প্রকৌশল গুচ্ছের আবেদন শুরু ১০ মে - দৈনিকশিক্ষা

প্রকৌশল গুচ্ছের আবেদন শুরু ১০ মে

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

২০২২-২৩ শিক্ষাবর্ষে দেশের তিন সরকারি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (চুয়েট, রুয়েট ও কুয়েট) গুচ্ছ ভর্তি পরীক্ষার ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।  আগামী ১০ মে থেকে এ পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন শুরু হবে। এরপর আগামী ১৭ জুন থেকে শুরু হবে ভর্তি পরীক্ষা।

বুধবার (২৬ এপ্রিল) প্রকৌশল গুচ্ছ ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. ইমদাদুল হক ও সদস্য-সচিব অধ্যাপক ড. মো. রবিউল ইসলাম সরকার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। কিছুক্ষণ পরেই এ বিজ্ঞপ্তি ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে প্রকাশিত হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ১০ মে সকাল ৯টা থেকে ভর্তি আবেদন শুরু হয়ে চলবে ২২ মে রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। আবেদন ফি জমা দেওয়া যাবে ২৩ মে রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। এরপর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য প্রার্থীদের রোল নম্বর ও পরীক্ষা কেন্দ্রসহ নামের তালিকা প্রকাশিত হবে ০৩ জুন। আর প্রবেশপত্র ডাউনলোড শুরু হবে ০৪ জুন থেকে।

তিনটি প্রকৌশল গুচ্ছের ‘ক’ গ্রুপের অধীনে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১২০০ টাকা। আর ‘খ’ গ্রুপের অধীনে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগের আবেদন ফি ১৩০০ টাকা।

পরীক্ষা পদ্ধতি
‘ক’ এবং ‘খ’ গ্রুপের জন্য গণিত, পদার্থবিজ্ঞান ও রসায়ন বিষয়ে (২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার পাঠ্যসূচী অনুযায়ী) ও ইংরেজি (Functional English) এর উপর Multiple Choice Question (MCQ) পদ্ধতিতে এবং ‘খ’ গ্রুপের স্থাপত্য বিভাগের জন্য মুক্তিহস্ত অংকন পরীক্ষা অনুষ্ঠিত হবে।

‘ক’ গ্রুপের ৫০০ নম্বরের পরীক্ষা ১৭ জুন সকাল ১০টা থেকে বেলা ১২.৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে। আর ‘খ’ গ্রুপের ৭০০ নম্বরের ১০টা থেকে দুপুর ১.৪৫ পর্যন্ত অনুষ্ঠিত হবে। পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মেধাতালিকা প্রকাশ, বিশ্ববিদ্যালয় ও বিভাগ পছন্দ প্রদানের নির্দেশনা, ভর্তি নিয়মাবলী ও ভর্তি তারিখ প্রকাশিত হবে ৮ জুলাই।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0047719478607178