ঢাবিতে বিষয়প্রাপ্তরা ভর্তি না হলে বরাদ্দ বাতিল আজকেই - দৈনিকশিক্ষা

ঢাবিতে বিষয়প্রাপ্তরা ভর্তি না হলে বরাদ্দ বাতিল আজকেই

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথমবর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তিতে কলা অনুষদে কয়েকটি আসন খালি রয়েছে। বিষয়প্রাপ্তরা ভর্তিতে অনাগ্রহী হলে আজ রোববারের (২ জুন) মধ্যে বরাদ্দ বাতিল করতে হবে। বরাদ্দ বাতিল করে গ্রেডশিট উত্তোলন করলে ১-২টি আসন খালি হতে পারে। কেউ বরাদ্দ বাতিল না করলে আসন খালি হবে না।

বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইটে অনলাইন ভর্তি কমিটির এক বিশেষ নির্দেশনায় এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, বিজ্ঞান ইউনিটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, ফলিত রসায়ন ও কেমিকৌশল, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং, রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, তথ্য প্রযুক্তি ইনস্টিটিউট, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি, ফার্মেসী, অণুজীব, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান, ফলিত পরিসংখ্যান ও ডাটা সায়েন্সসহ বিভিন্ন বিভাগে কোনো আসন খালি নেই।

শুধু কলা অনুষদভুক্ত সংস্কৃত, পালি ও বুদ্ধিস্ট, ফারসি বিষয় বাদে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের কোন আসন খালি নেই এবং খালি হওয়ার সম্ভাবনাও অতি ক্ষীণ। একইভাবে ব্যবসায় শিক্ষা ও চারুকলা ইউনিটগুলিতে কোন বিষয়ে আসন খালি নেই এবং খালি হওয়ার সম্ভাবনা ক্ষীণ।

চতুর্থবার (২৭ মে সম্পন্ন করা) বিষয় বরাদ্দের পর বরাদ্দপ্রাপ্ত কোনো প্রার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে অনাগ্রহী হলে তাকে ২ জুনের মধ্যে তার বরাদ্দ বাতিল করে জমাকৃত ট্রান্সক্রিপ্ট সংশ্লিষ্ট ইউনিট অফিস হতে ফেরত নিতে পারবে। ২ জুনের পর বরাদ্দপ্রাপ্ত সকল প্রার্থীকে বিশ্ববিদ্যালয়ের যাবতীয় পাওনাদি পরিশোধ করে বরাদ্দকৃত বিষয়ে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ভর্তির পর একজন শিক্ষার্থী নিজ ইচ্ছায় ভর্তি বাতিল করতে চাইলে ভর্তি বাতিলের পর ট্রান্সক্রিপ্ট ফেরত নিতে পারবে।

চূড়ান্ত (৫ম ধাপ) বরাদ্দ সম্পন্ন করার মাধ্যমে সব আসন পূর্ণ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিষয় বরাদ্দের কাজ শেষ হবে এবং ভর্তি প্রক্রিয়া শুরু হবে। এরপর নতুন করে আর বিষয় বরাদ্দের মাধ্যমে ভর্তির সুযোগ নেই। আগামী ১ জুলাই সব বিভাগ ও ইনস্টিটিউটে ক্লাস শুরু হবে।

২০২৩-২৪ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তির চতুর্থ ধাপের বিষয় বরাদ্দ প্রকাশ করা হয়েছে। পরবর্তী একটি ধাপে (৪ জুন) বিষয় বরাদ্দ চূড়ান্ত করা হবে। কোটায় বিষয় বরাদ্দপ্রাপ্তরা ৩ জুন রাতে তাদের বরাদ্দকৃত বিষয় দেখতে পাবে।

১ জুন বিকেল ৩টার মধ্যে চতুর্থ ধাপে বিষয় বরাদ্দপ্রাপ্তদের আগাম টাকা জমা দিতে বলা হয়েছিল। এ সংক্রান্ত প্রক্রিয়া সম্পন্ন না করা হলে শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে আগ্রহী নয় বলে গণ্য হবে এবং তার মনোনীত বিষয় প্রত্যাহার করে বিষয়ের আসনটি অন্য শিক্ষার্থীকে পরবর্তী মনোনয়নে বরাদ্দ করা হবে। পরবর্তী কোনও ধাপের বিষয় মনোনয়নে সে আর বিবেচিত হবে না। 

যারা প্রথম মনোনয়নে অটোমাইগ্রেশন বহালের জন্য টাকা জমা করেছে তারা অটোমাইগ্রেশনের জন্য পুনরায় টাকা জমা করতে হবে না। যদি তারা মাইগ্রেশন বন্ধ করতে চায় তবে তারা মাইগ্রেশন বন্ধ নিশ্চিত করার জন্য টাকা জমা করবে। শিক্ষার্থীদের সাক্ষাৎকারের সময়সূচী সংশ্লিষ্ট ভর্তির ইউনিট অনলাইনে প্রকাশ করবে।

শিক্ষার্থীদের রাজাকার শ্লোগান লজ্জার: প্রধানমন্ত্রী - dainik shiksha শিক্ষার্থীদের রাজাকার শ্লোগান লজ্জার: প্রধানমন্ত্রী কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা স্থগিত - dainik shiksha কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা স্থগিত উপহার দিলেই এমপিওভুক্তি! - dainik shiksha উপহার দিলেই এমপিওভুক্তি! কোচিং বাণিজ্যে জড়িত পিএসসির আরো ৪ কর্মকর্তা-কর্মচারী - dainik shiksha কোচিং বাণিজ্যে জড়িত পিএসসির আরো ৪ কর্মকর্তা-কর্মচারী ঢাবির জরুরি বৈঠকে প্রভোস্ট কমিটির পাঁচ সিদ্ধান্ত - dainik shiksha ঢাবির জরুরি বৈঠকে প্রভোস্ট কমিটির পাঁচ সিদ্ধান্ত কোটার পক্ষে-বিপক্ষে আন্দোলনকারীদের পাল্টাপাল্টি কর্মসূচি আজ - dainik shiksha কোটার পক্ষে-বিপক্ষে আন্দোলনকারীদের পাল্টাপাল্টি কর্মসূচি আজ শিক্ষামন্ত্রী দেশে ফিরছেন আজ - dainik shiksha শিক্ষামন্ত্রী দেশে ফিরছেন আজ র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0031318664550781