ডিপ্লোমাদের মাধ্যমিকে শিক্ষক নিয়োগের সিদ্ধান্তে ক্ষুব্ধ বিএসসি ইঞ্জিনিয়াররা - দৈনিকশিক্ষা

ডিপ্লোমাদের মাধ্যমিকে শিক্ষক নিয়োগের সিদ্ধান্তে ক্ষুব্ধ বিএসসি ইঞ্জিনিয়াররা

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক: মাধ্যমিকে নতুন কারিকুলাম বাস্তবায়ন ও শিক্ষক সঙ্কট মেটাতে ডিপ্লোমা প্রকৌশলীদের শিক্ষক পদে নিয়োগ দেয়ার কথা জানান শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। গত ২ মার্চ এক অনুষ্ঠানে তিনি বলেন, গণিত ও বিজ্ঞানের শিক্ষক হিসেবে ডিপ্লোমাধারীদের নিয়োগ দেয়া যাবে। ন্যূনতম দুই বছরের চাকরির অভিজ্ঞতা থাকা সাপেক্ষে ডিপ্লোমাধারীদের বিএসসি পাস সমমান সার্টিফিকেটও দেয়া যাবে।

শিক্ষামন্ত্রীর এই বক্তব্যের পরদিন ডিপ্লোমা প্রকৌশলীদের অভিভাবক সংগঠন (আইডিইবি) একটি কমিটি গঠন করে। কমিটিকে ডিপ্লোমা ইঞ্জিয়ারদের বিএসসি সমমান দেয়ার যৌক্তিকতা তুলে ধরার নির্দেশ দেয়া হয়। এই কমিটি রিপোর্ট জমার আগেই গত ১৫ এপ্রিল কারিগরি শিক্ষা বোর্ড একটি প্রজ্ঞাপন জারি করে। প্রজ্ঞাপনে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বিএসসি পাস সমমান মর্যাদা দেয়ার বিষয়ে প্রয়োজনীয় মতামত ও সুপারিশ তৈরি করতে বলা হয়।

এদিকে ডিপ্লোমা প্রকৌশলীরা এই সিদ্ধান্তে খুশী হলেও, বিএসসি ইঞ্জিনিয়াররা এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন। বিএসসি ইঞ্জিনিয়ারা জানান, তাড়াহুড়ো করে পরীক্ষা-নীরিক্ষা ছাড়া এমন সিদ্ধান্ত ভালো ফল আনবে না। এতে শিক্ষাখাতে জটিলতা বাড়বে। অপরদিকে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মতে, চতুর্থ শিল্প বিপ্লবের জন্য এটি কল্যাণমূখী সিদ্ধান্ত।

ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সের সভাপতি এ.কে.এম.এ হামিদ দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আমাদের বিশাল জনশক্তি রয়েছে। একে জনসম্পদে পরিণত করা দরকার। বিএসসি পাস করতে হলে যেখানে ১২০ ক্রেডিট সম্পন্ন করতে হয়, সেখানে একজন ডিপ্লোমা ইঞ্জিনিয়ারকে ১৬৫ ক্রেডিট পর্যন্ত পড়াশুনা করতে হয়।

 ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ-এর সাধারণ সম্পাদক প্রকৌশলী এস এম মঞ্জুরুল ইসলামের মতে সিদ্ধান্তটি খুবই দুঃখজনক। বিষয়টিকে গভীরভাবে খতিয়ে দেখতে হবে। হঠাৎ করেই এমন কমিটি গঠন করে দেয়ার বিষয়টি খুবই হতাশাজনক। 

তিনি আরও বলেন, ডিপ্লোমা ও বিএসসির কারিকুলামে ব্যাপক পার্থক্য রয়েছে। এছাড়া, ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা মোট ১৪ বছর অধ্যয়ণ করে থাকেন, কিন্তু বিএসসি ইঞ্জিনিয়াররা ১৬ বছর।

প্রসঙ্গত, বিএসসি প্রকৌশলীরা এইচএসসি পাসের পর যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে ৪ বছরের কোর্স শেষে ডিগ্রি লাভ করেন। অন্যদিকে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারা এসএসসি পাসের পর কারিগরি শিক্ষা অধিদফতরের আওতাধীন পলিটেকনিক ইন্সটিটিউট থেকে ৪ বছর মেয়াদি কোর্স করেন।

চট্টগ্রামে সংঘর্ষে শিক্ষার্থীসহ নিহত ২ - dainik shiksha চট্টগ্রামে সংঘর্ষে শিক্ষার্থীসহ নিহত ২ ঢামেকে একজনের মৃত্যু - dainik shiksha ঢামেকে একজনের মৃত্যু জবির কোটা আন্দোলনে গুলিবিদ্ধ ৪ - dainik shiksha জবির কোটা আন্দোলনে গুলিবিদ্ধ ৪ বেরোবিতে ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ২০০ - dainik shiksha বেরোবিতে ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ২০০ শহীদ মিনার এলাকায় অধ্যাপককে মারধর - dainik shiksha শহীদ মিনার এলাকায় অধ্যাপককে মারধর মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দিতে হবে : প্রধানমন্ত্রী - dainik shiksha মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দিতে হবে : প্রধানমন্ত্রী সময়মতো যথাযথ অ্যাকশন নেয়া হবে : কাদের - dainik shiksha সময়মতো যথাযথ অ্যাকশন নেয়া হবে : কাদের সবকিছু আমাদের নিয়ন্ত্রণে নেই: ঢাবি উপাচার্য - dainik shiksha সবকিছু আমাদের নিয়ন্ত্রণে নেই: ঢাবি উপাচার্য যারা নিজেদের রাজাকার বলেছে তাদের শেষ দেখে ছাড়বো - dainik shiksha যারা নিজেদের রাজাকার বলেছে তাদের শেষ দেখে ছাড়বো সায়েন্সল্যাবে কলেজ শিক্ষার্থীদের অবরোধ, যান চলাচল বন্ধ - dainik shiksha সায়েন্সল্যাবে কলেজ শিক্ষার্থীদের অবরোধ, যান চলাচল বন্ধ র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0031089782714844