প্রিন্ট মিডিয়াই ছিল ভরসা : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন নেতৃবৃন্দ - দৈনিকশিক্ষা

প্রিন্ট মিডিয়াই ছিল ভরসা : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন নেতৃবৃন্দ

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

সম্পাদক পরিষদের সঙ্গে মতবিনিময় করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের লিয়াজোঁ কমিটি ও সমন্বয়ক কমিটির প্রতিনিধিরা। বৃহস্পতিবার ডেইলি স্টার সেন্টারে অনুষ্ঠিত সভায় বক্তারা বলেন, ফ্যাসিবাদের বিরুদ্ধে দেশের সব শ্রেণি-পেশার মানুষ এক হয়েছিল। নতুন বাংলাদেশে সবাইকে কীভাবে ধারণ করা যায় সেটাই এখন আসল বিষয়। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রতিনিধিরা বলেছেন, আন্দোলনের সময় টেলিভিশনগুলোতে যখন সঠিক খবর পাওয়া যাচ্ছিল না তখন ছাপা পত্রিকাই ছিল ভরসা।

সভায় অন্তর্বর্তীকালীন সরকারের তথ্য ও  যোগাযোগ উপদেষ্টা নাহিদ ইসলাম কীভাবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন নামকরণ হলো, কীভাবে আন্দোলন সংগঠিত হচ্ছিল তা বিস্তারিত আলোচনা করেন। বাংলাদেশকে কেন্দ্রে রেখে কীভাবে একটি ইনক্লুসিভ সোসাইটি করা যায় সে লক্ষ্যে আন্দোলনকারী শিক্ষার্থীরা কাজ করছেন বলে জানান তিনি।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া তার বক্তব্যে ছাপা পত্রিকার প্রশংসা করে বলেন, জুলাইয়ের কঠিন দিনগুলোয় যখন টেলিভিশন চ্যানেলগুলোয় সঠিক খবর পাওয়া যাচ্ছিল না তখন ছাপা পত্রিকাই ছিল ভরসা। অনেক দূর হেঁটে পর্যন্ত পত্রিকা সংগ্রহের কথা জানিয়েছেন তিনি।

লিয়াজোঁ কমিটির সমন্বয়ক ও প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম বলেন, গণঅভ্যুত্থান ছিল একটি সমন্বিত প্রয়াস। নব্বইয়ে যে একটি রাজনৈতিক বন্দোবস্ত হয়েছিল তা ওয়ান-ইলেভেনে ভেঙে যায়। তখন থেকে জনমানুষের আকাঙ্ক্ষার জায়গা ধূলিসাৎ হয়েছে। ফ্যাসিবাদী ব্যবস্থার বিলোপ সাধনে সব স্তর থেকেই লড়াই হয়েছে। মাহফুজ আলম আরও বলেন, আমাদের জনগণ অনেক বৈচিত্র্যপূর্ণ।

কিন্তু সকলকে এক বলয়ে নিয়ে আসার অপচেষ্টার ফলে এই ফ্যাসিবাদের জন্ম হয়। নতুন বাংলাদেশে সবাইকে কীভাবে ধারণ করা যায় সেটাই এখনকার আলোচনা। বাঙালি জাতীয়তাবাদ থেকে কীভাবে ফ্যাসিবাদের উৎপত্তি হলো তা অনুসন্ধানের পাশাপাশি দেশকে একটি সভ্যতাগত রূপান্তরের (সিভিলাইজেশনাল ট্রান্সফরমেশন) মধ্যদিয়ে নিয়ে যাওয়ার কথা বলেন তিনি। এখনো ফ্যাসিবাদী ব্যবস্থা রয়ে গেছে, এর বিলোপ করে নতুন বন্দোবস্ত জরুরি বলে মনে করেন তিনি।

সম্পাদক পরিষদের সভাপতি মাহফুজ আনাম তার বক্তব্যে বলেন, এই মুহূর্তে দক্ষ সরকার দৃশ্যমান হওয়া জরুরি। একইসঙ্গে নতুন নেশনের ভিশন স্পষ্ট করতে হবে। সরকার ও জনগণের মধ্যে সংযোগ থাকতে হবে। এক্ষেত্রে সেতু হিসেবে ভূমিকা রাখতে পারে সংবাদমাধ্যম। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতাদের আশ্বস্ত করে ডেইলি স্টার সম্পাদক জানান, গণমাধ্যমও সংস্কার ও নতুন রাষ্ট্র নির্মাণ প্রক্রিয়ায় সম্পৃক্ত থেকে কাজ করতে চায়। সংবাদপত্রের স্বাধীনতা অত্যন্ত জরুরি উল্লেখ করে সব ধরনের মিথ্যা ও হয়রানিমূলক মামলা বাতিলের আহ্বান জানান তিনি। দেশের রূপান্তরমূলক এ যাত্রায় অংশীদার হতে চায় সম্পাদক পরিষদ। সভায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের লিয়াজোঁ কমিটি থেকে নাসির উদ্দিন পাটোয়ারী (নাসির আব্দুল্লাহ), আকরাম হুসাইন, ভূঁইয়া আসাদুজ্জামান, মামুন আব্দুল্লাহিল ও আরিফুল ইসলাম আদীব; সমন্বয়কদের মধ্যে সারজিস আলম, হাসনাত আবদুল্লাহ এবং নাগরিক কমিটি থেকে প্রতিনিধি হিসেবে সামান্তা শারমীন উপস্থিত ছিলেন।

সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক ও বণিক বার্তা সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদের সঞ্চালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, ইত্তেফাক সম্পাদক তাসমিমা হোসেন, যুগান্তর সম্পাদক সাইফুল আলম, নিউএজ সম্পাদক নূরুল কবীর, ঢাকা ট্রিবিউন সম্পাদক জাফর সোবহান, সংবাদ সম্পাদক আলতামাশ কবির, ফিন্যান্সিয়াল এক্সপ্রেস সম্পাদক শামসুল হক জাহিদ, প্রতিদিনের বাংলাদেশ সম্পাদক মুস্তাফিজ শফি, দেশ রূপান্তর সম্পাদক মোস্তফা মামুন, সংবাদের নির্বাহী সম্পাদক শাহরিয়ার করিম প্রমুখ। সভাপতিত্ব করেন সম্পাদক পরিষদের সভাপতি ও ডেইলি স্টার সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম।

মাদরাসা শিক্ষকদের আগস্ট মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha মাদরাসা শিক্ষকদের আগস্ট মাসের এমপিওর চেক ছাড় বাকী সব বিশ্ববিদ্যালয়ের ভিসি নিয়োগ একসঙ্গে : শিক্ষা উপদেষ্টা - dainik shiksha বাকী সব বিশ্ববিদ্যালয়ের ভিসি নিয়োগ একসঙ্গে : শিক্ষা উপদেষ্টা মাই*রা শ্যাষ কইরা দেন, শেখ হাসিনাকে বলেছিলেন দুই ভিসি - dainik shiksha মাই*রা শ্যাষ কইরা দেন, শেখ হাসিনাকে বলেছিলেন দুই ভিসি আমি আশ্বাস দিচ্ছি, নবম শ্রেণির শিক্ষার্থীদের শিক্ষা উপদেষ্টা - dainik shiksha আমি আশ্বাস দিচ্ছি, নবম শ্রেণির শিক্ষার্থীদের শিক্ষা উপদেষ্টা শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন প্রয়োজন : এহছানুল হক মিলন - dainik shiksha শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন প্রয়োজন : এহছানুল হক মিলন পদত্যাগে বাধ্য হয়েছেন ৪৯ হিন্দু শিক্ষক - dainik shiksha পদত্যাগে বাধ্য হয়েছেন ৪৯ হিন্দু শিক্ষক শিক্ষাগুরুর মর্যাদা কবিতাটি পাঠ্যবই থেকে বাদ দিয়েছিলেন কামাল চৌধুরী - dainik shiksha শিক্ষাগুরুর মর্যাদা কবিতাটি পাঠ্যবই থেকে বাদ দিয়েছিলেন কামাল চৌধুরী কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0041029453277588