কলেজে কর্মচারী নিয়োগে অনিয়মের অভিযোগে আদালতে মামলা - দৈনিকশিক্ষা

কলেজে কর্মচারী নিয়োগে অনিয়মের অভিযোগে আদালতে মামলা

সিরাজগঞ্জ প্রতিনিধি |

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলায় বাগমারা বি এস স্কুল অ্যান্ড কলেজে কর্মচারী নিয়োগে অনিয়ম, দুর্নীতি, প্রতারণা ও জালিয়াতির অভিযোগে আদালতে মামলা করেছে চাকরিপ্রার্থীরা। ওই প্রতিষ্ঠানে ল্যাব সহকারী, আয়া ও পরিচ্ছন্নতা কর্মী পদে আবেদন করা প্রার্থীরা প্রতিষ্ঠানের সভাপতি, নিয়োগ বোর্ডের সদস্যসহ মোট আট জনের বিরুদ্ধে সিরাজগঞ্জ আমলি আদালতে মামলাটি দায়ের করেন।

মামলার অভিযোগ সূত্রে জানা যায়, গত ২৬ সেপ্টেম্বর উল্লাপাড়া উপজেলার বাগমারা বি এস স্কুল অ্যান্ড কলেজে ৩ টি পদে জনবল নিয়োগ দেয়ার কথা বলে দুটি দৈনিক পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে কর্তৃপক্ষ। পদগুলোতে চাকরির জন্য অভিযোগকারীরাসহ অনেকেই আবেদন করেন। আগামী ২৭ অক্টোবর নিয়োগ পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। অথচ ২৫ অক্টোবর দুপুর পর্যন্ত অভিযোগকারীরা কেউই নিয়োগ পরীক্ষার কোনো প্রবেশপত্র পায়নি। 

প্রার্থীদের অভিযোগ, সভাপতি স্থানীয়ভাবে প্রভাবশালী হওয়ায় ভয়ভীতি দেখিয়ে নিয়োগ পরীক্ষা সম্পন্ন করতে প্রতিষ্ঠান পরিচালনা কমিটির অন্য সদস্যদের কাছ থেকে সাদা রেজুলেশন বইতে জোর করে ৭ টি করে স্বাক্ষর নিয়েছেন। বিজ্ঞপ্তিতে প্রকাশিত ৩ টি পদে নিয়োগ দিতে প্রতিষ্ঠানের সভাপতি হাফিজুর রহমান তার পছন্দের ব্যক্তিদের কাছ থেকে গোপনে মোটা অংকের টাকা নিয়ে নিয়োগ দিচ্ছেন। 

ল্যাব সহকারী পদে চাকরির আবেদনকারী নাইমা অভিযোগ করে দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আমার পদে নিয়োগ পরীক্ষার যাচাই বাছাই কমিটি ৭ জনকে প্রাথমিকভাবে পরীক্ষার জন্য মনোনীত করেছেন। তারমধ্যে একজনের কাছ থেকে ১৬ লাখ টাকা ঘুষ দেয়ার চুক্তি করে নগদ ৮ লাখ টাকা নিয়েছেন তরা। যে কারণে আমরা প্রবেশপত্র এখনও পাইনি। এ বিষয়ে বিভিন্ন জায়গায় অভিযোগ দিয়েও কোনো ফল পাইনি। তাই আদালতে মামলা দিয়েছি।

মামলার বাদি পক্ষের আইনজীবী শাহিনা পারভীন দৈনিক শিক্ষাডটকমকে বলেন, মামলাটি আদালত আমলে নিয়েছেন। এখানে প্রতিষ্ঠানটির সভাপতি হাফিজুর রহমান, অধ্যক্ষ মাহমুদ আলী, উপজেলা ও জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের উপপরিচালক ও মহাপরিচালক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা প্রশাসককে মামলার বিবাদি করা হয়েছে। 

বাগমারা বি এস স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাহমুদ আলী দৈনিক শিক্ষাডটকমকে বলেন, তিনটি পদে মোট ১৭ জন প্রার্থী আবেদন করেছেন। কলেজের পিওন দিয়ে নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র পৌঁছানো হচ্ছে। যে কারণে অনেকেই প্রবেশপত্র পাননি। তবে খুব তাড়াতাড়ি প্রবেশপত্র পেয়ে যাবেন। এ ব্যাপারে আদালতে মামলা হয়েছে। মামলার কপি পেয়েছি। পরীক্ষার বিষয়টি আইনগতভাবে ভেবে দেখতে হবে। 

এসব বিষয়ে মন্তব্য জানতে বাগমারা বি এস স্কুল অ্যান্ড কলেজের সভাপতি হাফিজুর রহমানে মুঠোফোনে বারবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি।

নিয়োগ পরীক্ষার ডিজির প্রতিনিধি উল্লাপাড়া সরকারি আকবর আলী কলেজের অধ্যক্ষ মো. মাহফুজুল ইসলাম দৈনিক শিক্ষাডটকমে জানান, আদালতে মামলা হয়েছে বলে মৌখিকভাবে জানতে পেরেছি। এখনো কোন মামলার কপি পাইনি। পেলে আইনগতভাবে দেখবো।

উল্লাপাড়া উপজেলা শিক্ষা কর্মকর্তা সামসুল হক বলেন, দুদিন আগে এই নিয়োগ পরীক্ষার অনিয়মের বিষয়ে আমরা একটি অভিযোগ পেয়েছিলাম। সে বিষয়ে বাগমারা বি এস স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষের সঙ্গে কথা বলেছি। 

উল্লাপাড়া সহকারী কমিশনার (ভুমি) খাদিজা খাতুন দৈনিক শিক্ষাডটকমকে জানান, বাগমারা বি এস স্কুল অ্যান্ড কলেজের নিয়োগ সংক্রান্ত ব্যাপারে দুটি অভিযোগ উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তর থেকে তদন্ত করার জন্য পেয়েছি। খুব শিগগিরই তদন্ত কার্যক্রম শুরু করবো।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.013756990432739