ডলারের দাম আরো বাড়লো - দৈনিকশিক্ষা

ডলারের দাম আরো বাড়লো

নিজস্ব প্রতিবেদক |

রেমিট্যান্স ছাড়া অন্য সব খাতেই ডলারের দাম গড়ে এক টাকা করে বাড়ানো হয়েছে। রপ্তানি বিল কেনার দর প্রতি ডলারে ১০৪ টাকা থেকে বাড়িয়ে ১০৫ টাকা করা হয়েছে।

রোববার থেকে এই দর কার্যকর করা হয়। ফলে আমদানিসহ অন্যান্য খাতেও ডলারের দাম এক টাকা করে বাড়ানো হয়েছে। রোববার এসব খাতে প্রতি ডলার গড়ে ১০৭ টাকা থেকে ১০৮ টাকা করে বিক্রি হয়েছে।

 

বৃহস্পতিবার বৈদেশিক মুদ্রা লেনদেনের নিবন্ধন পাওয়া বাণিজ্যিক ব্যাংকগুলোর নির্বাহীদের সংগঠন বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন (বাফেদা) রপ্তানি বিল কেনার ক্ষেত্রে প্রতি ডলারের দাম ১০৪ টাকা থেকে বাড়িয়ে ১০৫ টাকা করেছে।

এই দর রোববার থেকে কার্যকর হয়েছে। ফলে ব্যাংকগুলো ওই দিন রপ্তানি বিল কিনেছে ১০৫ টাকা করে। আমদানি খাতে ডলার বিক্রির ক্ষেত্রেও দাম বাড়িয়েছে গড়ে এক টাকা। এখন এ খাতে ১০৭ থেকে ১০৮ টাকা করে ডলার বিক্রি হচ্ছে। আগে ছিল ১০৫ থেকে ১০৭ টাকা।

রেমিট্যান্সের ডলার কেনার দর বাফেদা সর্বোচ্চ ১০৭ টাকায় অপরিবর্তিত রেখেছে। তবে অনেক ব্যাংক বাফেদার নির্দেশনা ভঙ্গ করে ১১২ থেকে ১১৩ টাকা দরে রেমিট্যান্সের ডলার কিনছে। তেমনি আমদানিতেও ডলারের দাম কোনো কোনো ব্যাংক ১২০ থেকে ১২২ টাকা করে বিক্রি করছে।

এদিকে নগদ ডলারের দামও বেড়েছে। বেশিরভাগ ব্যাংক এখন নগদ ডলার ১০৮ থেকে ১১০ টাকা করে বিক্রি করছে। তারা ১০৫ থেকে ১০৮ টাকা করে নগদ ডলার কিনছে।

শিক্ষক থেকে সরকারপ্রধান ড. ইউনূস - dainik shiksha শিক্ষক থেকে সরকারপ্রধান ড. ইউনূস পুরনো কারিকুলামে ফেরা - dainik shiksha পুরনো কারিকুলামে ফেরা ১৭তম শিক্ষক নিবন্ধনধারীদের জন্য সুখবর - dainik shiksha ১৭তম শিক্ষক নিবন্ধনধারীদের জন্য সুখবর ছাত্ররাজনীতি নিষিদ্ধ হলো কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে - dainik shiksha ছাত্ররাজনীতি নিষিদ্ধ হলো কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে বুটেক্সে শিক্ষক-শিক্ষার্থীদের রাজনীতি নিষিদ্ধ - dainik shiksha বুটেক্সে শিক্ষক-শিক্ষার্থীদের রাজনীতি নিষিদ্ধ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0031530857086182