জাতীয় শোক দিবস ও সরকারি ছুটি বাতিলের পরামর্শ - দৈনিকশিক্ষা

জাতীয় শোক দিবস ও সরকারি ছুটি বাতিলের পরামর্শ

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠকে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস ও সরকারি ছুটি বাতিলের পরামর্শ দিয়েছে বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল। ১৫ আগস্ট জমায়েত হলে শেখ হাসিনার দলকে প্রতিহত করবে অভ্যুত্থানকারীরা। গণহত্যার দায়ে আওয়ামী লীগকে নিষিদ্ধ করার দাবিও উঠেছে। স্বরাষ্ট্র উপদেষ্টা আওয়ামী লীগকে পুনর্গঠনের যে পরামর্শ দিয়েছেন, তা নিয়েও উষ্মা প্রকাশ করেছে দলগুলো। উপদেষ্টাদের কথা কম বলে দ্রুততম সময়ে রাষ্ট্র সংস্কারের কাজ সম্পন্নের পরামর্শ দেওয়া হয়েছে। একমাত্র বিজেপি চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ ১৫ আগস্ট পালনের পক্ষে মত দেন। 

সোমবার (১৩ আগস্ট) বিকেল ৪টায় যমুনায় ড. ইউনূস বিএনপির সঙ্গে বৈঠকের মাধ্যমে আলোচনা শুরু করেন। এরপর একে একে জামায়াতে ইসলামী, ইসলামী আন্দোলন, এবি পার্টি, গণঅধিকার পরিষদ, বিজেপি, নাগরিক ঐক্য, জেএসডি, গণসংহতি আন্দোলন, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, এনডিএম নেতাদের সঙ্গে বৈঠক করেন প্রধান উপদেষ্টা। 

ছাত্র-জনতার অবিস্মরণীয় অভ্যুত্থানে ৫ আগস্ট শেখ হাসিনার সাড়ে ১৫ বছরের কর্তৃত্ববাদী শাসনের পতন হয়। তিনি আওয়ামী লীগ নেতাদের ১৫ আগস্ট ধানমন্ডি ৩২ নম্বরে শ্রদ্ধা জানিয়ে মৌন মিছিল করতে বলেছেন– এমন একটি ভিডিও সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়েছে। 
এ নিয়ে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। 

আওয়ামী লীগ সেদিন জমায়েত হয়ে কিছু একটা করার চেষ্টা করবে বলে ধারণা থেকে অভ্যুত্থানে শরিক রাজনৈতিক দলগুলো বলছে, ছাত্র-জনতার বিজয় নস্যাতের চক্রান্ত চলছে। এ পরিস্থিতিতে গতকাল ড. ইউনূস ১৫ আগস্টের বিষয়ে রাজনৈতিক দলগুলোর মতামত চান। একমাত্র বিজেপি চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ ১৫ আগস্ট পালনের পক্ষে মত দেন। তিনি বলেছেন, ১৫ আগস্ট সর্বজনীন। যতটুকু শ্রদ্ধা পাওয়া উচিত, ততটুকু শ্রদ্ধাই যেন পায়। উপদেষ্টাদের রাজনৈতিক বক্তব্য থেকে বিরত রাখার আহ্বান জানিয়েছেন তিনি। 

প্রধান উপদেষ্টার সঙ্গে প্রায় পৌনে এক ঘণ্টার বৈঠকে দেশের সার্বিক পরিস্থিতি, ছাত্র-জনতার অভ্যুত্থানসহ নানা ষড়যন্ত্রের বিষয়ে আলোচনা করেন বিএনপি নেতারা। সূত্র জানায়, ছাত্র-জনতার অভ্যুত্থানের মূল দাবি রাষ্ট্র সংস্কারকে প্রাধান্য দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আওয়ামী লীগের নিজস্ব এজেন্ডায় ১৫ আগস্টে জাতীয় শোক দিবস পালন এবং সরকারি ছুটি ঘোষণা নিয়ে প্রশ্ন তোলা হয়।

বৈঠকে বিএনপি নেতারা জানান, পরাজিত শক্তি দেশি-বিদেশি দোসর নিয়ে ষড়যন্ত্র শুরু করেছে। সংখ্যালঘুদের নিয়ে নানা গুজব ছড়াচ্ছে। ছাত্র-জনতার সম্মিলিত চেষ্টায় সংখ্যালঘুর সম্পদ, মন্দির রক্ষা করা হয়েছে। কেউ যাতে নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টি করতে না পারে, কঠোরভাবে দুষ্কৃতকারী দমন করতে হবে। 

শেখ হাসিনার পতনের পর বিভিন্ন স্থানে বিএনপি নেতারা দখল, লুটপাটে জড়াচ্ছে– এ প্রসঙ্গও উঠে আসে বৈঠকে। বিএনপি নেতারা ড. ইউনূসকে জানান, সতর্ক করার পাশাপাশি দায়ীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে। 

বৈঠক শেষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, পালিয়ে ভারত গিয়ে জনগণের বিজয়কে নস্যাতের চক্রান্ত করছেন শেখ হাসিনা। সংখ্যালঘুসহ সাধারণ মানুষের ওপর অত্যাচার ও নির্যাতনের গল্প ফেঁদেছেন। খুব দুর্ভাগ্যজনক, এত হত্যা, নির্যাতন, নিপীড়নের পরও আওয়ামী লীগ নানা রকম কথা বলছে, যা বাংলাদেশের মানুষের স্বার্থের বিরুদ্ধে। এ বিষয়ে সরকারের পদক্ষেপ নেওয়া উচিত।

এক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, নির্বাচন নিয়ে কথা বলিনি। আগেও বলেছি, নির্বাচনের উপযুক্ত পরিবেশ তৈরিতে সময় লাগবে। অন্তর্বর্তীকালীন সরকারকে সেটুকু সময় অবশ্যই দিতে হবে। সাম্প্রদায়িক সম্প্রীতি, জনগণের নিরাপত্তাকে অক্ষুণ্ন রাখতে সরকারকে পুরোপুরি সহযোগিতা করছি। বিএনপি মহাসচিব বলেন, দেশের বর্তমান পরিস্থিতিতে কী কী করা যায়– তা প্রধান উপদেষ্টাকে বলা হয়েছে। সরকার কী কী করতে চায়, বিএনপিকে জানিয়েছেন তিনি।

বৈঠকে অংশ নেন বিএনপির স্থায়ী কমিটি সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সালাহউদ্দিন আহমেদ ও সেলিমা রহমান।

প্রধান উপদেষ্টার সঙ্গে বৈঠকের পর বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হককে পাশে নিয়ে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না সাংবাদিকদের বলেছেন, জনগণ এখন শত শত শহীদের শোকে বিহ্বল। এ সময়ে এমন কিছুই করা উচিত হবে না, যা উস্কানি দেবে। বিশেষ করে, তিনি প্রশাসনিক সংস্কারের বিষয়ে পরামর্শ দিয়েছেন প্রধান উপদেষ্টাকে। তিনি জানিয়েছেন, পুলিশ বাহিনী খুবই অনুতপ্ত। যত শিগগির সম্ভব পুলিশ কাজে যোগ দেবে। 

গণসংহতি আন্দোলনের প্রধান জোনায়েদ সাকি সাংবাদিকদের জানান, অবিলম্বে আইনশৃঙ্খলা পুনরুদ্ধার করে ষড়যন্ত্র মোকাবিলার কথা বলেছেন তারা। যে সম্প্রীতি দেখা গেছে, তা যেন কেউ নষ্ট করতে না পারে। ছাত্র-জনতার আন্দোলনের সময় সব হত্যার বিচার করার দাবি করেছেন। সংবিধান সংস্কারের পর আগামী নির্বাচনের ধরন কী হবে, তা নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা সূত্রপাতের কথা বলেছেন তারা।  

আন্দোলনে ছাত্র-জনতাকে হত্যার অভিযোগে আওয়ামী লীগকে নিষিদ্ধের প্রস্তাব করেছেন বলে জানিয়েছেন গণঅধিকার পরিষদের একাংশের সভাপতি নুরুল হক নুর। গণতান্ত্রিক ব্যবস্থায় রাজনৈতিক দল নিষিদ্ধ করা সমর্থনযোগ্য কিনা প্রশ্নে তিনি বলেন, জার্মানিতে নাৎসি, ইতালিতে ফ্যাসিস্টরা নিষিদ্ধ। ফ্যাসিবাদের কারণে আওয়ামী লীগকে নিষিদ্ধ করা জনগণের দাবি।

গণঅধিকার পরিষদের সাধারণ সম্পাদক মুহাম্মদ রাশেদ খান বলেন, গণঅভ্যুত্থানের শহীদদের স্বীকৃতি, সব মামলা প্রত্যাহারসহ ১৪ দফা দাবি জানানো হয়েছে প্রধান উপদেষ্টার কাছে।
নুরুল হক নুর জানিয়েছেন, আওয়ামী লীগের সন্ত্রাস প্রতিহতে জনতার মঞ্চ তৈরি করে অবস্থান নেওয়া হবে। শেখ হাসিনার সহযোগী ওসি, ইউএনও, ডিসি, এসপিদের পরিবর্তন করতে হবে। পরিস্থিতি স্বাভাবিক করতে কোনো ব্যবসায়ীকে যেন হয়রানি করা না হয়। দ্রুত সময়ে সংস্কার এবং নির্বাচনের রোডম্যাপ ঘোষণার দাবি জানানো হয়েছে। 

এবি পার্টির সদস্য সচিব মুজিবুর রহমান মঞ্জু বলেন, পৃথিবীর কোথাও একজন ব্যক্তির জন্য মাসজুড়ে শোক পালন করা হয় না। আগস্ট আর শোকের নয়, বিপ্লবের মাস। কোথাও এক ব্যক্তির জন্য ছুটি ঘোষণা করা হয় না। স্বৈরাচারের সবকিছু জনগণ প্রত্যাখ্যান করেছে। আগস্টের ছুটিও প্রত্যাখ্যান করেছে। তাই ছুটি বাতিলের পক্ষে মতামত জানিয়েছি প্রধান উপদেষ্টাকে।
মুজিবুর রহমান জানিয়েছেন, প্রধান উপদেষ্টাকে সতর্ক করেছেন, ছাত্র-জনতার প্রত্যাশা পূরণে ব্যর্থ হলে অন্তর্বর্তীকালীন সরকারের পরিণতি আওয়ামী লীগের চেয়েও খারাপ হবে। 

শেখ হাসিনার বিরুদ্ধে হত্যা মামলা নিতে থানাকে নির্দেশ - dainik shiksha শেখ হাসিনার বিরুদ্ধে হত্যা মামলা নিতে থানাকে নির্দেশ অন ক্যাম্পাসে ভর্তি হওয়া শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম চলবে জাতীয় বিশ্ববিদ্যালয়েই - dainik shiksha অন ক্যাম্পাসে ভর্তি হওয়া শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম চলবে জাতীয় বিশ্ববিদ্যালয়েই মাদরাসা শিক্ষকদের বেতন তুলতে নতুন করণীয় - dainik shiksha মাদরাসা শিক্ষকদের বেতন তুলতে নতুন করণীয় চার দাবিতে শিক্ষার্থীদের সপ্তাহব্যাপী কর্মসূচি - dainik shiksha চার দাবিতে শিক্ষার্থীদের সপ্তাহব্যাপী কর্মসূচি সচিবের সুস্থ ছেলে ঢাবিতে পড়েছেন প্রতিবন্ধী কোটায় - dainik shiksha সচিবের সুস্থ ছেলে ঢাবিতে পড়েছেন প্রতিবন্ধী কোটায় প্রাথমিক বিদ্যালয় চালুর নির্দেশনা - dainik shiksha প্রাথমিক বিদ্যালয় চালুর নির্দেশনা একাদশে ভর্তি সংক্রান্ত জরুরি নির্দেশনা - dainik shiksha একাদশে ভর্তি সংক্রান্ত জরুরি নির্দেশনা জাতীয় শোক দিবস ও সরকারি ছুটি বাতিলের পরামর্শ - dainik shiksha জাতীয় শোক দিবস ও সরকারি ছুটি বাতিলের পরামর্শ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে বাংলাদেশের সবাই এক পরিবার: প্রধান উপদেষ্টা - dainik shiksha বাংলাদেশের সবাই এক পরিবার: প্রধান উপদেষ্টা please click here to view dainikshiksha website Execution time: 0.0031709671020508