এনএসইউতে স্টুডেন্ট মাইগ্রেশন ফ্রম বাংলাদেশ শীর্ষক সেমিনার - দৈনিকশিক্ষা

এনএসইউতে স্টুডেন্ট মাইগ্রেশন ফ্রম বাংলাদেশ শীর্ষক সেমিনার

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

নর্থ সাউথ ইউনিভার্সিটির(এনএসইউ) সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্নেন্সের (এসআইপিজি) সেন্টার ফর মাইগ্রেশন স্টাডিজ (সিএমএস) আয়োজিত ‘স্টুডেন্ট মাইগ্রেশন ফ্রম বাংলাদেশ : এক্সপ্লোরিং ট্রেন্ডস, চ্যালেঞ্জস অ্যান্ড ইনসাইটস’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

বুহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের একটি মিলনায়তনে অনুষ্ঠিত ওই সেমিনারে বাংলাদেশের শীর্ষস্থানীয় বেসরকারি ও পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে নির্বাচিত শিক্ষার্থীদের দৃষ্টিকোণ থেকে শিক্ষার্থী অভিবাসনের প্রবণতা, প্রতিবন্ধকতা এবং অন্যান্য বিষয়ে আলোচনা করা হয়। এতে জাতীয় ও আন্তর্জাতিক শিক্ষা খাতের বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের গেস্ট অব অনার ছিলেন ব্রিটিশ কাউন্সিলের প্রোগ্রাম ডিরেক্টর ডেভিড নক্স।

তিনি যুক্তরাজ্যের অর্থনীতিতে আন্তর্জাতিক শিক্ষার্থীদের উল্লেখযোগ্য অবদানের কথা উল্লেখ করে বলেন, এই শিক্ষার্থীদের কাছ থেকে যুক্তরাজ্য বার্ষিক ৪০ বিলিয়ন পাউন্ড আয় করে।

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. এম ইসমাইল হোসেন বাংলাদেশের উন্নয়নে শিক্ষার্থী অভিবাসনের ইতিবাচক প্রভাব তুলে ধরে বলেন, দেশ যত বড় হচ্ছে, তত বেশি সংখ্যক শিক্ষার্থী তাদের একাডেমিক ও পেশাগত অগ্রগতি বাড়ানোর জন্য বিদেশে উচ্চশিক্ষার দিকে ঝুঁকে পড়ছে।

ঢাকাস্থ মার্কিন দূতাবাসের পাবলিক ডিপ্লোমেসি বিভাগের শিক্ষা উপদেষ্টা সোহেল ইকবাল এবং এনএসইউর অফিস অব এক্সটার্নাল অ্যাফেয়ার্সের পরিচালক ড. ক্যাথরিন লি বক্তব্য রাখেন। ড. লি শিক্ষার্থীদের বিদেশে উচ্চশিক্ষায় সহায়তা করার জন্য এনএসইউতে বিদ্যমান সকল সুযোগ সুবিধার বিশদ বিবরণ তুলে ধরেন এবং ইকবাল কোনো তৃতীয় পক্ষ বা মাধ্যম ব্যবহারের আগে শিক্ষার্থীদের সতর্কতার সঙ্গে নিজেদেরকেই সব তথ্য খুঁজে বের করার আহ্বান জানান। 

সেমিনারে নর্থ সাউথ ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্ঞান ও সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. বুলবুল সিদ্দিকী ও সহযোগী অধ্যাপক ড. হারিসুর রহমান শিক্ষার্থীদের মাইগ্রেশন বিষয়ক দুটি ওয়ার্কিং পেপার উপস্থাপন করেন। সিএমএসের সমন্বয়ক সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ জালাল উদ্দিন সিকদার ‘ব্রেইন ড্রেন' থেকে 'ব্রেইন গেইন’ দৃষ্টিভঙ্গি পরিবর্তনের পক্ষে মত প্রকাশ করে শিক্ষার্থীদের বৈশ্বিক দৃষ্টিভঙ্গি অর্জন এবং উন্নত দক্ষতা ও জ্ঞান নিয়ে ফিরে আসার সম্ভাব্য সুবিধার ওপর জোর দেন।

সবশেষে আমন্ত্রিত অতিথি, বক্তা এবং অংশগ্রহণকারীদের আন্তরিক ধন্যবাদের মাধ্যমে সেমিনারের সমাপ্তি ঘোষণা করেন স্কুল অব হিউম্যানিটিজ এন্ড সোশ্যাল সায়েন্সেস এর ডিন এবং সিএমএস সদস্য অধ্যাপক ড. আব্দুর রব খান।

শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা-ভাঙচুর, গাড়িতে আগুন - dainik shiksha শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলা-ভাঙচুর, গাড়িতে আগুন সরকার পদত্যাগের এক দফা ঘোষণা শিক্ষার্থীদের - dainik shiksha সরকার পদত্যাগের এক দফা ঘোষণা শিক্ষার্থীদের সর্বজনীন পেনশন ‘প্রত্যয়’ স্কিম বাতিল - dainik shiksha সর্বজনীন পেনশন ‘প্রত্যয়’ স্কিম বাতিল আরো ২৬ এইচএসসি পরীক্ষার্থীর জামিন - dainik shiksha আরো ২৬ এইচএসসি পরীক্ষার্থীর জামিন দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0033659934997559