ঢাকা বিশ্ববিদ্যালয়ে খেলোয়াড় কোটা থাকছে, পরীক্ষা ছাড়াই ভর্তিতে যে শর্ত - দৈনিকশিক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে খেলোয়াড় কোটা থাকছে, পরীক্ষা ছাড়াই ভর্তিতে যে শর্ত

দৈনিক শিক্ষাডটকম, ঢাবি |

দৈনিক শিক্ষাডটকম, ঢাবি : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট ভর্তি পরীক্ষার তারিখ ও সময়সূচী প্রকাশ করা হয়েছে। আগের বছরের মতোই এবারও জাতীয় পর্যায়ের খেলোয়ার কোটায় শিক্ষার্থী ভর্তি নেবে দেশের শীর্ষস্থানীয় উচ্চশিক্ষা প্রতিষ্ঠানটি। তবে এ বিষয়ে বিস্তারিত জানানো হয়নি। আগের বছর নির্দিষ্ট কিছু শর্ত পূরণের পর মৌখিক ও ব্যবহারিক পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হয়।

ভর্তিবিষয়ক ওয়েবসাইটে জানানো হয়েছে, জাতীয় পর্যায়ের খেলোয়াড় কোটায় ভর্তি বিজ্ঞপ্তি পৃথকভাবে পত্রিকায় প্রকাশ করা হবে। ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে এ কোটা প্রায় ১৯ বছর পর ফের চালু হয়েছে। এ শিক্ষাবর্ষে পরীক্ষা ছাড়াই ভর্তি সুযোগ পেয়েছেন ৪৯ জন শিক্ষার্থী। এবার বিজ্ঞপ্তি প্রকাশের পর জানা যাবে, আগের বছরের শর্তে কোনও পরিবর্তন আসছে কি-না।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির বলেন, ‘গত বছর কিছু শর্ত পূরণ সাপেক্ষে মৌখিক ও ব্যবহারির পরীক্ষার মাধ্যমে খেলোয়াড় কোটায় ভর্তি নেওয়া হয়েছে। তবে এবার এ বিষয়ে এখনও সভা হয়নি। সভা হলে বোঝা যাবে, নিয়মে কোনও পরিবর্তন আসছে কিনা। তবে গত বছরের মতোই শর্ত থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।’

চলতি বছর কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের সমন্বয়কের দায়িত্ব পালন করবেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান। এ বিষয়ে কথা বলতে তার মোবাইল ফোনে কল দেওয়া হলেও রিসিভ না করায় বক্তব্য জানা সম্ভব হয়নি।  

এক সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলোয়াড় কোটায় শিক্ষার্থী ভর্তি করা হতো। তবে বির্তকের জেরে ২০০৩-০৪ শিক্ষাবর্ষ থেকে বন্ধ হয়ে যায়। তারপর ২০০৮-০৯ খ্রিষ্টাব্দে দিকে একবার চালুর কথাবার্তা চললেও তখন আর হয়নি। গত বছরের ধারাবাহিকতায় এবারও এ কোটায় ভর্তি করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আগের বছরের বিধিমালা অনুযায়ী, জাতীয় দলের বর্তমান খেলোয়াড়, জাতীয় দলের ‘এ’ ক্যাটাগরির খেলোয়াড় এবং বয়সভিত্তিক অনূর্ধ্ব ১৬ থেকে ২৩ দলের সদস্য হয়ে জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের অভিজ্ঞতাসম্পন্ন এবং অ্যাথলেটিকস, ব্যাডমিন্টন, টেবিল টেনিস, সাঁতার, টেনিস, দাবা, ক্যারমসহ বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতায় জাতীয় র‍্যাঙ্কিং অনুযায়ী ১ থেকে ৫-এর মধ্যে থাকা প্রার্থীরাই কেবল ইউনিটভিত্তিক ভর্তি পরীক্ষায় অংশ না নিয়ে মৌখিক ও ব্যবহারিক পরীক্ষার মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির এই বিশেষ সুযোগ পাবেন।

সাধারণ শিক্ষার্থীদের ভর্তির শর্ত অনুযায়ী, ২০১৮ থেকে ২০২১ খ্রিষ্টাব্দে পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২৩ খ্রিষ্টাব্দের উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ন ছাত্র-ছাত্রীদের মধ্যে যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ইউনিটে ভর্তির জন্য নির্ধারিত শর্ত পূরণ করে, কেবল তারাই ২০২৩-২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট ভর্তির জন্য আবেদন করতে পারবে।

ভর্তি প্রার্থীরা আগামী সোমবার (১৮ ডিসেম্বর) দুপুর ১২টা থেকে ৫ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইটের (https://admission.eis.du.ac.bd) মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন ফি ১ হাজার ৫০ টাকা। চারটি রাষ্ট্রায়ত্ত ব্যাংক বাণিজ্যিক ব্যাংকের (সোনালী, জনতা, অগ্রণী, রুপালী) যেকোন শাখায় অথবা অনলাইনে ডেবিট ও ক্রেডিট কার্ড, মোবাইল ফিনান্সিয়াল সেবা ব্যবহার করে শিক্ষার্থীরা আবেদন ফি জমা দিতে হবে।

এবার কলা,আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের পরীক্ষা ২৩ ফেব্রুয়ারি (শুক্রবার), বিজ্ঞান ইউনিট ১ মার্চ (শুক্রবার), ব্যবসায় শিক্ষা ইউনিট ২৪ ফেব্রুয়ারি (শনিবার) ও চারুকলা ইউনিট (সাধারন জ্ঞান ও অংকন) ৯ মার্চ (শনিবার) অনুষ্ঠিত হবে। প্রতিটি পরীক্ষা বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

আবেদনের যোগ্যতাসহ ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য ওয়েবসাইটে প্রদত্ত সংশ্লিস্ট ইউনিটের ভর্তি নির্দেশিকায় উল্লেখ থাকবে। বিজ্ঞান ইউনিটের মাধ্যমে বিজ্ঞান, জীববিজ্ঞান, ফার্মেসি, আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস ও ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজী অনুষদভুক্ত সব বিভাগ এবং সংশ্লিষ্ট ইনস্টিটিউটে ভর্তির হওয়া যাবে ।

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের মাধ্যমে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত সব বিভাগ এবং সংশ্লিষ্ট ইনস্টিটিউট; ব্যবসায় শিক্ষা ইউনিটের মাধ্যমে বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত সব বিভাগ এবং চারুকলা ইউনিটের মাধ্যমে চারুকলা অনুষদভুক্ত সব বিভাগে ভর্তির জন্য পরীক্ষা দিতে পারবেন ভর্তিচ্ছুরা।

চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান ও অঙ্কন) একই দিনে অনুষ্ঠিত হবে বিধায় এ ইউনিটের ভর্তি পরীক্ষা শুধু ঢাকা কেন্দ্রে অনুষ্ঠিত হবে। কোটায় ভর্তি, সমতা নিরূপণ ও ভর্তি সংক্রান্ত অন্যান্য প্রয়োজনীয় তথ্যাদি (https://admission.eis.du.ac.bd) ওয়েবসাইটে দেখার জন্য পরামর্শ দেয়া হয়েছে।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0029652118682861