প্রকল্পের গাড়ি প্রগতি থেকে কিনতে প্রধানমন্ত্রীর নির্দেশ - দৈনিকশিক্ষা

প্রকল্পের গাড়ি প্রগতি থেকে কিনতে প্রধানমন্ত্রীর নির্দেশ

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

উন্নয়ন প্রকল্পের ব্যবহারের জন্য সব গাড়ি সরকারি সংযোজন প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজ থেকে কেনার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেকে) সভায় প্রধানমন্ত্রী এ নির্দেশনা দিয়েছেন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

একই সঙ্গে বৈঠকে অতিরিক্ত দায়িত্ব হিসেবে নয়, বরং সম্পূর্ণ স্বাধীন ও শুধু প্রকল্প বাস্তবায়নের জন্য প্রতিটি উন্নয়ন প্রকল্পে পরিচালক নিয়োগ দেওয়ার নির্দেশও দিয়েছেন প্রধানমন্ত্রী বলে জানান এম এ মান্নান। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঢাকার শেরে বাংলানগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক বৈঠক পরবর্তী সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর এসব নির্দেশনা সাংবাদিকদের কাছে তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, “আমরা অভ্যন্তরীণ বিভিন্ন প্রকল্পে গাড়ি কিনি। আমাদের একটা টেন্ডেন্সি আছে মিৎসুবিসি, নিশান, টয়োটা এসব বিরাট বিদেশি গাড়ি কেনার জন্য। যুক্তি দিয়েও অনেকে বলেন, এটা ভালো ইত্যাদি ইত্যাদি…  

তিনি (প্রধানমন্ত্রী) বলেছেন, না আমার প্রগতিতে যে গাড়িগুলো এসেম্বল্ড হচ্ছে আমি যে গাড়িগুলো ইউজ করি, মন্ত্রী মহোদায়গণ ইউজ করেন, প্রায় সকল মন্ত্রীগণ, আমরাতো প্রগতির জিপ ব্যবহার করি।

মান্নান বলেন, তিনি (প্রধানমন্ত্রী) বলেছেন, প্রকল্পে কেন প্রগতির গাড়ি ব্যবহার করতে পারবে না? প্রগতির গাড়িই ব্যবহার করতে হবে।

এসময় মান্নান নিজেও প্রগতির গাড়ি ব্যবহার করার তথ্য উল্লেখ করে বলেন, “আমি নিজেও প্রগতির গাড়ি ব্যবহার করছি। প্রায় ৩/৪ বছর হয়ে গেল। এই গাড়িটা ব্যবহার করছি। ফাইন সমস্যা হচ্ছে না।

প্রকল্পের আড়ালে আমরা অনেক কিছুই করতে পারি। এ পর্দা সরাতে হবে…।

প্রকল্প পরিচালক নিয়োগের বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, প্রকল্প পরিচালক নিয়োগ হয় মন্ত্রণালয় থেকে। আমি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব। আমার মন্ত্রণালয়ের আওতায় একটি প্রকল্প আছে। আমি অতিরিক্ত দায়িত্ব হিসেবে প্রকল্প পরিচালক হই। পঞ্চগড়ের প্রকল্প- আমার মিনিস্ট্রির প্রকল্প। আমি যুগ্ম সচিব। আমি এটার অতিরিক্ত দায়িত্ব পালন করছি।

ওনি (প্রধানমন্ত্রী) বলেন, এতে ওখানকার কাজও করেন না, এখানকার কাজও হয় না। দুটোরই ক্ষতি হয়।

প্রধানমন্ত্রীর নির্দেশনা যে প্রকল্প পরিচালক তিনি স্বয়ংসম্পূর্ণ শুধু ওটার দায়িত্বে থাকবেন জানিয় মন্ত্রী বলেন, তখন সে এই কাজের জন্য দায়ী, অন্য কাজের জন্য দায়ী না। তখন বাস্তবায়ন করতে হবে। তিনি (প্রধানমন্ত্রী) অর্ডার দিয়েছেন।

মান্নান বলেন, প্রধানমন্ত্রী যতদূর সম্ভব প্রকল্পে নিজস্ব লোকজন এবং নিজস্ব বিধিবিধান অনুসরণ করার নির্দেশও দিয়েছেন।

বিশেষ করে কনসালটেন্সি নির্ভর আমরা থাকতে চাই না।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0036540031433105