পর্যটন সচিবের সফর বিলাস - দৈনিকশিক্ষা

পর্যটন সচিবের সফর বিলাস

দৈনিকশিক্ষা ডেস্ক |

ডলারের অভাবে নিত্যব্যবহার্য পণ্য আমদানিতে হিমশিম খাচ্ছেন ব্যবসায়ীরা। দেশের প্রতিটি মানুষকে এই সংকট ছুঁয়ে যাচ্ছে। বিদেশে পড়তে যাওয়ার ডলারের জন্য ব্যাংকে ধরনা দিচ্ছেন শিক্ষার্থীরা। বিদেশগামী জটিল রোগীরাও চরম সংকটে।

এমন পরিস্থিতিতে সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে অনেক আগেই। তা ছাড়া স্থায়ী ভ্রমণবিধিমালা তো আছেই। এসব বিধি, নির্দেশনার ফাঁকফোকর গলিয়ে কর্মকর্তারা হরদম বিদেশ যাচ্ছেন। সরকারের অন্যতম নীতিনির্ধারক সচিবরাও এর বাইরে নন। মন্ত্রণালয়ের চিফ অ্যাকাউন্টিং অফিসার (প্রশাসন প্রধান) হিসেবে তাদের যাওয়ার কথা দুই দেশের নীতিনির্ধারণী কাজে। কিন্তু তারা যাচ্ছেন বহুজাতিক পণ্য-প্রদর্শনীতে, ব্যবস্থাপনা উন্নয়নে বা শিক্ষা-কর্মসূচির মতো অতিসাধারণ ভ্রমণে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন কাল সোমবার সিঙ্গাপুর যাচ্ছেন সোনারগাঁও হোটেলের সার্ভিস প্রোভাইডার কোম্পানির সঙ্গে অপারেটিং চুক্তি নবায়ন করার জন্য। অর্থনৈতিক সংকটে কৃচ্ছ্রসাধন নীতির কারণে তিন মাস আগে এ সফর স্থগিত হলেও তা পুনরুজ্জীবিত করা হয়েছে।

সোনারগাঁও হোটেলের একজন কর্মকর্তা জানিয়েছেন, চুক্তি নবায়নের জন্য মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন এবং হোটেলটির ব্যবস্থাপনা পরিচালক মো. আমিনুর রহমান সিঙ্গাপুর সফরে যাচ্ছেন। প্রতিনিধিদের বিমানভাড়া সরকারি মালিকানাধীন সোনারগাঁও হোটেলের খাত থেকে বহন করা হবে। থাকা-খাওয়ার খরচ দেবে প্যান প্যাসিফিক গ্রুপ।

হোটেল সোনারগাঁও পরিচালনা করে সরকারি কোম্পানি হোটেলস ইন্টারন্যাশনাল লিমিটেড (হিল)। ১৯৮১ সালের এপ্রিল থেকে সোনারগাঁও হোটেলটি পরিচালনা করছে জাপান ও সিঙ্গাপুরভিত্তিক প্যান প্যাসেফিক হোটেল অ্যান্ড রিসোর্ট প্রাইভেট লিমিটেড। সর্বশেষ ২০১২ সালে হিল এবং প্যান প্যাসিফিক হোটেল গ্রুপের মধ্যে ১০ বছর মেয়াদি চুক্তি হয়। গত ৩১ জুলাই চুক্তির মেয়াদ শেষ হয়। হিল এবং প্যান প্যাসিফিক হোটেল গ্রুপের চুক্তির মেয়াদ গত ২২ নভেম্বর পর্যন্ত বাড়ানো হয়। চুক্তি স্বাক্ষরের জন্য কর্মকর্তাদের গত ১৯ অক্টোবর তিন দিনের জন্য সিঙ্গাপুরে যাওয়ার কথা ছিল। কিন্তু সরকারি কৃচ্ছ্রনীতির কারণে সে সময় তা বাতিল করা হয়।

অর্থ মন্ত্রণালয়ের একজন যুগ্ম সচিব নাম প্রকাশ না করার শর্তে জানান, অক্টোবর মাসে কৃচ্ছ্রের যে নীতি ছিল, এখনো তা-ই বহাল। অক্টোবরে সফর বাতিল করা হলে এখনো তা বাতিল করাই উচিত ছিল। সরকারি তহবিলের টাকা খরচ করে এ ধরনের সফর নিরুৎসাহিত করে সরকার। তা ছাড়া হোটেল পরিচালনা চুক্তি করার জন্য হোটেলটির ব্যবস্থাপনা পরিচালকই যথেষ্ট। কারণ ব্যবস্থাপনা পরিচালকও সরকারের অতিরিক্ত সচিব। বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব পদাধিকারবলে হিল পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হওয়ার পরও তার অনুপস্থিতিতেই এ ধরনের চুক্তি স্বাক্ষর সম্ভব। সরকারের পক্ষে যে কেউ এ ধরনের চুক্তি করতে পারেন।

বিমান ও পর্যটন মন্ত্রণালয়সংক্রান্ত হিসাবরক্ষণ অফিসের (এজি অফিস) কর্মকর্তারা জানিয়েছেন, অর্থনৈতিক সংকটের মধ্যেও এক বছরে বিমান ও পর্যটন সচিব ছয় দেশে সাত দফা সফর করেছেন। গত বছরের ২৫ থেকে ২৮ অক্টোবর পর্যন্ত তিনি স্পেন সফর করেন। এ সময় তিনি দেশটির মাদ্রিদ শহরে ওয়ার্ল্ড এ টি এম কংগ্রেসে অংশ নেন। ২৯ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ছিলেন ফ্রান্সে। এ সময় তিনি প্যারিসে থ্যালেস গ্রুপের পণ্য প্রদর্শনীতে অংশ নেন। থ্যালেস একটি ফরাসি বহুজাতিক কোম্পানি, যা মহাকাশ, প্রতিরক্ষা, পরিবহন এবং নিরাপত্তা খাতের জন্য বৈদ্যুতিক সিস্টেমের পাশাপাশি ডিভাইস এবং সরঞ্জাম ডিজাইন ও উৎপাদন করে। একই বছরের ৯ থেকে ১২ নভেম্বর পর্যন্ত তিনি ফ্রান্স ভ্রমণ করেন। চলতি বছরের ১০ থকে ১৩ ফেব্রুয়ারি সচিব সংযুক্ত আরব আমিরাত সফর করেন। এ সময় তিনি দক্ষিণ এশিয়ার পর্যটনের ওপর এক সেমিনারে অংশ নেন। ১০ থেকে ১৫ এপ্রিল তিনি যুক্তরাষ্ট্র সফর করেন। এ সময় তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিসিএস ক্যাডার কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে সরকারকে শক্তিশালীকরণ প্রকল্পের অধীনে হার্ভার্ড বিশ^বিদ্যালয়ের নির্বাহী শিক্ষা কর্মসূচিতে অংশ নেন। এ বছরের ২৬ থেকে ২৮ জুন সচিব কানাডা সফর করেন ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশন (আইসিএও) কাউন্সিল নির্বাচনে বাংলাদেশের প্রার্থিতা নিয়ে বৈঠকে অংশ নেওয়ার জন্য। বাংলাদেশ হজ প্রতিনিধিদলের সদস্য হিসেবে ৪ থেকে ১৬ জুলাই সৌদি আরব সফর করেন।

বিমান ও পর্যটন সচিব ৩১ ডিসেম্বর চাকরি থেকে অবসর নেবেন। অবসর নেওয়ার মাত্র ১৯ দিন আগে তার এ সফর নিয়ে প্রশ্ন উঠেছে প্রশাসনজুড়ে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, বিদেশ সফরসংক্রান্ত প্রধানমন্ত্রীর কার্যালয় ইস্যুকৃত নীতিমালায় সিনিয়র কর্মকর্তাদের বিদেশ সফর নিরুৎসাহিত করা হয়েছে। জুনিয়র কর্মকর্তাদের বিদেশ সফরে বেশি সুযোগ দেওয়ার কথা বলা হয়েছে, যেন তারা সফরের অভিজ্ঞতা দেশে ফিরে কাজে লাগাতে পারেন।

বিদেশ সফরের বিষয়ে মন্তব্য জানতে গত বৃহস্পতিবার সচিবালয়ে বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ে সচিবের দপ্তরে গেলে জানানো হয়, তিনি এসব বিষয় নিয়ে কথা বলবেন না। গতকাল শনিবার সচিবকে ফোন করা হলেও তিনি সাড়া দেননি। একইভাবে সাড়া দেননি হোয়াটসঅ্যাপ মেসেজেও।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0059299468994141