নুরদের ওপর হামলা : ঢাবি সাদা দলের নিন্দা - দৈনিকশিক্ষা

নুরদের ওপর হামলা : ঢাবি সাদা দলের নিন্দা

ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের টিএসসি এলাকায় গণঅধিকার পরিষদের সভাপতি এবং ডাকসুর সাবেক ভিপি নূরুল হক নুরসহ ছাত্র অধিকার পরিষদের নেতা-কর্মীদের ওপর হামলার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দল।  

বৃহস্পতিবার (৩ আগস্ট) এক বিবৃতিতে সাদা দলের আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমান, যুগ্ম-আহবায়ক অধ্যাপক মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান ও অধ্যাপক আবদুস সালাম স্বাক্ষরিত এক বিবৃতিতে এ প্রতিবাদ জানানো হয়। 

বিবৃতিতে বলা হয়, গতকাল বুধবার (২ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের টিএসসি এলাকায় গণঅধিকার পরিষদের সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি জনাব নুরুল হক নুরসহ ছাত্র অধিকার পরিষদের নেতা-কর্মীদের উপর সরকার সমর্থক ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ন্যাক্কারজনক ও বর্বরোচিত হামলার ঘটনায় আমরা গভীর উদ্বেগ প্রকাশ, তীব্র নিন্দা জ্ঞাপন ও প্রতিবাদ জানাচ্ছি। 

বিবৃতিতে আরও উল্লেখ করা হয়, আমরা জানতে পেরেছি যে- গতকাল ছাত্র অধিকার পরিষদের টিএসসির রাজু ভাস্কর্যের পাদদেশে পূর্বনির্ধারিত কর্মসূচিতে অংশগ্রহণের জন্য গণঅধিকার পরিষদের একাংশের সভাপতি এবং ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর যোগ দিতে এলে সরকার ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের সমর্থ বাংলাদেশ ছাত্রলীগের সন্ত্রাসীরা তাদের উপর দফায় দফায় হামলা চালায়। এতে নুরুল হক নুরুসহ সংগঠনটির বেশ কয়েকজন নেতা-কর্মী আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

বিশ্ববিদ্যালয়ে সহ-অবস্থানের ঐতিহ্যকে ভূলুণ্ঠিত করা হয়েছে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, মুক্তবুদ্ধি ও স্বাধীন চিন্তাচর্চা ও লালনের প্রধান কেন্দ্র ঢাকা বিশ্ববিদ্যালয়। এখানে ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলো নির্বিঘ্নে তাদের কর্মসূচি পালন করবে এটিই প্রত্যাশিত। কিন্তু আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ করছি যে, বর্তমান আওয়ামী লীগ সরকারের শাসনামলে প্রায় পনেরো বছর ধরে ক্যাম্পাসকে সরকার সমর্থক ছাত্র সংগঠনের একক আধিপত্যের লালনভূমিতে পরিণত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ে সহ-অবস্থানের ঐতিহ্যকে ভূলুণ্ঠিত করা হয়েছে। হলগুলোতে গেস্টরুমের নামে সাধারণ নিরীহ শিক্ষার্থীদের উপর দুর্বিষহ নির্যাতন চালানো হচ্ছে।

সহাবস্থান নিশ্চিতের দাবি জানিয়ে বিবৃতিতে বলা হয়, বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্বিকার ভূমিকার সুযোগে ক্ষমতাসীন দলের সমর্থক ছাত্র সংগঠন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে সন্ত্রাসী কর্মকাণ্ডের অভয়ারণ্যে পরিণত করেছে। কিন্তু এ অবস্থা কোনোভাবেই কাম্য নয়। দ্রুত এর অবসান হওয়া প্রয়োজন। ক্যাম্পাসে সকল দল-মতের শিক্ষার্থীদের শান্তিপূর্ণ সহ-অবস্থান এবং মুক্তবুদ্ধি চর্চার উপযুক্ত গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিতকরণে সংশ্লিষ্ট সকলের সোচ্চার হওয়া এখন সময়ের দাবি।

বিচার দাবি করে ঢাবি শিক্ষকরা বলেন, আমরা ডাকসুর সাবেক ভিপি জনাব নুরুল হক নুরসহ ছাত্র অধিকার পরিষদের নেতা-কর্মীদের উপর গতকালের (বুধবার) সন্ত্রাসী হামলার ঘটনায় জড়িতদের চিহ্নিত করে দ্রুত তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি জোর দাবি জানাচ্ছি।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0034158229827881