কাজী মোতাহার হোসেনের মৃত্যুবার্ষিকী আজ - দৈনিকশিক্ষা

কাজী মোতাহার হোসেনের মৃত্যুবার্ষিকী আজ

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

বিশিষ্ট শিক্ষাবিদ, বিজ্ঞানী ও সাহিত্যিক কাজী মোতাহার হোসেনের মৃত্যুবার্ষিকী আজ। তার পৈতৃক বাড়ি তৎকালীন ফরিদপুর জেলার গোয়ালন্দ মহকুমাধীন (বর্তমান রাজবাড়ি জেলার) পাংশা থানার (বর্তমান পাংশা উপজেলার) বাগমারা গ্রামে। তবে তার জন্ম ১৮৯৭ খ্রিষ্টাব্দের ৩০ জুলাই কুষ্টিয়া (তখনকার নদীয়া) জেলার কুমারখালি থানার লক্ষ্মীপুর গ্রামে তার মামাবাড়িতে । তার পিতা কাজী গওহরউদ্দীন আহমদ ছিলেন সেটেলমেন্টের আমিন। মায়ের নাম তাসিরুন্নেসা। শৈশব কাটিয়েছেন ফরিদপুরের বাগমারায়।

১৯১৯ খ্রিষ্টাব্দে ঢাকা কলেজ থেকে তিনি দ্বিতীয় শ্রেণিতে প্রথম হয়ে পদার্থবিজ্ঞানে অনার্সসহ বিএ এবং ১৯২১ খ্রিষ্টাব্দে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে এমএ পাস করেন। পরে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে গণিত শাস্ত্রে এমএ ডিগ্রি লাভ করেন। ‘পরীক্ষণ প্রকল্প’ শীর্ষক অভিসন্দর্ভের জন্য তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫১ খ্রিষ্টাব্দে পরিসংখ্যানে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

তিনি ১৯৪৮ খ্রিষ্টাব্দে নিজ উদ্যোগে বিশ্ববিদ্যালয়ে সংখ্যাতত্ত্ব ও তথ্যগণিত বিষয়ে এমএ কোর্স চালু করেন। ১৯৫৪ খ্রিষ্টাব্দে তিনি প্রফেসর পদে উন্নীত হন। ১৯৬১ খ্রিষ্টাব্দে অবসর গ্রহণ করলেও ১৯৬৪ খ্রিষ্টাব্দ পর্যন্ত তিনি পরিসংখ্যান বিভাগের ‘সুপারনিউমারারি প্রফেসর’ হিসেবে বিভাগের সঙ্গে তার কর্মকাণ্ড অব্যাহত রাখেন।

১৯৮১ খ্রিষ্টাব্দের এই দিনে তিনি মৃত্যুবরণ করেন। শিক্ষা-গবেষণা ও বিজ্ঞান-প্রযুক্তি ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি বাংলা একাডেমি পুরস্কার, স্বাধীনতা পুরস্কারসহ নানা পুরস্কারে ভূষিত হন।
  

 

ই-সনদ পাবেন শিক্ষক নিবন্ধনধারীরা - dainik shiksha ই-সনদ পাবেন শিক্ষক নিবন্ধনধারীরা জবিতে খালেদা জিয়ার নাম ফলকে ছবি বসাতে না দেয়ার হুঁশিয়ারি - dainik shiksha জবিতে খালেদা জিয়ার নাম ফলকে ছবি বসাতে না দেয়ার হুঁশিয়ারি নতুন মন্ত্রিপরিষদ সচিব শেখ আব্দুর রশিদ - dainik shiksha নতুন মন্ত্রিপরিষদ সচিব শেখ আব্দুর রশিদ নতুন শিক্ষাক্রমের গচ্চা জানতে কমিটি - dainik shiksha নতুন শিক্ষাক্রমের গচ্চা জানতে কমিটি স্কুল-কলেজ শিক্ষকদের এমপিও আবেদন নিষ্পত্তির সময় বাড়লো - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের এমপিও আবেদন নিষ্পত্তির সময় বাড়লো এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ ১৫ অক্টোবর - dainik shiksha এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ ১৫ অক্টোবর আবু সাঈদকে সন্ত্রাসী আখ্যা: শিক্ষার্থীদের বিক্ষোভের পর সেই ম্যাজিস্ট্রেটকে বরখাস্ত - dainik shiksha আবু সাঈদকে সন্ত্রাসী আখ্যা: শিক্ষার্থীদের বিক্ষোভের পর সেই ম্যাজিস্ট্রেটকে বরখাস্ত কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0030369758605957