ঢাকার রাস্তায় ব্যাপক যানজট - দৈনিকশিক্ষা

ঢাকার রাস্তায় ব্যাপক যানজট

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

কোটা আন্দোলনের জেরে ব্যাপক সহিংসতা ঠেকাতে জারি করা কারফিউ শিথিল করেছে সরকার। তিন দিন পর আজ বুধবার (২৪ জুলাই) খুলেছে সরকারি ও বেসরকারি অফিস। সকাল ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত কারফিউ শিথিলের সুযোগে রাস্তায় বেড়েছে ব্যক্তিগত যানবাহন।

বুধবার সকাল থেকেই রাজধানীর মিরপুর, কল্যাণপুর, টেকনিক্যাল, গাবতলী, আগারগাঁও, উড়োজাহাজ ক্রসিং, তেজগাঁও, মতিঝিল, বনানী, মহাখালী, সায়দাবাদসহ বিভিন্ন রাস্তায় প্রচণ্ড যানজট দেখা গেছে। যানজট ও গণপরিবহনের অভাবে ঢাকার রাস্তায় বিরাজ করে স্থবিরতা।

 

রাস্তায় নামা যাত্রীরা বলছেন, একদিকে বন্ধ মেট্রোরেল, অন্যদিকে বন্ধ এলিভেটেড এক্সপ্রেসওয়ে। তার মধ্যে রাস্তা বিভিন্ন স্থানের চেকপোস্ট স্থাপন করার কারণে সড়কে প্রচণ্ড যানজট দেখা দিয়েছে৷ গণপরিবহনের অভাবে মূল সড়কেও দেখা যায় রিকশা, ব্যাটারিচালিত অটোরিকশা ও সিএনজির আধিক্য। রয়েছে ব্যক্তিগত প্রাইভেটকারও। গণপরিবহন না পাওয়ায় এবং যানজটের কারণে অফিসগামী যাত্রীরা সকালেই পড়েন বিপাকে।

রাজধানীর আগারগাঁও মোড়ে বাসের জন্য অপেক্ষায় থাকতে দেখা যায় কর্মজীবী যাত্রীদের। তাদেরই একজন আওয়াল মিয়া বলেন, শেওড়াপাড়া থেকে বের হয়েছি রিকশায়। পুরো রাস্তা জট লাগা দেখে হেঁটে আসলাম আগারগাঁও, যাব মতিঝিল। কিন্তু রাস্তায় গণপরিবহন নেই বললেই চলে। যাও ২/১ টা দেখা যাচ্ছে সামনে যানজটে আটকা, আবার যাত্রীতেও ভরা। বাধ্য হয়ে অপেক্ষায় থাকতে হচ্ছে।

ফার্মগেটে বাসের জন্য অপেক্ষায় থাকা শামসুল হক নামে এক যাত্রী বলেন, বাংলামটর যাব, কোনো কিছু পাচ্ছি না। এখানে শত শত মানুষ দাঁড়িয়ে, কিন্তু পর্যাপ্ত যানবাহন নেই। যাও আছে যানজটে আটকে যাচ্ছে।

শিমুল অধিকারী নামে এক যাত্রী বলেন, স্বজন ভর্তি ঢামেক হাসপাতালে। সেখানে যাব। অথচ রাস্তায় গণপরিবহন নেই বললেই চলে, যানজট ভোগান্তি তো আছেই।

এ প্রতিবেদক নিজেও মোটরসাইকেল নিয়ে যানজটে পড়েন। ৬০ ফিট পীরেরবাগ থেকে তেজগাঁও পৌঁছাতে লেগে যায় এক ঘণ্টার বেশি সময়।

ট্রাফিক তেজগাঁওয়ের শেরে বাংলা নগর জোনের সহকারী কমিশনার তারেক সেকান্দার বলেন, নাশকতায় ক্ষতিগ্রস্ত হওয়ায় মেট্রোরেল বন্ধ, অন্যদিকে নিরাপত্তার কারণে বন্ধ গণভবনের সামনের সড়ক। সঙ্গত কারণে কল্যাণপুর মিরপুর গাবতলী শ্যামলীর সব গাড়ি আসছিল আগারগাঁও রুটে। সকাল দুপুর সাড়ে ১২টা পর্যন্ত প্রচুর প্রেসার ছিল সড়কে। এখন মোটামুটি স্বাভাবিক।

হঠাৎ করে অফিস খুলে দেওয়ায় সড়কে যানবাহনের চাপ বেড়েছে বলে জানিয়েছেন  মতিঝিল জোনের সহকারী কমিশনার সৌমি ইমতিয়াজ। তিনি বলেন, সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত অফিস খোলা। এরপর কারফিউ ফের সচল হবে। সড়কে চাপ কমবে তখন।

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার পরিবেশ এখনও হয়নি: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার পরিবেশ এখনও হয়নি: শিক্ষামন্ত্রী দেশের পরিস্থিতি স্বাভাবিক হয়ে এসেছে : সেনাপ্রধান - dainik shiksha দেশের পরিস্থিতি স্বাভাবিক হয়ে এসেছে : সেনাপ্রধান তিন-চার দিনের মধ্যে সবকিছু নিয়ন্ত্রণে চলে আসবে: স্বরাষ্ট্রমন্ত্রী - dainik shiksha তিন-চার দিনের মধ্যে সবকিছু নিয়ন্ত্রণে চলে আসবে: স্বরাষ্ট্রমন্ত্রী ফেসবুক-টিকটক আপাতত বন্ধ থাকছে - dainik shiksha ফেসবুক-টিকটক আপাতত বন্ধ থাকছে পিএসসির সব পরীক্ষা ৩১ জুলাই পর্যন্ত স্থগিত - dainik shiksha পিএসসির সব পরীক্ষা ৩১ জুলাই পর্যন্ত স্থগিত দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে সবার কাছে নাশকতার ছবি-ভিডিয়ো ফুটেজ চেয়েছে পুলিশ - dainik shiksha সবার কাছে নাশকতার ছবি-ভিডিয়ো ফুটেজ চেয়েছে পুলিশ please click here to view dainikshiksha website Execution time: 0.0042788982391357