পবিপ্রবিতে সংঘর্ষ : অজ্ঞাতনামা ৫০ জনকে আসামি করে মামলা - দৈনিকশিক্ষা

পবিপ্রবিতে সংঘর্ষ : অজ্ঞাতনামা ৫০ জনকে আসামি করে মামলা

পবিপ্রবি প্রতিনিধি |

পটুয়াখালী  বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) সংঘর্ষের ঘটনায় রোববার (২৫ ডিসেম্বর) অজ্ঞাতনামা পঞ্চাশ জনকে আসামি করে মামলা করা হয়েছে। পবিপ্রবি'র নিরাপত্তা কর্মকর্তা মোঃ মুকিত মিয়া বাদী হয়ে মামলাটি করেন।

বাংলাদেশ দন্ডবিধি আইন,১৮৬০ এর ১৪৩, ৩২৩ ও ৩২৫ ধারায় তথা বেআইনি জনতাবদ্ধে মারধর করিয়া গুরুতর জখম করার অভিযোগে অভিযুক্ত করে এ মামলাটি দায়ের করা হয়। আদালতে অভিযোগ সমূহ প্রমাণিত হলে আসামীদের ১ থেকে সর্বোচ্চ ৭ বছরের সাজা হতে পারে। ঘটনা তদন্তে বিশ্ববিদ্যালয় প্রশাসন তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে। 

 

মামলার এজাহারে বলা হয়েছে, গত ২১ ডিসেম্বর ২০২২ ইং রাত আনুমানিক ৮ টায় বিশ্ববিদ্যালয়ের পশ্চিম গেটে পরিবহন শাখার সামনে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের সাথে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ও কতিপয় ৪০/৫০ জন স্থানীয় শিক্ষার্থীদের বাকবিতন্ডের সৃষ্টি হয়। বাকবিতন্ডের এক পর্যায়ে স্থানীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বহিরাগত দুষ্কৃতিদের সাথে নিয়ে লাঠি, লোহার রড ও ইট পাটকেল নিয়ে অতর্কিত হামলা করে। যাহাতে বিশ্ববিদ্যালয়ের ছাত্র মোঃ মেহেদী ইসলাম(সেশন: ২০১৬-১৭), মোঃজাহিদ হাসান(সেশন: ২০১৭-১৮), রাকিবুল হাসান রায়হান(সেশন: ২০১৭-১৮), সোহেল রানা(সেশন: ২০১৮-১৯), আরিফ আল মাহমুদ (সেশন: ২০১৭-১৮), অলিউল ইসলাম নাবিল(২০১৬-১৭), সৈয়দ হাসান ইকবাল(সেশন-২০১৬-১৭), এনামুল জাহান ইফতি(সেশন: ২০১৭-১৮),  জাহাঙ্গীর আলম(সেশন: ২০১৮-১৯), ইমরান (সেশন: ২০১৮-১৯) সহ অনেক ছাত্র গুরুতর জখম হয়।

ঘটনার সাক্ষী হিসেবে রয়েছেন- প্রফেসর ড. সন্তোষ কুমার বসু (৪৮), প্রক্টর, ২। শাহ মাহমুদ সুমন (৩০), সহকারী প্রক্টোর, ৩। মোঃ আশরাফুল আলম (৪০), সহকারী প্রক্টর ৪। সৌদবিন আলম (৩৫), সহকারী প্রভোষ্ট ডি-১ শের-ই-বাংলা হল-১, ৫। মোঃ ফয়সাল(৩৫), সহকারী ছাত্র বিষয়ক উপদেষ্টা, ৬। আব্দুল্লাহ আল হাসান, সহকারী প্রক্টর, ৭। নিউটন সাহা (৩৫) সহকারী প্রভোষ্ট ডি-১ শের-ই বাংলা হল। সর্ব কর্মস্থল- পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থানা- দুমকি জেলা-পটুয়াখালী সহ আরো অনেক সাক্ষী আছেন।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের পক্ষ থেকে কেন্দ্রীয় ছাত্রলীগের নবগঠিত কমিটির জন্য আয়োজিত আনন্দ মিছিল ও পথসভায় এ বিবাদের সূত্রপাত ঘটে। পরে বিশ্ববিদ্যালয়ের প্রথম ফটকে দুটি পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে। পরে বিশ্ববিদ্যালয় প্রক্টরিয়াল বডি ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0046799182891846