চার দফা দাবিতে গাজীপুরে ম্যাটস শিক্ষার্থীদের বি*ক্ষো*ভ - দৈনিকশিক্ষা

চার দফা দাবিতে গাজীপুরে ম্যাটস শিক্ষার্থীদের বি*ক্ষো*ভ

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

চারদফা বাস্তবায়নের দাবিতে গাজীপুরে সরকারি  মেডিক্যাল অ্যাসিস্টেন্ট ট্রেনিং স্কুলের (ম্যাটস) শিক্ষার্থীরা গাজীপুর প্রেসক্লাবের সামনে বিক্ষোভ করেছেন।

বুধবার (৩০ আগস্ট) সকালে বিক্ষোভ শেষে গাজীপুর সিভিল সার্জন ও জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি পেশ করেন।

এর আগে গত ১৬ আগস্ট থেকে তারা ক্লাস বর্জন, প্রাশাসনিক ভবনে তালা আটকে আন্দোলন কর্মসূচি পালন করছেন।

গাজীপুর ম্যাটস’র শিক্ষার্থীরা জানান, সারাদেশে ম্যাটস’র ১৬টি সরকারি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ইন্টার্ণশিপ বহাল রেখে কোর্স কারিকুলাম সংশোধন, বঙ্গবন্ধুর পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুয়ায়ি উচ্চ শিক্ষার সুযোগ প্রদান, অ্যালাইড হেল্থ বোর্ড বাতিল করে অবিলম্বে মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ নামে স্বতন্ত্র বোর্ড গঠণ করে পূর্বের ’ডিপ্লোমা ইন মেডিকেল এ্যাসিস্টেন্ট কোর্স’র নাম পরিবর্তন করে ডিপ্লোমা ইন মেডিকেল ফ্যাকাল্টি কোর্স নামকরণ করা এবং নতুন কর্মসংস্থান সৃষ্টি করে নিয়োগদানের দাবিতে আন্দোলন করেন।  

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে  মেডিক্যাল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ নামে স্বতন্ত্র বোর্ড করার লিখিত প্রতিশ্রুত দিলেও সেখানে মন্ত্রীসভায় বাংলাদেশ অ্যালাইড হেল্থ শিক্ষাবোর্ড আইন-২০২৩-এর খসরা অনুমোদ দিয়েছে। আগের কোর্স কারিকুলামে ইন্টার্ণশিপ থাকলেও ২০২৩ খ্রিষ্টাব্দ থেকে প্রবর্তিত বাংলাদেশ অ্যালাইড হেল্থ শিক্ষাবোর্ড আইন-২০২৩ আইন অনুয়ায়ি নতুন কোর্স কারিকুলামে ইন্টার্ণশিপ প্রথা বাদ দেয়া হয়েছে। এতে শিক্ষার্থীদের জীবনে দক্ষ জনবল হিসেবে গড়ে উঠা থেকে বঞ্চিত হবে। যা চিকিৎসা ক্ষেত্রে হুমকি সরুপ।  

গাজীপুর ম্যাটস’র অধ্যক্ষ আব্দুল সালাম সরকার জানান, সারা বাংলাদেশে ১৬টি সরকারি ম্যাটস শিক্ষার্থীরাই কয়েকটি দাবিতে আন্দোলন করছেন। এসবের মধ্যে নতুন কোর্স কারিকুলামে ইন্টার্ণশিপ প্রথা বহাল রাখা, ১২ বছর ধরে বন্ধ থাকা চাকুরিতে নিয়োগ প্রক্রিয়া দ্রুত চালুর দাবি, উচ্চ শিক্ষার সুয়োগের দাবিসহ অ্যালাইড হেল্থ বোর্ড বাতিল করে অবিলম্বে মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ নামে স্বতন্ত্র বোর্ড গঠণ করার দাবিতে তারা আন্দোলন করেন।  

অফিস থেকে প্রধানমন্ত্রীর ছবি সরালেন জাবি শিক্ষক - dainik shiksha অফিস থেকে প্রধানমন্ত্রীর ছবি সরালেন জাবি শিক্ষক যুক্তরাষ্ট্রের চোখে জামায়াত হবে ‘বোকো হারাম’? - dainik shiksha যুক্তরাষ্ট্রের চোখে জামায়াত হবে ‘বোকো হারাম’? কারাগারে বসে এইচএসসি পরীক্ষা দেয়ার অনুমতি পেলো দুই ছাত্র - dainik shiksha কারাগারে বসে এইচএসসি পরীক্ষা দেয়ার অনুমতি পেলো দুই ছাত্র দ্বিতীয় দফায় বাড়লো কলেজে ভর্তির সময় - dainik shiksha দ্বিতীয় দফায় বাড়লো কলেজে ভর্তির সময় মেট্রোরেলে বড় নিয়োগ - dainik shiksha মেট্রোরেলে বড় নিয়োগ কর্নেল আজমত উল্লাহর পদত্যাগের দাবির ফ্যাক্টচেক - dainik shiksha কর্নেল আজমত উল্লাহর পদত্যাগের দাবির ফ্যাক্টচেক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0034279823303223