জ্যেষ্ঠতা লঙ্ঘন করে অধ্যক্ষের ভার দেয়ার অভিযোগ - দৈনিকশিক্ষা

জ্যেষ্ঠতা লঙ্ঘন করে অধ্যক্ষের ভার দেয়ার অভিযোগ

মদন (নেত্রকোনা) প্রতিনিধি |

নেত্রকোনার মদন উপজেলার জোবাইদা রহমান মহিলা ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেয়ার ক্ষেত্রে জ্যেষ্ঠতা লঙ্ঘনের অভিযোগ উঠেছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তরের মহাপরিচালকসহ বিভিন্ন দপ্তরে বিষয়টি জানিয়ে লিখিত অভিযোগ দায়ের করেছেন  কলেজটির গভর্নিং বডির এক সদস্য। 

অধ্যাপক মোহাম্মদ হাজী করনী

জানা যায়, চলতি বছরের ২২ জানুয়ারি কলেজের সাবেক অধ্যক্ষ আনোয়ার হোসেন পদত্যাগ করে অন্য চাকরিতে যোগদান করায় অধ্যক্ষ পদটি শূন্য হয়। তারই একদিনের মাথায় ২৩ জানুয়ারি বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ হাজী করনীকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব দেয় কলেজ কর্তৃপক্ষ। তাকে দায়িত্ব দেয়াতে জ্যেষ্ঠতা লঙ্গন করা হয়েছে বলে অভিযোগ করেন গভর্নিং বডির বিদ্যোৎসাহী সদস্য ডিজির প্রতিনিধি মো. শাহ আলম মিয়া ও অভিভাবক সদস্য বীর মুক্তিযোদ্ধা মো. মতিউর রহমান। 

অভিযোগ সূত্রে জানা যায়, বাংলা বিভাগের ওই সহকারী অধ্যাপক মোহাম্মদ হাজী করনী ২০০৬ খ্রিষ্টাব্দে জোবাইদা রহমান মহিলা ডিগ্রি কলেজে বাংলা বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। এর আগে ২০০৩ খ্রিষ্টাব্দে ইতিহাস বিভাগে মুখলেছুর রহমান, অর্থনীতি বিভাগে মামুন হাসান ও পৌরনীতি বিভাগে নাছরিন সুলতানা জোবাইদা রহমান মহিলা ডিগ্রি কলেজে যোগদান করেন। সেইদিক বিবেচনাতে জ্যেষ্ঠতার দিক থেকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হাজী করনীর অবস্থান চতুর্থ। যা বেসরকারি স্কুল ও কলেজ জনবল এমপিও নীতিমালা ২০২১ এর ১৩ নম্বর ধারার বিধির লঙ্ঘন।

অভিযোগ রয়েছে, কলেজের গভর্নিং বডির কয়েকজন সদস্য জ্যেষ্ঠতার ভিত্তিতে ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়োগ দেয়ার পরামর্শ দিলেও তা উপেক্ষা করে মোহাম্মদ হাজী করনীকে অধ্যক্ষ পদের দায়িত্ব দেয়া।

কলেজটির ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক মো. মুখলেছুর রহমান বলেন, ভারপ্রাপ্ত অধ্যক্ষ পদে দায়িত্ব গ্রহণের জন্য গভর্নিং বডির সভাপতি বরাবর আবেদন করেছিলাম। কিন্তু জ্যেষ্ঠতা লঙ্ঘন করে কর্তৃপক্ষ আমাকে দায়িত্ব না দিয়ে হাজী করনীকে নিয়োগ দেয়া হয়েছে।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে জোবাইদা রহমান মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ হাজী করনী বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের নীতিমালা অনুযায়ী আমাকে দায়িত্ব দেয়া হয়েছে। 

জোবাইদা রহমান মহিলা ডিগ্রি কলেজের গভর্নিং বডির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহ আলম মিয়া দৈনিক শিক্ষাডটকমকে জানান, কলেজ কমিটির জ্যেষ্ঠতা লঙ্ঘন করে ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়োগের অভিযোগের অনুলিপি পেয়েছি। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক মহোদয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দিলে সে মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে। 

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তরের ময়মনসিংহের আঞ্চলিক পরিচালক অধ্যাপক আজহারুল ইসলাম দৈনিক শিক্ষাডটকমকে জানান, জোবাইদা রহমান মহিলা ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়োগের জ্যেষ্ঠতা লঙ্ঘনের অভিযোগসহ সাবেক অধ্যক্ষের বিরুদ্ধে আরেকটি অভিযোগ পেয়েছি। সরেজমিন পরিদর্শন ও তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0051159858703613