পদোন্নতি, বদলিসহ বাসকশিপ’র ৫ দাবি - দৈনিকশিক্ষা

পদোন্নতি, বদলিসহ বাসকশিপ’র ৫ দাবি

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

আত্তীকৃত কলেজ শিক্ষকদের অধ্যাপক পর্যন্ত পদসোপান তৈরি করে পদোন্নতি দিয়ে বদলির ব্যবস্থা, বকেয়া বেতন-ভাতা দেয়া এবং স্থায়ীকরণের দাবি জানিয়েছেন বাংলাদেশ সরকারি কলেজ শিক্ষক পরিষদের (বাসকশিপ) নেতারা।

বুধবার (৯ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবে এক মতবিনিময় সভায় এসব দাবি জানান তারা।

এ সময় বাসকশিপের সাধারণ সম্পাদক ফারুক হোসেন মৃধা বলেন, সরকারের পরিকল্পনায়  প্রতিটি উপজেলায় একটি করে কলেজ সরকারীকরণ করা হলেও শিক্ষাখাতে তৎকালীন সীমাহীন দুর্নীতি শিক্ষক স্বার্থ বিরোধী, বৈষম্যমূলক আত্তীকরণ বিধিমালা ২০১৮-এর কালো বিধির কারণে আত্তীকৃত শিক্ষক-কর্মচারীরা সরকারি কলেজে চাকরি করেও বিভিন্ন বৈষম্যের শিকার হয়ে অনেক সরকারি সুবিধা থেকে বঞ্চিত। এর ফলে ব্যাহত হচ্ছে সরকারি করা কলেজের স্বাভাবিক শিক্ষার পরিবেশ।

বাসকশিপ‘র সহসভাপতি আনিসুর রহমান বলেন, সরকারি কলেজে সপ্তম গ্রেডে কর্মরত প্রভাষক, সপ্তম গ্রেডে কর্মরত লাইব্রেরিয়ান, নবম গ্রেডে কর্মরত প্রদর্শক ও শরীরচর্চা শিক্ষক, দশম গ্রেডে কর্মরত সহকারী লাইব্রেরিয়ানদের বেতন অবনমন করে পদের প্রারম্ভিক ধাপে নির্ধারণ করা ফলে তাদের সবার বেতন আগের চেয়ে কমে গিয়ে এক জগণ্যতম নজির সৃষ্টি হয়েছে।

সংগঠনটির দাবিগুলো হলো: ১. সরকারিকৃত কলেজে আত্তীকৃত শিক্ষকদের জন্য দ্রুত পদসোপান তৈরিসহ পদোন্নতির নীতিমালা প্রণয়ন করে প্রভাষক থেকে সহকারী অধ্যাপক, সহকারী অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপক এবং সহযোগী অধ্যাপক থেকে অধ্যাপক পদে এনাম কমিটির সুপারিশ অনুযাযী দ্রুত পদোন্নতি দিয়ে বদলি ব্যবস্থা চালু করা ও অবিলম্বে বকেয়া বেতন পরিশোধ এবং নিয়োগ পাওয়া সব শিক্ষক-কর্মচারীদের দ্রুত সময়ে চাকরি স্থায়ীকরণের ব্যবস্থা গ্রহণ করা। ২. টাইম স্কেল প্রাপ্ত /সপ্তম গ্রেডধারী শিক্ষকদের সহকারী অধ্যাপক পদে পদোন্নতি ও আর্থিক অবনমন রোধ করে বেসরকারি আমলে থাকা স্বীয় গ্রেডে, স্বীয় স্কেলের চলমান ধাপে বেতন-ভাতা চালু রাখা এবং শতভাগ চাকরিকাল গণনাসহ জ্যেষ্ঠতা নির্ধারণ করা। ৩. অবিলম্বে নন ক্যাডার রিক্রুটমেন্ট রুলস অ্যান্ড কম্পোজিশন তৈরি করে সে অনুযাযী নন ক্যাডার শূন্য পদের বিপরীতে পিএসসির মাধ্যমে নন ক্যাডার শিক্ষক নিয়োগের মাধ্যমে শূন্যপদ পূরণ করা এবং নন ক্যাডার শূন্যপদে ক্যাডার পদ থেকে অধ্যক্ষ-উপাধ্যক্ষ। সহকারী অধ্যাপক/প্রভাষকসহ কোনো পদে প্রেষণে কিংবা ডেপুটেশনে নিয়োগ না করা। ৪. বেসরকারি আমলে কর্মরত কোনো শিক্ষক-কর্মচারীকে প্যাটার্ন অথবা অন্য কোনো অজুহাতে বঞ্চিত না করা এবং অনার্স-মাস্টার্স পর্যায়ে নিয়োগপ্রাপ্ত সেমিনার সহকারী, সহায়ক, কম্পিউটার অপারেটর আত্তীকরণ করার ব্যবস্থা করা। ৫. প্রতিষ্ঠান সরকারীকরণের তারিখ থেকে কল্যাণ ট্রাস্টে এমপিও থেকে কেটে রাখা অর্থ ফেরত দেয়া।

সভায় আরো বক্তব্য দেন সিনিয়র সহ-সভাপতি আনিসুর রহমান, সহ-সভাপতি নাসির উদ্দিন, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহাব উদ্দিন, শিক্ষক নেত্রী বিলকিস জাহান, সাংগঠনিক সম্পাদক মো. ইসমাইল হোসেন, খন্দকার আ. আলিম, যুগ্ম সম্পাদক মানিক মিয়া মুন্সি, যুগ্ম সাধারণ সম্পাদক মহিউদ্দিন ভূঁইয়া, কোষাধ্যক্ষ মোহাম্মদ ফজলুল হক, সাংগঠনিক সম্পাদক মাজহারুল ইসলাম, বাবু শিবু শংকর, শিক্ষক নেতা আব্দুর রশিদ, রুবাইযাত ম্যাডাম, সাদিকুল ইসলাম, মাসুম মজুমদার, গাজী এনামুল হক, রাসেল বিশ্বাস, মোহাম্মদ আলী, শওকতুজ্জামানসহ আরো অনেকে।

পিএসসির নতুন চেয়ারম্যান মোবাশ্বের মোনেম - dainik shiksha পিএসসির নতুন চেয়ারম্যান মোবাশ্বের মোনেম মাদরাসায়ও বিভাগ বিভাজন চালুর নির্দেশনা - dainik shiksha মাদরাসায়ও বিভাগ বিভাজন চালুর নির্দেশনা পদোন্নতি, বদলিসহ বাসকশিপ’র ৫ দাবি - dainik shiksha পদোন্নতি, বদলিসহ বাসকশিপ’র ৫ দাবি শূন্যপদে বদলির দাবিতে শিক্ষকদের অবস্থান কর্মসূচি - dainik shiksha শূন্যপদে বদলির দাবিতে শিক্ষকদের অবস্থান কর্মসূচি ইবিতে পোষ্য কোটায় পাস করলেই ভর্তি, ক্ষুব্ধ সাধারণ শিক্ষার্থীরা - dainik shiksha ইবিতে পোষ্য কোটায় পাস করলেই ভর্তি, ক্ষুব্ধ সাধারণ শিক্ষার্থীরা প্রধান উপদেষ্টার সঙ্গে রাশিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাৎ - dainik shiksha প্রধান উপদেষ্টার সঙ্গে রাশিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাৎ ই-সনদ পাবেন শিক্ষক নিবন্ধনধারীরা - dainik shiksha ই-সনদ পাবেন শিক্ষক নিবন্ধনধারীরা কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0037250518798828