চট্টগ্রামের ১০ সরকারি স্কুলে আসন কমেছে দেড় হাজার - দৈনিকশিক্ষা

চট্টগ্রামের ১০ সরকারি স্কুলে আসন কমেছে দেড় হাজার

দৈনিকশিক্ষাডটকম, চট্টগ্রাম |

দৈনিকশিক্ষাডটকম, চট্টগ্রাম: চট্টগ্রামের সরকারি স্কুলে ভর্তির চাহিদা বাড়লেও কমেছে আসন সংখ্যা। চট্টগ্রামের ১০টি সরকারি স্কুলে এবার আসন কমেছে ১ হাজার ৪৯৪টি। সংশ্লিষ্টরা বলছেন, নতুন কারিকুলামের সরকারি স্কুলে ভর্তির ক্ষেত্রে প্রতি শাখায় ৫৫ জন শিক্ষার্থী নির্ধারণ করে দেয়ায় সব স্কুলে আসন সংখ্যা কমাতে হয়েছে। এবারের ভর্তির জন্য আবেদনের শেষ দিন আগামীকাল মঙ্গলবার (১৪ নভেম্বর)।

কয়েকটি স্কুলের প্রধান শিক্ষকরা দৈনিক আমাদের বার্তাকে জানান, গত ২২ অক্টোবর ‘সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি নীতিমালা’ প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। সেখানে প্রতি শ্রেণির এক একটি শাখায় শিক্ষার্থী সংখ্যা ৫৫ জন নির্ধারণ করে দেয়া হয়। নীতিমালার এ নির্দেশনা বাস্তবায়ন করতে নগরীর সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলো আসন সংখ্যা কমানোর সিদ্ধান্ত নিয়েছে। যে কারণে প্রায় প্রতি বছর আসন সংখ্যা বাড়লেও এবার উল্টো প্রায় দেড় হাজার কমে গেছে।

প্রধান শিক্ষকদের মতে, নতুন কারিকুলামের আওতায় গ্রুপ করে করে শিক্ষার্থীদের শ্রেণি কাজ করতে হবে। তাই এ কারিকুলামে শ্রেণি কার্যক্রম পরিচালনা করলে প্রতিটি শ্রেণির এক একটি শাখায় আগের মতো ৭০-৮০ জন শিক্ষার্থীকে একসঙ্গে পাঠদান সম্ভব নয়। 

২০২৪ শিক্ষাবর্ষে নগরীর ১০ সরকারি বিদ্যালয়ে নতুন শিক্ষার্থী ভর্তির জন্য আসন সংখ্যা নির্ধারণ করা হয়েছে দুই হাজার ৪২৪টি। যা গত বছর ছিলো তিন হাজার ৯১৮টি। 

জানা গেছে, এ বছর নগরীর ১০টি সরকারি বিদ্যালয়ে ভর্তির আশায় আছেন বহু শিক্ষার্থী। তারা লটারির আয়োজনের অপেক্ষায় আছেন। তবে দুই হাজার ৪২৪ আসনের বিপরীতে সবার ভর্তির সুযোগ হবে কি-না তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। এবার আসন সংখ্যা দেড় হাজার কমে যাওয়ায় ইচ্ছা থাকলেও বহু শিক্ষার্থী এ সরকারি স্কুলগুলোতে ভর্তির সুযোগ পাবেন না।

চট্টগ্রামে সবচেয়ে বেশি আসন কমেছে সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে। এ বিদ্যালয়ে গত বছরের চেয়ে এবার ৩০০ আসন কমেছে। এছাড়া, চট্টগ্রাম কলেজিয়েট স্কুলে ২৪০টি, নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়ে ২৩৮টি, বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে ১৪২টি, ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও গভ. মুসলিম হাইস্কুলে ১২০টি আসন কমেছে। অন্যদিকে, চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ে ১০৮টি, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৯৬টি, হাজী মুহাম্মদ মহসিন সরকারি উচ্চ বিদ্যালয়ে ৮০টি এবং চট্টগ্রাম সরকারি মডেল স্কুল এন্ড কলেজে ১০টি আসন কমেছে এবার।

প্রসঙ্গত, গত ২৩ অক্টোবর সকাল ১১টা থেকে ভর্তির আবেদন শুরু হয়েছে। আবেদন ফি ১১০ টাকা, যা শুধুমাত্র টেলিটক প্রি-পেইড মোবাইল থেকে এসএমএস এর মাধ্যমে প্রদান করা যাবে। শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা অনলাইনের (https://gsa.teletalk.com.bd) এই ঠিকানায় গিয়ে আগামীকাল ১৪ নভেম্বর বিকাল ৫টা পর্যন্ত আবেদন করতে পারবেন।
gsa.teletalk.com.bd

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.010954141616821