নেত্রকোনায় ইন্টার্ন নার্সদের অনির্দিষ্টকালের কর্মবিরতি - দৈনিকশিক্ষা

নেত্রকোনায় ইন্টার্ন নার্সদের অনির্দিষ্টকালের কর্মবিরতি

নেত্রকোনা প্রতিনিধি |

ভাতার দাবিতে নেত্রকোনায় ইন্টার্ন নার্সরা অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি ঘোষণা করেছেন। বেতন-ভাতার বিষয়টি সুরাহা না হওয়া পর্যন্ত কর্মবিরতি অব্যাহত থাকবে বলে তারা জানান।

রোববার (১ অক্টোবর) কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জেলার আধুনিক সদর হাসপাতাল ও নার্সিং ইনস্টিটিউটের সামনে মানববন্ধন করেন ইন্টার্ন নার্সরা। এতে জেলা সদর হাসপাতালে ইন্টার্নশিপে কর্মরত ৪৮ জন নার্সিং শিক্ষার্থী অংশ নেন।  

ইন্টার্ন নার্সরা জানান, আমরা নেত্রকোনা সরকারি নার্সিং ইনস্টিটিউট থেকে তিন বছর মেয়াদি ‘ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি’ কোর্স সম্পন্ন করে  সদর হাসপাতাল  ইন্টার্ন নার্স হিসেবে কর্মরত আছি। নিয়মানুযায়ী আমরা ইন্টার্ন ভাতা পাই। কিন্তু বাস্তবে আমাদের কোনো ভাতা দেয়া হচ্ছে না।

তারা আরো জানান, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজার, বাসা ভাড়া, থাকা-খাওয়া, যাতায়াত, হাত খরচ সব মিলিয়ে প্রতিমাসে একেক জনের ৮-১০ হাজার টাকা খরচ হয়। পড়াশোনা শেষ করে ইন্টার্নশিপ করা অবস্থায় বাসা থেকে টাকা এনে খরচ করাটা আমাদের জন্য কষ্টসাধ্য হয়ে যাচ্ছে। খরচ চালাতে গিয়ে আমাদের পরিবার হিমশিম খাচ্ছে। হাসপাতালে ফুলটাইম ডিউটি করে বাইরে কোথাও কাজ করারও সুযোগ থাকে না। 

ক্ষোভ প্রকাশ করে আন্দোলনরতরা বলেন, বিধি অনুযায়ী ইন্টার্নশিপে কর্মরত নার্সরা অনুপস্থিত থাকলে বেতন কাটার কথা বলা হয়েছে। অথচ আমরা নিয়মিত কাজ করেও কোনো বেতন ভাতা পাচ্ছি না। তাদের দাবি-আমরা দিনভর অক্লান্ত শ্রম দেই অথচ আমাদের কোনো ভাতা দেয়া হয় না। এটা অবিচার। বেতন ভাতার বিষয়টি সুরাহা না হওয়া পর্যন্ত কর্মবিরতি অব্যাহত থাকবে বলে ঘোষণা করেন তারা।

কর্মসূচিতে অন্যান্যদের মধ্যে বাংলাদেশ ডিপ্লোমা ইন্টার্ন নার্সেস এসোসিয়েশনের (বিডিআইএনএ) নেত্রকোনা শাখার সদস্য ও ইন্টার্ন নার্স বায়েজিদ আহমেদ, সোহেল মিয়া, মঞ্জুরুল সিদ্দিকী, আকাশ খান, সুবর্না শান্তা, জাফরিন সুলতানাসহ আরো অনেকে বক্তব্য দেন। 

এ সময় ‘আমাদের শ্রমের মূল্য দিতে হবে, আমাদের দাবি ন্যায্য দাবি মানতে হবে’, ‘কর্তৃপক্ষ চুপ কেন জবাব চাই’ এমন সব প্ল্যাকার্ড প্লাকার্ড প্রদর্শন করেন।

এ বিষয়ে জেলা সদর হাসপাতালে তত্ত্বাবধায়ক ডা. আবু সাইদ মোহামদ মাহবুবুর রহমান বলেন, ইন্টার্ন ডিপ্লোমা নাস ও মিডওয়াইফেরা ভাতা পান কি না এটি আমার জানা নেই।  নার্সিং বিভাগ এ বিষয়ে বলতে পারবে। সদর হাসপাতালের নার্সিং সুপারভাইজার রাধা রানী সাহা বলেন, তাদের কর্মসূচির বিষয়ে অবহিত আছি। এ দাবি যৌক্তিক। অন্যান্য ইন্টার্ন নার্সরা ভাতা পায়। তাই ডিপ্লোমা নার্সরাও ইন্টার্ন ভাতা পাওয়ার কথা।  নিয়মানুযায়ী ডিপ্লোমা নার্সিংয়ে পড়ুয়া ইন্টার্নশিপে থাকা নার্সরা বেতন-ভাতা পাওয়ার কথা। কিন্তু কেনো তারা পাচ্ছেন না সেটা জানি না।

ধাপে ধাপে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে : শিক্ষামন্ত্রী - dainik shiksha ধাপে ধাপে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে : শিক্ষামন্ত্রী ডিবির হাতে গ্রেফতার নাসিরই চালান শিক্ষার ঢাকা ডিডি অফিস! - dainik shiksha ডিবির হাতে গ্রেফতার নাসিরই চালান শিক্ষার ঢাকা ডিডি অফিস! শিক্ষাভবন যখন কর্মকর্তার নোট-গাইড বিক্রির দোকান - dainik shiksha শিক্ষাভবন যখন কর্মকর্তার নোট-গাইড বিক্রির দোকান শিক্ষাপ্রতিষ্ঠানের একাডেমিক স্বীকৃতি দেয়ার ক্ষমতা পেলো কারিগরি বোর্ড - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানের একাডেমিক স্বীকৃতি দেয়ার ক্ষমতা পেলো কারিগরি বোর্ড পঞ্চম গণবিজ্ঞপ্তির চূড়ান্ত সুপারিশ আগস্টে - dainik shiksha পঞ্চম গণবিজ্ঞপ্তির চূড়ান্ত সুপারিশ আগস্টে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে বুদ্ধিজীবী হ*ত্যায় জামায়াত কীভাবে জড়িত - dainik shiksha বুদ্ধিজীবী হ*ত্যায় জামায়াত কীভাবে জড়িত please click here to view dainikshiksha website Execution time: 0.0035851001739502