এমআরএর জাতীয় কর্মশালা অনুষ্ঠিত - দৈনিকশিক্ষা

এমআরএর জাতীয় কর্মশালা অনুষ্ঠিত

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটির (এআরএ) আয়োজনে ‘Microfinance in Bangladesh (Annual Statistics)’ শীর্ষক প্রকাশনার ওপর একটি জাতীয় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রোববার রাজধানীর সিরডাপ অডিটরিয়ামে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীমউল্লাহ। কর্মশালায় সভাপতিত্ব করেন এমআরএ এর এক্সিকিউটিভ ভাইস-চেয়ারম্যান মো. ফসিউল্লাহ্। 

কর্মশালায় আলোচক ছিলেন গ্রামীণ ব্যাংকের চেয়ারম্যান প্রফেসর ড. একেএম সাইফুল মজিদ, সিরডাপ এর পরিচালক (গবেষণা) ও ঢাকা বিশ্ববিদ্যালযয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মো. হেলাল উদ্দিন, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব মো. আজিমুদ্দিন বিশ্বাস এনডিসি এবং পিকেএসএফএর অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মো. ফজলুল কাদের। 

এ সময় এমআরএ’র নির্বাহী পরিচালক মুহাম্মদ মাজেদুল হক অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন করেন এবং কর্মশালার বিষয় বস্তুর ওপর বিস্তারিত উপস্থাপনা করেন অথরিটির নির্বাহী পরিচালক মোহাম্মদ ইয়াকুব হোসেন। 

কর্মশালায় আলোচকরা ২০২২-২০২৩ অর্থবছরে অথরিটির সনদপ্রাপ্ত ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানসহ বাংলাদেশের ক্ষুদ্রঋণ খাতের বিভিন্ন অর্জনের ওপর তাদের স্ব স্ব মতামত তুলে ধরার পাশাপাশি দেশের সামষ্টিক অর্থনীতিতে ক্ষুদ্রঋণ খাতের অবদানের ভূয়সী প্রশংসা করেন। অন্যান্য আর্থিক খাতের তুলনায় এ খাতে আদায়ের হার অনেক বেশি যা ৯৮ শতাংশ এবং নারীর অংশগ্রহণ প্রায় ৯১ শতাংশ। গ্রামীণ অর্থনীতিতে ক্ষুদ্র উদ্যোক্তা সৃষ্টিতে এ খাত অনন্য ভূমিকা পালন করছে। 

২০২২-২০১৩ অর্থবছরে বিতরণকৃত মোট ঋণ ২৪৯ হাজার কোটি টাকার মধ্যে ১০৫ হাজার কোটি টাকা (৪২ শতাংশ) ক্ষুদ্র উদ্যোক্তা ঋণ হিসেবে প্রদান করা হয়েছে। কৃষিখাতে ও ক্ষুদ্রঋণ খাতের অবদান অনস্বীকার্য যা এ বছরে ১২৪ হাজার কোটি টাকা (বিতরণকৃত ঋণের ৫০ শতাংশ) ঋণ বিতরণের মাধ্যমে প্রমাণিত হয়েছে। 

ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানগুলো সারাদেশে আর্থিক সেবার পাশাপাশি, স্বাস্থ্য, শিক্ষা, বঙ্গবুদ্ধ উচ্চশিক্ষা বৃত্তি এবং দুর্যোগ মোকাবিলায়ায় গুরুত্বপূর্ণ কাজ করে চলেছে, যোগ করেন আলোচকরা।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0026860237121582