ঢাকার ৭ শতাধিক আইন কর্মকর্তা অনুপস্থিত - দৈনিকশিক্ষা

ঢাকার ৭ শতাধিক আইন কর্মকর্তা অনুপস্থিত

আদালত প্রতিবেদক |

খবর নেই ঢাকার আদালত দাপিয়ে বেড়ানো ৭ শতাধিক আইন কর্মকর্তার। ২০০৯ খ্রিষ্টাব্দে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর কয়েক দফায় রাষ্ট্রের পিপি, জিপি, স্পেশাল পিপি, এডিশনাল পিপি, এপিপি, এজিপি হিসেবে তারা নিয়োগ পান।

গত সোমবার শেখ হাসিনা পদত্যাগ করে দেশত্যাগ করার পর নিম্ন আদালতের কার্যক্রম গত মঙ্গলবার থেকে শুরু হয়। কিন্তু আদালত খোলা থাকলেও ঢাকার নিম্ন আদালতের নিয়োগপ্রাপ্ত প্রায় সাত শতাধিক সরকারি আইন কর্মকর্তার কোনো খবর নেই। সরেজমিন গিয়ে গত দুইদিন মহানগর পিপি, জেলা পিপি, জিপি অফিস বন্ধ পাওয়া যায়। তাদের কাউকে দায়িত্ব পালনে করতে দেখা যায়নি।

ঢাকার নিম্ন আদালতে ৭ শতাধিক পাবলিক প্রসিকিউটর ও গভর্নমেন্ট প্লিডার (সরকারি উকিল) আছেন। তাদের মধ্যে ১ জন ঢাকা জেলা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর এবং ১ জন ঢাকা মহানগর দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর, একজন জিপি ও তাদের অধীনে অর্ধশতাধিক অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর, অর্ধশতাধিক স্পেশাল পাবলিক প্রসিকিউটর এবং বাকী ছয় শতাধিক সহকারী পাবলিক প্রসিকিউটর রয়েছেন।

এসব সরকারি আইন কর্মকর্তারা ঢাকা জেলা ও দায়রা জজ আদালত, মহানগর দায়রা আদালত, ৪টি দ্রুত বিচার টাইব্যুনালে, ৯টি নারী ও শিশু নির্যাতন দমন টাইব্যুনালে, ১০টি বিশেষ জজ আদালত, সন্ত্রাস দমন ট্রাইব্যুনালে, সাইবার ট্রাইব্যুনালে, জননিরাপত্তা অপরাধ দমন ট্রাইব্যুনালে, পরিবেশ আদালত, পরিবেশ আপিল আদালতে, চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রট (সিএমএম) আদালতে ও তার অধীনস্থ আদালতসমূহে গত ১৬ বছর যাবত দায়িত্ব পালন করে আসছেন।

ঢাকা মহানগর দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবুর মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তা বন্ধ পাওয়া যায়। তবে নাম প্রকাশ না করার শর্তে একজন অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর বলেন, পরিবর্তিত প্রেক্ষাপটে আওয়ামী লীগের গন্ধ পেলেই মারধর করছে। তাই পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত তিনি আদালতে আসবেন না।

অন্তর্বর্তী সরকারের শপথ বৃহস্পতিবার রাত ৮টায়: সেনাপ্রধান - dainik shiksha অন্তর্বর্তী সরকারের শপথ বৃহস্পতিবার রাত ৮টায়: সেনাপ্রধান প্রতিহিংসা নয়, ভালোবাসায় নতুন বাংলাদেশ গড়তে হবে : খালেদা জিয়া - dainik shiksha প্রতিহিংসা নয়, ভালোবাসায় নতুন বাংলাদেশ গড়তে হবে : খালেদা জিয়া আবারো স্থগিত এইচএসসি পরীক্ষা - dainik shiksha আবারো স্থগিত এইচএসসি পরীক্ষা বাংলাদেশ ব্যাংক গভর্নরের ফাঁসি দাবি - dainik shiksha বাংলাদেশ ব্যাংক গভর্নরের ফাঁসি দাবি শেকৃবি উপাচার্য, সহ-উপাচার্য ও প্রক্টরের পদত্যাগ - dainik shiksha শেকৃবি উপাচার্য, সহ-উপাচার্য ও প্রক্টরের পদত্যাগ ঢাবির হলে উঠতে পারবেন না যেসব শিক্ষার্থী - dainik shiksha ঢাবির হলে উঠতে পারবেন না যেসব শিক্ষার্থী পরিচ্ছন্নতা ও ট্রাফিক নিয়ন্ত্রণ করছেন শিক্ষার্থীরা - dainik shiksha পরিচ্ছন্নতা ও ট্রাফিক নিয়ন্ত্রণ করছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.00341796875