কুবি উপাচার্যের বক্তব্যকে ‘বিকৃত করে প্রচারের’ অভিযোগ - দৈনিকশিক্ষা

কুবি উপাচার্যের বক্তব্যকে ‘বিকৃত করে প্রচারের’ অভিযোগ

এমদাদুল হক, কুবি প্রতিনিধি |

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) উপাচার্যের বক্তব্যকে 'বিকৃত করে প্রচারের' অভিযোগে মানববন্ধন ও প্রতিবাদ সভা করেছেন কেন্দ্রীয় অনুমোদনপ্রাপ্ত বঙ্গবন্ধু পরিষদ, কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদ ও সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে বিশ্ববিদ্যালয়ে বিদ্যমান ছাত্রলীগের দুটি গ্রুপ। এ সময় তারা 'বিতর্কিত' সংবাদ পরিবেশনকারী সংবাদকর্মীর শাস্তি, ক্ষমা চাওয়া এবং দুই দিনেও যথাযথ ব্যবস্থা না নেয়ায় ওই সংবাদকর্মীর সঙ্গে যুক্ত সাংবাদিক সংগঠনটির নিবন্ধন বাতিলের আহ্বান জানান। 

বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল চত্বরে বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক সহকারী অধ্যাপক মো. জাহিদ হাসানের সঞ্চালনায় এই সম্মিলিত মানববন্ধন করেন তারা।

মানববন্ধনে কুবি অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ও রেজিস্ট্রার দপ্তরের সহকারী রেজিস্ট্রার  মোহাম্মদ জাকির হোসেন বলেন, উপাচার্য স্যারের নেতৃত্বে যখন আমাদের বিশ্ববিদ্যালয় গবেষণায় এগিয়ে যাচ্ছে, গুচ্ছ ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের পছন্দের শীর্ষে রয়েছে, সেই সময়ে যারা উদ্দেশ্যপ্রণোদিতভাবে এজেন্ডা বাস্তবায়ন করে উপাচার্য স্যারকে হেয় করতে চেয়েছে। তাদের প্রতি তীব্র নিন্দা জানাই। যারা উদ্দেশ্যপ্রণোদিতভাবে মিথ্যা সংবাদ প্রচার করেছে তাদের সংগঠনের নিবন্ধন বাতিল করতে হবে এবং তদন্ত কমিটি গঠন করে তাদের বহিষ্কার করতে হবে।

মানববন্ধনে ৩য় শ্রেণির কর্মচারী পরিষদের সভাপতি দীপক চন্দ্র মজুমদার বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে উপাচার্য স্যার আসার পর প্রশাসনের সব পর্যায় থেকে দুর্নীতি মুক্ত করেছেন। পেছনে থাকা বিশ্ববিদ্যালয়টিকে এগিয়ে নিয়ে আন্তর্জাতিক মানে উন্নিত করেছেন। আজকে যারা আমাদের বিশ্ববিদ্যালয়কে পেছনে নিয়ে যাওয়ার চিন্তা করছে তাদের বিচারের দাবিতে কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের পক্ষ থেকে সম্মতি পোষণ করছি।

এ সময় তৃতীয় শ্রেণীর কর্মচারী পরিষদের সাধারণ সম্পাদক মো. মহসীন বলেন, আমাদের কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অভিভাবক উপাচার্য  স্যারের বিরুদ্ধে মিথ্যা, বানোয়াট, কুরুচিপূর্ণ বক্তব্য পত্রিকার মাধ্যমে প্রকাশ করেছে এটার জন্য আমরা কর্মচারী পরিষদ তীব্র প্রতিবাদ জানাচ্ছি। উনি আসার পর থেকেই দুর্নীতির বিরুদ্ধে কাজ করে যাচ্ছেন। এরপরও উনার বিরুদ্ধে যারা ‘হলুদ সাংবাদিকতা’ করেছে তাদের দ্রুত তদন্ত করে দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনা হোক। অনতিবিলম্বে তাদের নিবন্ধন বাতিল এবং বহিষ্কার করার পদক্ষেপ নেয়ার জন্য আহ্বান জানাচ্ছি।

এই মানবন্ধনে সাধারণ শিক্ষার্থীরা ব্যানারে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের দুই গ্রুপ একসঙ্গে অংশগ্রহণ করে। এ সময় বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ নেতা ম. রকিবুল হাসান রকি বলেন, উপাচার্য স্যারের বিরুদ্ধে মিথ্যা, ভিত্তিহীন সংবাদ পরিবেশনের জেরে, বঙ্গবন্ধু পরিষদের সঙ্গে একাত্মতা পোষণ করছি কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। ক্যাম্পাসের সব সাংবাদিক খারাপ নন। এই শোকের মাসে দেশ বিরোধী শক্তি কয়েকজন সাংবাদিকের মাধ্যমে তাদের দেশ বিরোধী এজেন্ডা বাস্তবায়নের জন্য মাঠে নেমেছে। ভিসি স্যার আমাদের বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিয়ে যাচ্ছেন,তারা আমাদের অগ্রযাত্রাকে ব্যাহত করতে ভিসি স্যারের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হচ্ছে। অনতিবিলম্বে তাদের ক্ষমা চাইতে হবে অন্যথায়  সংগঠনের নিবন্ধন  বাতিল করার জোর দাবি জানাই।

বঙ্গবন্ধু পরিষদের সাবেক সভাপতি ও নৃবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান আইনুল হক বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ছাত্র-শিক্ষক, কর্মকর্তা- কর্মচারী এই হলুদ সাংবাদিকতার শিকার হয়েছে। একটি মিথ্যা সংবাদ অপপ্রচার করে আপনারা উপাচার্য স্যারকে হেয় করেছেন। বিগত সময়ে আপনারা অনেকবার সংবাদ প্রচারের ক্ষেত্রে বিপথগামী হয়েছেন। তখন আমারা বুঝিয়েছি, তারপরও যদি আপনারা এরকম করেন তাহলে আমরা শিক্ষকরা সেই দায়িত্ব নিতে পারবো না। 

সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন সহযোগী অধ্যাপক এন এম রবিউল আউয়াল বলেন, উপাচার্য স্যার আগে পরে কী বলেছেন, সেটা না জেনে মাঝখানে নিজেরা উদ্দেশ্যপ্রণোদিতভাবে লিখে বিশ্ববিদ্যালয়ের সুনাম নষ্ট করতে চাচ্ছেন তা সবাই বুঝতে পেরেছে। উপাচার্য স্যার তার বক্তব্যে দুর্নীতিকে উৎসাহিত করেননি। যারা উদ্দেশ্যপ্রণোদিতভাবে এসব করছেন, দিনশেষে নিজদেরই সুনাম নষ্ট করছেন।

মানববন্ধনে কেন্দ্রীয় অনুমদনপ্রাপ্ত বঙ্গবন্ধু পরিষদের সভাপতি কাজী ওমর সিদ্দিকী বলেন, আপনারা যখন কিছু লিখবেন তখন এমন ভাবে বিকৃত করে লিখা উচিত না, যার কারণে সমাজে আমাদের সম্মানহানী হয়। এর আগেও আমরা এরকম অপসাংবাদিকতার শিকার হয়েছি।  অতীতে দেখেছি এরকম খণ্ডিত ও বিকৃত নিউজ দিয়ে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের হয়রানি করা হয়েছে। পাশাপাশি অপসাংবাদিকতার সঙ্গে যুক্ত সাংবাদিকদের বিরুদ্ধে  কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির পক্ষ থেকেও ব্যবস্থা গ্রহণ করার জন্য আহ্বান করছি।

মানববন্ধন শেষে তারা বিশ্ববিদ্যালয়ের  উপ-উপাচার্য অধ্যাপক ড. হুমায়ুন কবির এবং উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈনের সঙ্গে এই দাবিগুলো নিয়ে সাক্ষাৎ করেন। এ সময় উপাচার্য তদন্ত কমিটির মাধ্যমে বক্তব্য বিকৃতির অভিযোগ তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেবেন বলে আশ্বস্ত করেন।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0038480758666992