মৃত্যু হলেও বিরোধীদলীয় সদস্যরাসহ সবাই সংসদে বাধাহীন ভাবে আলোচনায় অংশ নিয়েছেন। ফলে সংসদ ছিল পুরোপুরি কার্যকর।

অতীতের যেকোনো সময়ের থেকে চলতি সংসদ অনেক বেশি কার্যকর বলে দাবি করে বিরোধীদলীয় চিফ হুইপ মশিউর রহমান রাঙ্গা বলেন, সংসদকে কার্যকর করতে বিশেষ ভূমিকা রেখেছে বিরোধী দল জাতীয় পার্টি। অতীতের মতো সংসদ বর্জনের পরিবর্তে বিরোধীদলীয় সংসদ-সদস্যরা সরকারের ভুল-ত্রুটি ধরিয়ে দিতে সব সময় সোচ্চার ছিল। তারা সংসদীয় কর্মকাণ্ডে সক্রিয় অংশগ্রহণ করেছে।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0030698776245117