জবিতে ১৫১ কোটি টাকার বাজেট - দৈনিকশিক্ষা

জবিতে ১৫১ কোটি টাকার বাজেট

জবি প্রতিনিধি |

২০২৩-২৪ অর্থবছরে ১৫১ কোটি ৭৩ লাখ টাকার বাজেট ঘোষণা করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। এবছর বাজেটে গবেষণা খাতে বরাদ্দ রাখা হয়েছে ৩ কোটি ২২ লাখ টাকা, যা মূল বাজেটের ২ দশমিক ১২ শতাংশ। তবে, গত অর্থবছরে গবেষণা খাতে বরাদ্দ ছিল ২ কোটি ৫০ লাখ টাকা। অর্থাৎ গবেষণা খাতে গত বছরের তুলনায় বরাদ্দ বেড়েছে ৭২ লাখ টাকা।

মঙ্গলবার (২৭ জুন) রাতে অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ৯৪তম সিন্ডিকেট সভায় এ বাজেট পাস হয়। বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ হজে থাকায় অর্থ-পরিচালক অধ্যাপক ড. কাজী মো. নাসির উদ্দীন বাজেট উপস্থাপন করেন।

২০২৩-২৪ অর্থবছরের বাজেটে সর্বোচ্চ ব্যয় ধরা হয়েছে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতাদি খাতে। এ খাতে বরাদ্দ রাখা হয়েছে ১১৭ কোটি ৬৩ লাখ টাকা, যা মূল বাজেটের ৭৭ দশমিক ৫২ শতাংশ। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে থাকা পণ্য-সেবা বাবদ সহায়তা এবং পেনশন খাতে বরাদ্দ যথাক্রমে ২৭ কোটি ৫০ লাখ টাকা ও ৪ কোটি ৭৩ লাখ টাকা।

এছাড়া প্রাথমিক স্বাস্থ্যসেবা খাতে ৭ লাখ, অন্যান্য অনুদানে ১ কোটি ৭ লাখ, যন্ত্রপাতি অনুদানে ১ কোটি ৮৮ লাখ, যানবাহন খাতে ১ কোটি ৩০ লাখ, তথ্যপ্রযুক্তি খাতে ৯৫ লাখ ও অন্যান্য মূলধন খাতে ৪০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

মোট ১৫৮ কোটি ৭৫ লাখ টাকা খরচ থেকে বিশ্ববিদ্যালয়ের আয় মোট ৭ কোটি ১ লাখ টাকা বাদ দেওয়া হয়েছে। অর্থাৎ নীট বাজেট ধরা হয়েছে ১৫১ কোটি ৭৩ লাখ টাকা।

২০২২-২৩ অর্থবছরে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ১২৩ কোটি ৫৯ লাখ টাকার বাজেট ঘোষণা করেছিল। গত ২২ মে ২০২৩-২৪ অর্থবছরে দেশের ৫৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ১২ হাজার ১৮৫ কোটি ৩৩ লাখ টাকার বাজেট অনুমোদন করে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.010690927505493