এনএসইউ-ইউডব্লিউএর উদ্যোগে এগ্রিবিজনেস সেন্টার অব এক্সিলেন্স - দৈনিকশিক্ষা

এনএসইউ-ইউডব্লিউএর উদ্যোগে এগ্রিবিজনেস সেন্টার অব এক্সিলেন্স

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) ও ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার (ইউডব্লিউএ) যৌথ সহযোগিতায় এগ্রিবিজনেস সেন্টার অব এক্সিলেন্সের উদ্বোধন করা হয়েছে। বুধবার এর উদ্বোধন ঘোষণা করা হয়। 

নতুন কেন্দ্রটির লক্ষ্য কৃষি ব্যবসা গবেষণায় শ্রেষ্ঠত্ব বৃদ্ধি করা এবং এর ফল ব্যবহারিক কাজে রূপান্তর ঘটানো। ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার ইনস্টিটিউট অব এগ্রিকালচারের সহযোগিতায় এনএসইউর স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিক্সের অর্থনীতি বিভাগ এই উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনএসইউর উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম। অনুষ্ঠানে এনএসইউর বোর্ড অব ট্রাস্টিজের সদস্য ইয়াসমিন কামালও উপস্থিত ছিলেন।

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, খাদ্য নিরাপত্তা বাংলাদেশের সবচেয়ে বড় চ্যালেঞ্জ। কৃষি ব্যবসায় মূল্য সংযোজনের জন্য সরকার কৃষক ও উদ্যোক্তাদের উচ্চ মূল্যের নগদ ফসল উৎপাদনে সহায়তা করছে। কৃষির আধুনিকায়নে বিশ্ববিদ্যালয়ের গবেষণা জরুরি। অস্ট্রেলিয়ার মতো উন্নত দেশের জ্ঞান, অভিজ্ঞতা ও কারিগরি সহায়তা আমাদের কৃষিতে অবদান রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।
   
অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ভিজিটিং প্রফেসর ও ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার অনারারি সিনিয়র রিসার্চ ফেলো অধ্যাপক নজরুল ইসলাম। তিনি এগ্রিবিজনেস সেন্টার অব এক্সিলেন্স কর্তৃক গৃহীত প্রথম উদ্যোগ ‘অ্যাসেসিং অ্যাডাপশন অ্যান্ড ডিফিউশন অব এগ্রিকালচারাল ইনোভেশন ইন বাংলাদেশ’ শীর্ষক প্রকল্পের প্রধান গবেষক হিসেবে দায়িত্ব পালন করেন। অধ্যাপক নজরুল তার ব্যতিক্রমী কাজের জন্য কৃষি গবেষনা ফাউন্ডেশন (কেজিএফ) পুরষ্কার পেয়েছিলেন।

এনএসইউর উপ-উপাচার্য প্রফেসর ড. এম ইসমাইল হোসেন  অতিথিদের স্বাগত জানান। বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরেমি ব্রুয়ার কৃষি ব্যবসায় আন্তর্জাতিক সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার ভাইস চ্যান্সেলর প্রফেসর অমিত চাকমা, ইউনিভার্সিটি অব নটরডেমের কমিউনিকেশনস এনগেজমেন্টের উপ-উপাচার্য অধ্যাপক ডেভিড হ্যারিসন, কার্টিন ইউনিভার্সিটির সাউথ এশিয়ার ডিন ইন্টারন্যাশনাল অধ্যাপক অভিজিৎ মুখার্জি, এডিথ কাওয়ান ইউনিভার্সিটির ইন্টারন্যাশনাল বিজনেস অপারেশনসের ডিন মার্কো রেমস, মারডক ইউনিভার্সিটির আঞ্চলিক ব্যবস্থাপক (দক্ষিণ এশিয়া) অধ্যাপক অর্জুন সিং এবং অস্ট্রেলিয়া সরকারের ডিপার্টমেন্ট অব ট্রেনিং অ্যান্ড ওয়ার্কফোর্স ডেভেলপমেন্টের সার্ভিস ডেলিভারির এক্সিকিউটিভ ডিরেক্টর ব্র্যাড জলি।

বিশ্ববিদ্যালয়ের আত্মা-দুরাত্মা-মহাত্মা - dainik shiksha বিশ্ববিদ্যালয়ের আত্মা-দুরাত্মা-মহাত্মা প্রশ্নফাঁস: শিক্ষকদের শাস্তির বেশি বেশি প্রচার চায় অধিদপ্তর - dainik shiksha প্রশ্নফাঁস: শিক্ষকদের শাস্তির বেশি বেশি প্রচার চায় অধিদপ্তর সরকারি কলেজে তীব্র শিক্ষক সংকট - dainik shiksha সরকারি কলেজে তীব্র শিক্ষক সংকট লাশের রাজনীতি বিতাড়িত করবো - dainik shiksha লাশের রাজনীতি বিতাড়িত করবো বিদেশে প্রশিক্ষণ কতোটা দেশের স্বার্থে - dainik shiksha বিদেশে প্রশিক্ষণ কতোটা দেশের স্বার্থে সহিংসতায় ক্ষতিগ্রস্ত শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্য আহ্বান - dainik shiksha সহিংসতায় ক্ষতিগ্রস্ত শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্য আহ্বান দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0060710906982422