ঢাবির ১১ শিক্ষার্থী পাচ্ছেন প্রধানমন্ত্রী স্বর্ণপদক - দৈনিকশিক্ষা

ঢাবির ১১ শিক্ষার্থী পাচ্ছেন প্রধানমন্ত্রী স্বর্ণপদক

ঢাবি প্রতিনিধি |

স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষায় সর্বোচ্চ নম্বর বা সিজিপিএ অর্জনকারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ১১ শিক্ষার্থী পেতে যাচ্ছেন প্রধানমন্ত্রী স্বর্ণপদক-২০১৯। ঢাবির শিক্ষার্থী ছাড়াও এ শিক্ষাবর্ষের ১৭৮ শিক্ষার্থীকে প্রাথমিকভাবে এ পদকের জন্য মনোনীত করা হয়েছে।

প্রাথমিকভাবে নির্বাচিতদের তালিকা বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) ওয়েবসাইটে প্রকাশ করেছে। এদিকে প্রাথমিকভাবে নির্বাচিত শিক্ষার্থীদের বিরুদ্ধে সুনির্দিষ্ট কোনো অভিযোগ বা আপত্তি থাকলে ইউজিসিকে অবহিত করতে বলা হয়েছে।

তালিকায় দেখা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে স্বর্ণপদকের জন্য মনোনীত শিক্ষার্থীরা হলেন, আরবি বিভাগের মহিউদ্দিন ( ৩.৯৬), পরিসংখ্যান বিভাগের মো. মোদ্দাসসির হোসাইন আকিব (৩.৯৯), আইন বিভাগের আব্দুর রহমান মজুমদার (৩.৮২), অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন বিভাগের আকিদুর রহমান (৩.৯৩), ফার্মাসি বিভাগের ফারিয়া তাসনিম (৩.৯৭), অর্থনীতি বিভাগের শেখ আতিয়া ইসলাম (৩.৯৯), ইইই বিভাগের স্বপ্নীল সায়ান শাহা (৩.৯৪), সমুদ্রবিজ্ঞান বিভাগের জেরিন তাসনিম (৩.৯৫), জীনতত্ত্ব ও জীবপ্রকৌশল বিভাগের শায়ান শাহরিয়ার (৪.০০), হিস্ট্রি অব আর্টসের ঈশিতা শারমিন সায়মা (৩.৭২), চিকিৎসাবিজ্ঞান বিভাগের দেবলিনা সরকার মেধা (১৩৩২/১৫০০)। 

এদিকে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) রিসার্চ সাপোর্ট এন্ড পাবলিকেশন ডিভিশনের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আবেদন যাচাই-বাছাই করে কমিশন কর্তৃপক্ষ ১৭৮ জন প্রার্থীকে প্রাথমিকভাবে নির্বাচন করেছে। প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের তালিকার বিষয়ে কোনো প্রার্থীর, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সুনির্দিষ্ট অভিযোগ, আপত্তি থাকলে যথাযথ প্রমাণকসহ অবশ্যই আগামী ৫ মের মধ্যে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে ইউজিসির রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন ডিভিশনের পরিচালককে লিখিতভাবে এবং ই-মেইলের মাধ্যমে জানানোর অনুরোধ করা হলো। এ সময়ের মধ্যে কোনো অভিযোগ, আপত্তি না পাওয়া গেলে স্বর্ণপদক প্রদানের ক্ষেত্রে প্রকাশিত তালিকা চূড়ান্ত বলে গণ্য হবে। সেই সঙ্গে এ সময়ের পরবর্তীকালে কমিশন কর্তৃপক্ষের কাছে কোনো অভিযোগ বা আপত্তি গ্রহণযোগ্য হবে না।

প্রসঙ্গত, ২০০৫ খ্রিষ্টাব্দ থেকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) মেধাবী শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী স্বর্ণপদক দেয়া শুরু করে। সম্প্রতি ইউজিসির নিজস্ব ওয়েবসাইটে এ পদকের জন্য মনোনীত দেশের ৩৭টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ১৭৮ শিক্ষার্থীদের নাম প্রকাশ করা হয়।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0050129890441895