প্রশিক্ষণ নিচ্ছেন বাগেরহাটের ৫ হাজার ৩৩২ শিক্ষক - দৈনিকশিক্ষা

নতুন কারিকুলামপ্রশিক্ষণ নিচ্ছেন বাগেরহাটের ৫ হাজার ৩৩২ শিক্ষক

দৈনিক শিক্ষাডটকম, বাগেরহাট |

দৈনিক শিক্ষাডটকম, বাগেরহাট : বাগেরহাটে বিষয় ভিত্তিক অষ্টম নবম শ্রেণির শিক্ষকদের নুতন কারিকুলাম বিস্তরণে প্রশিক্ষণ চলছে। বিভিন্ন উপজেলায় এই প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। শিক্ষকদের এই প্রশিক্ষণ চলবে সাত দিন ধরে। জেলার ৯টি উপজেলার ৫২৪টি মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানের পাঁচ হাজার ৩৩২ জন শিক্ষক প্রশিক্ষণ নিচ্ছেন। শিক্ষকরা প্রশিক্ষণ নিয়ে আগামিতে স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে শ্রেণি কক্ষে শিক্ষার্থীদের পাঠদান করাবেন। 

প্রশিক্ষণে অংশ নেওয়া শিক্ষকরা বলছেন, প্রশিক্ষণের মধ্যে দিয়ে তাদের বিভিন্ন ঘাটতি পুরণ হচ্ছে। শিক্ষার্থীদের পাঠদান থেকে শুরু করে মুল্যায়ন পর্যন্ত নানা ক্ষেত্রে সহায়ক হবে এই প্রশিক্ষণ। সর্বোপরি এই প্রশিক্ষণ তাদের শিক্ষকদের আরো গতিশীল করবে।

নতুন কারিকুলাম বিস্তরণে যে ১১টি বিষয়ে প্রক্ষিণ দেয়া হচ্ছে সে গুলো হচ্ছে, বাংলা, ইংরেজি, গণিত, ডিজিটাল প্রযুক্তি, স্বাস্থ্য সুরক্ষা,শিল্প সংস্কৃতি, ইতিহাস ও সমাজ বিজ্ঞান, ইসলাম শিক্ষা, হিন্দু ধর্ম, বিজ্ঞান এবং জীবন জীবিকা।  

নতুন কারিকুলাম বিস্তরণে প্রশিক্ষণ দেয়ার জন্য বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষকদের বাছাই করে তাদের প্রথমে প্রশিক্ষণ দিয়ে প্রশিক্ষক হিসেবে প্রস্তুত করা হয়। মাস্টার প্রশিক্ষক হিসেবে ওই প্রশিক্ষকরা শিক্ষকদের প্রশিক্ষণ দিচ্ছেন।

মঙ্গলবার দুপুরে বাগেরহাট শহরের দশানী যদুনাথ স্কুল এন্ড কলেজে গিয়ে দেখা গেছে, তৃতীয় তলা বিশিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন কক্ষে শিক্ষকদের প্রশিক্ষণ চলছে। মাল্টিমিডিয়া এবং প্রযুক্তি ব্যবহার করে প্রশিক্ষকরা প্রশিক্ষণ দিচ্ছেন। প্রশিক্ষণে অংশ নেওয়া নারী-পুরুষ শিক্ষকরাও মনযোগ সহকারে প্রশিক্ষণ গ্রহণ করচ্ছেন। নয় শতাধিক শিক্ষক ওই শিক্ষাপ্রতিষ্ঠানে প্রশিক্ষণে অংশ নিয়েছেন। 

প্রশিক্ষণে অংশ নেওয়া বাগেরহাট সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে বিজ্ঞান বিষয়ের শিক্ষক অজিয়ার রহমান শিকদার জানান, নতুন কারিকুলাম শিক্ষার্থীদের জন্য চমৎকার। শ্রেণি কক্ষে শিখনকালিন ম্যুলায়নের বিষয়ে শিক্ষকরা দক্ষ্যতা এবং আন্তনিকাতার সথে পরিচালনা করতে পারলে শিক্ষার্থীরা অনেক অনেক উপকৃত হবে। নতুন কারিকুলামের উদ্দেশ্য ও লক্ষ্য সফল হবে। এই কারিকুলাম অনুযায়ী শিক্ষার্থীদের পাঠদান করাতে পারলে উন্নত বিশে^র সাথে তাল মিলিয়ে বাংলাদেশের শিক্ষাব্যবস্থা এগিয়ে যাবে বলে ওই শিক্ষক বিশ্বাস করেন।

প্রশিক্ষণে অংশ নেওয়া যদুনাথ স্কুল এন্ড কলেজের শিক্ষিকা রত্না রায় জানান, নতুন কারিকুলাম নিয়ে নানা ধরণের কথাবার্তা চলছিল। কিন্তু এই প্রশিক্ষণ সব ধারণা পরিবর্তন করে দিয়েছে। তার এই প্রশিক্ষণ শ্রেণি কক্ষে শিক্ষার্থীদের পাঠদানের ক্ষেত্রে অনেক সহায়ক হবে। শিক্ষার্থীদের কি ভাবে পাঠদান করানো হবে প্রশিক্ষণের মাধ্যমে ভালোভাবে ধারণা পেয়েছে। মুক্তধারা থেকে শুুরু করে মুল্যায়ন পর্যন্ত নানা বিষয় সম্পর্কে তাদের শিখানো হচ্ছে। নতুন কারিকুলাম সম্পর্কে পুনাঙ্গ ধারণা সে পেয়েছে। এবিষয়ে তাকে আর কোন প্রশিক্ষণ নিতে হবে না বলে জানান ওই শিক্ষিকা।

প্রশিক্ষণে অংশ নেওয়া সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের শিক্ষক বিদ্যুৎ কুমার মন্ডল জানান, আমার ভিতরে যে সব অভাব ছিল প্রশিক্ষণে অংশ নিয়ে এরিমধ্যে তা পুরণ হয়েছে। ওই কক্ষের প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীরা মুক্ত আলোচনার মাধ্যমে প্রশিক্ষণে যতেষ্ট জ্ঞান অর্জন করছে।

প্রশিক্ষণে অংশ নেওয়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ফজর আলী জানান, অভিজ্ঞ প্রশিক্ষকরা নানা ভাবে তাদের প্রশিক্ষণ দিচ্ছে। প্রশিক্ষণের মাধ্যমে নতুন কারিকুলাম বিষয়ে শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের পাঠদান করানোর নানা বিষয় সম্পর্কে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। প্রশিক্ষণলব্ধ জ্ঞান শিক্ষার্থীদের পাঠদান করাতে সহায়ক ভুমিকা রাখবে বলে তিনি মনে করেন।

প্রশিক্ষণে অংশ নেয়া শিক্ষক মলয় ঘটক ও উদয় শংকর গাঙ্গুলিসহ বেশকয়েকজন শিক্ষকের সাথে কথা হলে তারা জানান, নতুন কারিকুলাম অনুযায়ি শ্রেণি কক্ষে শিক্ষার্থীদের পাঠদান করানোর ক্ষেত্রে এই প্রশিক্ষণ যতেষ্টগুরত্ব বহন করে। প্রযুক্তির ব্যবহার করে নানা ভাবে তাদেরকে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। পাঠদানের নানা কলাকৌশল সম্পর্কে তারা বাস্তব ধারণা পাচ্ছে।

প্রশিক্ষক গাজী মো. মিজানুর রহমান জানান, সে  বিজ্ঞান বিষয়ে শিক্ষকদের প্রশিক্ষণ দিচ্ছে। তার কক্ষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৪০ জন শিক্ষক রয়েছে। মাল্টিমিডিয়াসহ নানা প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে প্রশিক্ষণে। নতুন কারিকুলাম বিস্তরণে নানা ভাবে শিক্ষকদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। প্রশিক্ষণের মাধ্যমে লব্ধজ্ঞান শিক্ষকরা শ্রেণিকক্ষে পাঠদানে সহায়ক হবে।

প্রশিক্ষক গোলাম রসুল ও শামীম হাসান জানান, তাদের কক্ষে ৫১ জনকে তারা বাংলা বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছে। মাল্টিমিডিয়া, বিভিন্ন প্রযুক্তি, ইন্টারনেটযুক্ত অ্যানড্রোয়েট ফোন, পোষ্টারসহ নানা ধরণের উপকরণ ব্যবহার করা হচ্ছে প্রশিক্ষণে। শিক্ষকরা মনোযোগ সহকারে প্রশিক্ষণ গ্রহণ করছেন। প্রশিক্ষণে অংশ নেওয়া শিক্ষকরাও নানা বিষয় সম্পর্কে তাদের কাছ থেকে পরিস্কার ধারণা নিচ্ছেন। প্রশিক্ষকরাও নানা বিষয়ে শিক্ষকদের ধারণা দিচ্ছে।

বাগেরহাট জেলা শিক্ষা কর্মকর্তা ছায়েদুর রহমান জানান, জেলার মোড়েলগঞ্জ ও চিতলমারী উপজেলায় মঙ্গলবার থেকে শুরু হয়েছে বিষয় ভিত্তিক ৮ম ও ৯ম শ্রেণি শিক্ষকদের নতুন কারিকুলাম বিস্তরণ বিষয়ে প্রশিক্ষণ। এর আগে সোমবার বাগেরহাট সদর, কচুয়া,মোংলা,রামপাল,ফকিরহাট, মোল্লাহাট এবং রবিবার শরণখোলা উপজেলায় শিক্ষকদের এই প্রশিক্ষণ শুরু হয়। প্রতিটি উপজেলার শিক্ষকদের সাতদিন ধরে প্রশিক্ষণ চলবে। জেলার মাধ্যমিক স্তরের ৫২৪টি বিদ্যালয়, মাদ্রাসা ও কারিগড়ি শিক্ষা প্রতিষ্ঠানের  পাঁচ হাজার ৩৩২ জন শিক্ষক-শিক্ষিকা প্রশিক্ষণে অংশ নিয়েছেন। মোট ৩২৭ জন প্রশিক্ষক এই প্রশিক্ষণ দিচ্ছেন।

শিক্ষা কর্মকর্তা ছায়েদুর রহমান আরো জানান,দ্বিতীয় পর্যায়ে খন্ডকালিন শিক্ষক, চুক্তিভিত্তিক শিক্ষক, অনুমোদনের অপেক্ষায় থাকা শিক্ষক, প্রধান শিক্ষক,সহকারি প্রধান শিক্ষক, মাদ্রাসা সুপার, সহকারি মাদ্রাসা সুপার এবং অধ্যক্ষদের প্রশিক্ষণ দেয়া হবে।

বাগেরহাট সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা এস এম মোর্শেদ জানান, বাগেরহাট সদর উপজেলার মোট ৯২টি শিক্ষা প্রতিষ্ঠানের ৯২২ জন শিক্ষক যদুনাথ স্কুল এন্ড কলেজে প্রশিক্ষণ নিচ্ছেন। ৬০ জন মাস্টার ট্রেনার শিক্ষকদের প্রশিক্ষণ দিচ্ছেন। 

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0030500888824463