গাজায় যু*দ্ধের জন্য চড়া মূল্য দিচ্ছে ইসরায়েল: সেনাপ্রধান - দৈনিকশিক্ষা

গাজায় যু*দ্ধের জন্য চড়া মূল্য দিচ্ছে ইসরায়েল: সেনাপ্রধান

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক: গাজায় যুদ্ধ চালিয়ে যেতে চড়া মূল্য দিচ্ছে ইসরায়েল, বলেছেন দেশটির সেনাপ্রধান হারজি হালেভি। এক অনুষ্ঠান চলাকালীন কিছু প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। হালেভি আরও বলেন, গত বছর ৭ অক্টোবর হামাসের হামলা রোধ করতে সেনাবাহিনীর যে ব্যর্থতা, সে ব্যর্থতার দায়ভার তারই। 

"৭ অক্টোবর ইসরায়েলের নাগরিকদের নিরাপত্তা দিতে ইসরায়েল নিরাপত্তা বাহিনী (আইডিএফ) ব্যর্থ হয়েছে, এ বাহিনীর প্রধান হিসেবে সে ব্যর্থতার দায়ভার আমার ওপরেও বর্তায়," তিনি বলেন।

"আমিই সেই কমান্ডার যে আপনাদের সন্তানদের যুদ্ধে পাঠিয়েছে, যে যুদ্ধ থেকে তারা ফেরেনি, এবং এমন জায়গায় পাঠিয়েছে যেখানে তারা অপহরণের শিকার হয়েছে," হালেভি আরও বলেন। 

হালেভির এসব বক্তব্যের একদিন আগেই ইসরায়েলের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের কর্মকর্তা জেনারেল ইয়োরাম হামো পদত্যাগ করেন। গাজা নিয়ে ইসরায়েলের ভবিষ্যৎ কর্মপন্থার দায়িত্বে ছিলেন তিনি। জানা গেছে, এ বিষয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সিদ্ধান্তহীনতার কারণে পদত্যাগ করেন তিনি।

শুধু হামো নয়, সম্প্রতি পদত্যাগ করেছেন ইসরায়েলের আরও কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তা। এর মাঝে রয়েছেন ইসরায়েলের ন্যাশনাল পাবলিক ডিপ্লোমেসি ডিরেক্টরেট প্রধান মোশিক আভিভ, এবং পাবলিক ডিপ্লোমেসি মিনিস্টার গালিট ডিস্টেল আটবারিয়ান। এছাড়া একটি টিভি প্রতিবেদনে দাবি করা হয় মুখপাত্র টোপাজ লুক, প্রধানমন্ত্রী নেতানিয়াহুর কার্যালয়ের সিইও ইয়োসি শেলি, এবং নেতানিয়াহুর চিফ অব স্টাফ টাচি ব্রেভারম্যানও অচীরেই পদত্যাগ করবেন। 

এ সবেরই শুরু ২২ এপ্রিল। সেদিন পদত্যাগ করেছিলেন ইসরায়েলের গোয়েন্দা বাহিনীর প্রধান আরোহান হালিভা। 

ইসরায়েলি মিলিটারি ইন্টেলিজেন্স ডিরেক্টরেটের প্রধান হালিভার পদত্যাগের পর ইসরায়েলি সংবাদপত্র ইয়েডিয়োথ আহরোনথ মন্তব্য করেছিল, হালিভার পথ ধরে এক এক করে উচ্চপদস্থ কর্মকর্তারা পদত্যাগ করবেন। 

এছাড়া গাজায় হামলা চালানোকারী বাহিনীর প্রধান, জেনারেল এলিয়েজার টোলেডানো গত ছয় মাসে জনসম্মুখে আসেননি, এমনটাও দাবি করেছে সংবাদপত্রটি। তারা বলেছে, এতসব পদত্যাগের কারণে ইতিমধ্যেই বেকায়দায় পড়েছেন সেনাপ্রধান হারজি হালেভি।

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0029478073120117