ঢাবি ভর্তি পরীক্ষার ফল এক মাসের মধ্যে: উপাচার্য - দৈনিকশিক্ষা

ঢাবি ভর্তি পরীক্ষার ফল এক মাসের মধ্যে: উপাচার্য

দৈনিক শিক্ষাডটকম, ঢাবি |

দৈনিক শিক্ষাডটকম, ঢাবি : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষার ফলাফল আগামী এক মাসের মধ্যে প্রকাশ করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল। শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১১টা নাগাদ বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা ইউনিটের আন্ডারগ্রাজুয়েট ভর্তি পরীক্ষা পরিদর্শনে এসে সাংবাদিকদের সাথে মত বিনিময়কালে তিনি এ কথা বলেন।

এ সময় পরীক্ষার ফলাফল কবে প্রকাশিত হবে এমন প্রশ্নে তিনি গণমাধ্যমকে বলেন, যেহেতু লিখিত পরীক্ষা আছে সুতরাং খাতা দেখতে হবে। তাই ফলাফল প্রকাশ করতে একটু দেরি হবে। তবে এক মাসের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে।  

শনিবার ঢাবির ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডার গ্র্যাজুয়েট ভর্তি পরীক্ষার ২য় দিনে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন ৩৭ হাজার ৬৭৯ জন শিক্ষার্থী। আসন প্রতি পরীক্ষা দিয়েছেন প্রায় ৩৬ জন শিক্ষার্থী। 

এর আগে গতকাল ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের মোট এক লাখ ১২ হাজার ২৭৪ জন আবেদনকারীর প্রায় ৯০ শতাংশ শিক্ষার্থী অংশ নেয়।

বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত তথ্য মতে, সবগুলো ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত চলে। মোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ অংশের জন্য বরাদ্দ ছিল ৪৫ মিনিট। ৪০ নম্বরের লিখিত অংশের জন্য বরাদ্দ ছিল ৪৫ মিনিট। 

বরাবরের মতো এবারও বিশ্ববিদ্যালয়টিতে মোট ১২০ নম্বরের ভিত্তিতে ভর্তিচ্ছুদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং মাধ্যমিক ও সমমান এবং উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষার ফলাফলের ওপর রয়েছে ২০ নম্বর।

শিক্ষার্থীদের পরীক্ষার পরিবেশ সৃষ্টির জন্য দেশের প্রতিটি বিভাগের একটি করে বিশ্ববিদ্যালয়কে ঢাবির ভর্তি পরীক্ষার কেন্দ্র করা হয়েছে। এর মধ্যে রয়েছে- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ও  বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

ঢাবির অন্য দুটি ইউনিটের (বিজ্ঞান ও চারুকলা) ভর্তি পরীক্ষা আগামী ১ মার্চ (শুক্রবার) এবং ৯ মার্চ (শনিবার) অনুষ্ঠিত হবে। এতে বিজ্ঞান ইউনিটে ৮৫১ আসনের বিপরীতে পরীক্ষায় বসবেন এক লাখ ২২ হাজার ৮২ জন ভর্তিচ্ছু এবং চারুকলা ইউনিটে ১৩০ আসনের বিপরীতে পরীক্ষায় বসবেন ৭ হাজার ৩৮ জন ভর্তিচ্ছু।

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0030641555786133