কুড়িয়ে পাওয়া ৮০ হাজার টাকা ফেরত দিলেন তিন ছাত্রী - দৈনিকশিক্ষা

কুড়িয়ে পাওয়া ৮০ হাজার টাকা ফেরত দিলেন তিন ছাত্রী

দৈনিকশিক্ষাডটকম, পূর্বধলা (নেত্রকোণা) |

দৈনিকশিক্ষাডটকম, পূর্বধলা (নেত্রকোণা) : নেত্রকোণার পূর্বধলায় কুড়িয়ে পাওয়া ৮০হাজার টাকা মালিককে ফেরত দিয়ে অন্যন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন স্কুল পড়ুয়া তিন ছাত্রী। তারা হোগলা ইউনিয়নের হোগলা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী। মঙ্গলবার দুপুরে হোগলা বাজারের আাগিয়া-হোগলা রোডের মন্ডল অটোরাইস মিল মসজিদের পাশে ঘটনাটি ঘটেছে।         

ওই তিন ছাত্রী হলেন, রাবেয়া আক্তার, শারমীন আক্তার ও নাজমা আক্তার। 

এলাকাবাসী দৈনিক শিক্ষাডটকমকে জানান, মঙ্গলবার দুপুরের দিকে স্কুল থেকে আগিয়া-হোগলা রোড হয়ে বাড়ি ফিরছিলেন তিন ছাত্রী। এ সময় হোগলা বাজারের অদুরেই মন্ডল অটো রাইসমিল মসজিদের সামনে আসলে রাস্তায় অনেকগুলো টাকা পড়ে থাকতে দেখেন রাবেয়া আক্তার। পরে প্রকৃত মালিককে ফিরিয়ে দেয়ার কথা ভেবে টাকাটা কুড়িয়ে নেয় এবং বিষয়টি সহপাঠীদের জানান।

এদিকে উপজেলার মেঘশিমূল গ্রামের গৃহিণী রাবেয়া বেগম হারিয়ে যাওয়া টাকা হন্যে হয়ে খুঁজছিলেন। তিনি ব্র্যাক ব্যাংকের হোগলা শাখা থেকে ঋণের টাকা তুলে বাড়ি ফেরার পথে টাকাগুলো হারিয়ে ফেলেন। হারিয়ে যাওয়ার টাকা খোঁজার জন্য তিনি ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপককে ফোন করে জানান। ফোন পেয়ে ব্যাংকের ব্যবস্থাপক মোস্তাফিজুর রহমান ও ওই সময় ব্যাংকে থাকা আগিয়া ইউনিয়নের ১নং ওয়ার্ডের ইউপি সদস্য আরশাদ ফকিরকে নিয়ে রাস্তায় খোঁজাখুঁজি করতে থাকেন। তাদের খোঁজাখুঁজির বিষয়টি রাবেয়া আক্তারের নজরে আসে। 

এসময় তাদের কোনো কিছু হারিয়েছে কি-না জানতে চান রাবেয়া। তখন ব্যংক ব্যবস্থাপক ও ইউপি সদস্য টাকা হারানোর বিষয়টি তাকে জানান। তখন রাবেয়া মসজিদের সামনের রাস্তা থেকে কুড়িয়ে পাওয়া টাকার কথা তাদের জানান। পরে হারিয়ে যাওয়া টাকার সঙ্গে কুড়িয়ে পাওয়া টাকার মিল দেখে ব্যাংকের ম্যানেজার ও ইউপি সদস্য এবং হোগলা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকদের উপস্থিতিতে সেই টাকা ফেরত দেন তিন শিক্ষার্থী। ছাত্রী সততায় মুগ্ধ টাকার প্রকৃত মালিক।

টাকার মালিক রাবেয়া বেগম দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আমি দুপুরে হোগলা ব্র্যাক ব্যাংক থেকে ঋণ হিসেবে টাকাগুলো তুলে বাড়ি ফেরার পথে হারিয়ে ফেলি। পরে শিক্ষার্থীদের সততায় টাকাগুলো ফেরত পেয়েছি। ওদের সততা দেখে আমি অবাক হয়েছি। আমি কৃতজ্ঞ।


 
স্কুলছাত্রী রাবেয়া আক্তার দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আমার বাবা একজন কৃষক। সৎ পথে টাকা উপার্জন করা কতটা পরিশ্রমের এবং কষ্টের, পরিবার সে শিক্ষা আমাকে দিয়েছে। পরিবারের আদর্শ ও শিক্ষকদের উপদেশ অন্যের টাকায় লোভ করতে নেই। তাই কুঁড়িয়ে পাওয়া টাকা ফেরত দিয়েছি।

হোগলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আমিনুর রশিদ সরকার দৈনিক শিক্ষাডটকমকে জানান, টাকা কুড়িয়ে পাওয়া শিক্ষার্থী রাবেয়া আক্তার এবং তার সহপাঠী শারমীন আক্তার ও নাজমা আক্তার তিনজনই আমার বিদ্যালয়ের শিক্ষার্থী। তাদের সততায় আমি মুগ্ধ হয়েছি। আগামীকাল বুধবার বিদ্যালয়ের পক্ষ থেকে তাদের তিনজনকেই পুরস্কৃত করা হবে।  

ব্র্যাক ব্যাংকের হোগলার শাখার ব্যবস্থাপক মোস্তাফিজুর রহমান দৈনিক শিক্ষাডটকমকে জানান, আমি আমার ব্যাংকের পক্ষ থেকে তিন জন বুদ্ধিমত্তা, আদর্শবান ও সৎ স্কুলছাত্রীকে তাদের এই ভালো কাজের জন্য ধন্যবাদ জানাচ্ছি। সেই সঙ্গে ব্র্যাক ব্যাংকের পক্ষ থেকে ওই তিন শিক্ষার্থীকে পুরস্কৃত করার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গেও আলোচনা করা হয়েছে।

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.006101131439209