বছরজুড়ে আলোচিত জবি - দৈনিকশিক্ষা

ফিরে দেখা ২০২৩বছরজুড়ে আলোচিত জবি

আসাদুল ইসলাম, জবি |

বছরজুড়ে নানান ঘটনায় আলোচিত ছিলো জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। গুচ্ছ ভর্তি পদ্ধতির পরীক্ষা থেকে বের হতে শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলন আবার সেই গুচ্ছপদ্ধতিতেই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ, অবিবাহিত ছাত্রীদের হল ছাড়ার নির্দেশ, নানা ঘটনায় শিক্ষার্থী নির্যাতন, শিক্ষার্থীদের বিভিন্ন অর্জন, উপাচার্যের মৃত্যু, নতুন উপাচার্য ও কোষাধ্যক্ষের দায়িত্ব গ্রহণসহ নানা ঘটনায় বছরজুড়ে আলোচনায় ছিলো বিশ্ববিদ্যালয়টি। দেখে আসা বছরজুড়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আলোচিত সব ঘটনাসমূহ। 

এক বছরে দুই শিক্ষাবর্ষের ক্লাস শুরু

২০২৩ খ্রিষ্টাব্দের ২২ জানুয়ারি ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষের শিক্ষার্থীদের ক্লাস শুরু হয় জবিতে। একই বছর ৩ সেপ্টেম্বর তারিখে ২০২২-২৩ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ক্লাস শুরু হয়। ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে ১৮তম ব্যাচ।

চারুকলা অনুষদ চালু

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের অধীনস্থ চারুকলা বিভাগকে নতুন অনুষদ হিসেবে অনুমোদন দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। পাশাপাশি এ অনুষদে ড্রইং অ্যান্ড পেইন্টিং, প্রিন্টমেকিং ও ভাস্কর্য বিভাগ নামে নতুন তিনটি বিভাগ চালুরও অনুমোদন দেয়া হয়।

গুচ্ছ নিয়ে টানাটানি

শুরু থেকে গুচ্ছ ভর্তি পরীক্ষা পদ্ধতির বিরোধিতা করে আসছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। এ নিয়ে ২২ ফেব্রুয়ারি গুচ্ছ পদ্ধতি থেকে বের হয়ে স্বতন্ত্র ভর্তি পরীক্ষা পদ্ধতির দাবিতে মানবন্ধনে গুচ্ছ থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ৫ দিনের আল্টিমেটাম দেন শিক্ষার্থীরা। 

একই দাবিতে ২ এপ্রিলের মধ্যে ভর্তি কমিটি গঠন ও ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশে আলটিমেটাম দেন শিক্ষকরা। এরপর ৩ এপ্রিল নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষার দাবিতে কেন্দ্রীয় ভর্তি কমিটি গঠন ও বিজ্ঞপ্তি প্রকাশ না করায় মানববন্ধন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। 

শিক্ষক শিক্ষার্থীদের দাবির মুখে ৬ এপ্রিল সমন্বিত গুচ্ছ ভর্তি পরীক্ষা পদ্ধতি থেকে ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি পরীক্ষার জন্য কেন্দ্রীয় কমিটিসহ তিনটি ইউনিট কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। এদিকে গুচ্ছ পরীক্ষায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) অংশগ্রহণের পক্ষে মতো দেয়ায় বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল কাদের হেনস্তার শিকার হয়েছেন বলে অভিযোগ ওঠে। 

পরবর্তী সময়ে ১৫ এপ্রিল রাতে রাষ্ট্রপতির নির্দেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব মো. মাহমুদুল আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে চলতি বছরও আগে যেসব বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষায় যুক্ত ছিলো তাদের গুচ্ছ পদ্ধতিতে ভর্তি কার্যক্রমে অংশ নেয়ার নির্দেশ দিলে গুচ্ছ পদ্ধতিতেই ভর্তি পরীক্ষা সম্পন্ন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। 

ছাত্রলীগের ‘জয় বাংলা বাইক সার্ভিস’

গুচ্ছ ভর্তি পরীক্ষার সময়ে পরীক্ষা দিতে আসা ভর্তিচ্ছু শিক্ষার্থীদের বিশুদ্ধ খাবার পানি সরবরাহ, প্রয়োজনীয় তথ্য প্রদানের জন্য তথ্য সহায়তা কেন্দ্র স্থাপন, শিক্ষার্থীদের ব্যাগ, মোবাইল, ঘড়িসহ অন্যান্য মূল্যবান সামগ্রী সংরক্ষণসহ সঙ্গে আসা অভিভাবকদের সার্বিক সহযোগিতা করে শাখা ছাত্রলীগ। এ ছাড়া, শিক্ষার্থীদের জরুরি প্রয়োজনে ফ্রি ‘জয় বাংলা’ বাইক সার্ভিসসহ প্রয়োজনীয় সেবা দেয় ছাত্রলীগ।

শিক্ষার্থীদের অর্জন 

এ বছরের ২৩ জুন এটিএন বাংলার ‘ডিবেট ফর ডেমোক্রেসি’, ইউসিবি পাবলিক পার্লামেন্ট বিতর্ক প্রতিযোগিতায় গ্রিন ইউনিভার্সিটি বাংলাদেশকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)।

এ বছরই গিনেস বুকেও নাম লেখান জবির এক শিক্ষার্থী। দ্রুততম সময়ের মধ্যে শুইয়ে রাখা পাঁচটি রাবার (ইরেজার) একটির ওপর আরেকটি দাঁড় করিয়ে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড-এ নাম লেখান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জাহিদুল ইসলাম অংকন। তিনি বশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষার্থী। ২৩ আগস্ট বিষয়টি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইট সূত্রে জানা যায়। 

এ ছাড়া, ২ নভেম্বর বিশ্বজুড়ে মর্যাদাপূর্ণ আই-ইইই এক্সট্রিম আন্তর্জাতিক প্রোগ্রামিং প্রতিযোগিতার ১৭তম আসরে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে দ্বিতীয় স্থান অর্জন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)।

হেনস্থা, সংঘর্ষ ও মারামারি

গত ২৮ ফেব্রুয়ারি আন্তবিভাগ ফুটবল প্রতিযোগিতায় ‘ফাউল করা’ নিয়ে দুই দফায় সংঘর্ষে অন্তত ১৩ জন আহত হন। বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সঙ্গে লোকপ্রশাসন বিভাগের খেলা চলাকালে এই সংঘর্ষের সূত্রপাত হয়। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিসে দুই বিভাগের পক্ষ থেকে পৃথক দুটি অভিযোগপত্রও দেয়া হয়।

মার্চ মাসের ১৩ তারিখ দিনাজপুরের স্বপ্নপুরীতে ফিল্ড ওয়ার্কে গিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়েরশিক্ষক-শিক্ষার্থীদের মারধরের শিকার হন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ ঘটনায় অন্তত ১২ জন শিক্ষার্থী আহত হন। এ ঘটনায় পরবর্তীকালে আটজনকে গ্রেফতার করে পুলিশ।

২৭ মার্চ রাতে পুরান ঢাকার গেন্ডারিয়া এলাকায় স্থানীয়দের কিশোর গ্যাংয়ের সদস্যদের হামলার শিকার হন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর ফোন ছিনতাইয়ের ঘটনা থেকেই হামলার সূত্রপাত। এ ঘটনায় অন্তত ৫ জন শিক্ষার্থী আহত হন।

একই মাসের ২৯ তারিখ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে উত্যক্ত ও শারীরিক হেনস্তার ঘটনা ঘটে। টিউশনিতে যাওয়ার পথে নারিন্দা স্টার বেকারির সামনে এ ঘটনা ঘটে। পরে ভুক্তভোগী শিক্ষার্থীর করা মামলায় অভিযুক্তকে গ্রেফতার করে ওয়ারী থানা পুলিশ।

এ বছরের ৭ মে খুলনার কয়রায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক নজরুল ইসলামকে আটকে রেখে তার ওপর নির্মম নির্যাতনের অভিযোগ ওঠে মহারাজপুর ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল্লাহ্ আল মাহমুদের বিরুদ্ধে। মাদরাসায় নিয়োগককে কেন্দ্র করে এ হামলার ঘটনা ঘটে।

রাজধানীর মহাখালীতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী পরিবহনকারী উল্কা-২ বাসে সৌখিন পরিবহন সংশ্লিষ্ট বাস চালক ও হেলপারদের হামলায় পাঁচ শিক্ষার্থী আহতের ঘটনা ঘটে। জুলাই মাসের ২০ তারিখ এ ঘটনায় মামলা দায়ের মামলা দায়ের করেন ভুক্তভোগী এক শিক্ষার্থী। গত ২২ আগস্ট পরীক্ষা দিতে এসে ছাত্রলীগের হামলার শিকার হন জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সহ-সাংগঠনিক সম্পাদক আবু হেনা মুরসালিন। একই মাসের ২৯ তারিখ বাসে ২ ঘণ্টা আটকে রেখে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের এক সদস্যকে মারধরের অভিযোগ ওঠে ছাত্রলীগ কর্মীদের বিরুদ্ধে। মারধরের শিকার ওই শিক্ষার্থী নাম আজিজুল হাকিম আকাশ।

ছাত্রসংগঠনের নেতা-কর্মীদের বহিষ্কার ও অব্যাহতি

বছর জুড়ে নানা ঘটনায় নেতা-কর্মীদের বহিষ্কার ও অব্যহতি দিয়েছে ছাত্রলীগ ও ছাত্রদল। সাংগঠনিক কর্মকাণ্ডে নিষ্ক্রিয় থাকার অভিযোগে ৩১ মার্চ জবি শাখা ছাত্রদলের ৬ নেতাকে অব্যাহতি দেয় সংগঠনটি। 

এ ছাড়া গঠনতন্ত্র অমান্য ও সংগঠনের শৃঙ্খলা পরিপন্থী কাজের সঙ্গে যুক্ত থাকা এক সহ-সভাপতিসহ বেশ কিছু কর্মীকে সংগঠন থেকে অব্যাহতি দিয়েছে শাখা ছাত্রলীগ। এ ছাড়া, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী পরিচয় দিয়ে ক্যাম্পাস দাপিয়ে বেড়ানো ও শাখা ছাত্রলীগের পদ বাগিয়ে নেয়া ভুয়া ছাত্র ইউনুস মাতব্বরকে ১৩ সেপ্টেম্বর ছাত্রলীগ থেকে অব্যাহতি দেয়া হয়।

অনলাইন ক্লাস বন্ধ ঘোষণা

বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে জবি প্রতি মঙ্গলবার অনলাইনে ক্লাস নেয়ার সিদ্ধান্ত নিয়েছিলো। এ বছরের ২৩ মে সে সিদ্ধান্ত থেকে সরে এসে ১ জুলাই থেকে আবার পুরোপুরি সশরীরে ক্লাস চালু হয় বিশ্ববিদ্যালয়টিতে। 

উপাচার্যের সিল জালিয়াতি

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, রেজিস্ট্রার, কলা অনুষদের ডিন ও ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যানের স্বাক্ষর ও সিল জালিয়াতি করে বিভাগ পরিবর্তনের আবেদন করায় ২৪ মে এক শিক্ষার্থীকে আটক করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আটককৃত শিক্ষার্থী সজীব আহমেদ বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী। 

অ্যাসাইনমেন্টে বৃক্ষরোপন দিয়ে প্রশংসা

জুন মাস জুড়ে দেশে চলছিলো তীব্র তাপদাহ। এ মাসের ৮ তারিখ শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট হিসেবে গাছ লাগানোর নির্দেশনা দিয়ে প্রশংসিত হন চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ড. শারমীন আখতার। ‘ল্যান্ড ইউজ অ্যান্ড ন্যাচারাল রিসোর্স ল’ কোর্সের অ্যাসাইনমেন্ট হিসেবে এ নির্দেশনা দেন তিনি।

নতুন ক্যাম্পাসে হামলা

জুন মাসে ১৯ তারিখ কেরানীগঞ্জের তেঘরিয়ায় নির্মাণাধীন জবি দ্বিতীয় ক্যাম্পাসের সীমানা প্রাচীর ভেঙে ফেলার অভিযোগ ওঠে স্থানীয়দের বিরুদ্ধে। বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাস তদারকি কমিটির সদস্যরা ঘটনাস্থল পরিদর্শনে গেলে স্থানীয়রা লাঠিসোটা নিয়ে বের হন এবং বাগবিতণ্ডায় জড়িয়ে পড়েন। এ ঘটনায় অভিযুক্ত ব্যক্তিকে গ্রেফতার, নতুন ক্যাম্পাসে পুলিশ ফাঁড়ির দ্রুত বাস্তবায়নসহ সাত দফা দাবিতে ২২ জুন মানববন্ধন করে শিক্ষার্থীরা। 

বঙ্গবন্ধুর ম্যুরাল ও ফিজিওথেরাপি সেন্টার উদ্বোধন 

আগস্ট মাসের ১৫ তারিখ জাতীয় শোক দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নবনির্মিত ম্যুরাল উন্মোচন করেন জবি উপাচার্য। একই মাসের ২২ তারিখ বিশ্ববিদ্যালয়ের ভাষাশহীদ রফিক ভবনের নিচতলায় মেডিক্যাল সেন্টারের তত্ত্বাবধানে ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন সেন্টার চালু করেন উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক।

ছাত্রী-শিক্ষকের অনৈতিক সম্পর্ক

এ বছরের ১১ ফেব্রুয়ারিতে বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক জুয়েল কুমার সাহার বিরুদ্ধে নিজ বিভাগের এক ছাত্রীকে সেমিস্টার ফাইনালের প্রশ্ন সরবারহের অভিযোগ ওঠে। ওই ছাত্রীর সঙ্গে শিক্ষকের প্রেমের সম্পর্ক ছিলো বলে দাবি করেন শিক্ষার্থীরা। 

এদিকে ৫ সেপ্টেম্বর বিয়ের প্রলোভন দেখিয়ে ছাত্রীর সঙ্গে অনৈতিক সম্পর্কের অভিযোগে জবি গণিত বিভাগের সহকারী অধ্যাপক এ বি এস মাণিক মুনসীকে বিভাগীয় সব কার্যক্রম থেকে অব্যাহতি দেয়া হয়। বিভাগের একাডেমিক সভায় সর্ব সম্মতিক্রমে অভিযুক্ত ওই শিক্ষকের বিরুদ্ধে অব্যাহতির সিদ্ধান্ত নেয়া হয়। 

র‍্যাগিংয়ে জিরো টলারেন্স

নবীন শিক্ষার্থীদের জন্য ক্যাম্পাসে সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে র‍্যাগিংয়ে জিরো টলারেন্স নীতি গ্রহণ করে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ে কেউ র‍্যাগিংয়ের সঙ্গে জড়িত প্রমাণিত হলে তাকে বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী বহিষ্কার বা অন্যান্য শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়ে ৮ সেপ্টেম্বর নির্দেশ জারি করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আলোচনায় ছাত্রী হল

গত ৯ আগস্ট বিশ্ববিদ্যালয়ে বেগম ফজিলাতুন্নেছা মুজিব ছাত্রী হলের নাম সংশোধন করে বঙ্গমাতা সংযুক্ত করার দাবি জানায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯৪তম জন্মবার্ষিকী উপলক্ষে ছাত্রী হলে অনুষ্ঠিত আলোচনা সভায় এ দাবি উপস্থাপন করা হয়।

এদিকে ২৮ মে মাসের বেগম ফজিলাতুননেছা মুজিব ছাত্রীহলে এক আবাসিক শিক্ষার্থীকে তিন ঘণ্টা আটকে রেখে শারীরিক ও মানসিক নির্যাতনের অভিযোগ ওঠে হলের একাধিক শিক্ষার্থীর বিরুদ্ধে। নিরাপত্তা চেয়ে হল প্রভোস্টের মাধ্যমে উপাচার্য বরাবর অভিযোগপত্রও দেন চারুকলা বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের হাফসা বিনতে নূর।

পরবর্তীতে সেপ্টেম্বর মাসের ২৫ তারিখ বিবাহিত এবং অন্তঃসত্ত্বাসহ ছাত্রীদের হল ছাড়তে বিজ্ঞপ্তিতে জারি করলে পুনরায় আলোচনায় আসে জবি। বিষয়টি সর্বমহলে সমালোচিত হয়। ৩১ অক্টোবর বিবাহিত ও অন্তঃসত্ত্বা ছাত্রীরা হলে থাকতে পারবে না বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের জারি করা ওই বিজ্ঞপ্তি স্থগিত করে হাইকোর্ট। 

সেন্ট মার্টিনে শিক্ষার্থীদের আটকে পড়া

আলোচনা ও শঙ্কার বিষয় ছিলো সেন্ট মার্টিনে শিক্ষার্থীদের আটকে পড়া। ব্যাচ ট্যুরে গিয়ে ৫ অক্টোবর কক্সবাজারের টেকনাফের সেন্টমার্টিন দ্বীপে আটকা পড়েন বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের উদ্ভিদবিজ্ঞান বিভাগের ৩৮ জন শিক্ষার্থী। সমুদ্রের লঘুচাপের কারণে জাহাজ চলাচল বন্ধ থাকায় আটকে পড়েন তারা। পরবর্তীকালে পরিস্থিতি স্বাভাবিক হলে নিরাপদে ফিরে আসেন তারা।

ডিবি শিক্ষার্থীদের থেকে পরিচয়ে ছিনতাই

গত ২৫ অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থীর থেকে ডিবি পরিচয়ে মোবাইল, টাকাসহ অন্যান্য জিনিসপত্র ছিনতাই করে একটি সন্ত্রাসী চক্র। এদিন ভোরে রিকশায় কমলাপুর রেলস্টেশনে যাওয়ার পথে মতিঝিল শাপলা চত্বরে এ ঘটনাটি ঘটে।
খেলাধুলা বন্ধ ও বাসে সিট নির্ধারণী নোটিশ

গত ১০ অক্টোবর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ক্লাস চলাকালীন সময়ে খেলাধুলা বন্ধের ঘোষণা দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ নিয়ে শিক্ষার্থীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া ও ক্ষোভের সৃষ্টি হয়।

অবরোধে বাসে হামলা ও গেটে তালা

বিএনপির ডাকা অবরোধ কর্মসূচিতে ৩১ অক্টোবর পুরান ঢাকায় জবি শিক্ষার্থীদের বহনকারী একটি বাসে হামলা করে ভাঙচুরের ঘটনা ঘটে। এসময় অবরোধকারীরা বাসে হামলা করে ও ইটপাটকেল ছুড়ে ভাঙচুর করেন। এ ছাড়া পরবর্তীকালে বিশ্ববিদ্যালয়ের প্রবেশের তিন গেটে তালা ঝুলিয়ে অবরোধ সমর্থনে লিফলেট ঝুলিয়ে দেয় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের নেতা-কর্মীরা। যদিও সে তালা খুলে ফেলে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

জবি শিক্ষার্থী খাদিজার জামিন ও বিশ্ববিদ্যালয়ে ফেরা

বছরজুড়েই আলোচনায় ছিলেন জবি শিক্ষার্থী খাদিজা। দীর্ঘদিন ডিজিটাল নিরাপত্তা আইনে করা পৃথক দুই মামলায় কারাভোগ করছিলেন শিক্ষার্থী খাদিজাতুল কুবরা। এ বছরের ১৬ নভেম্বর প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ৬ সদস্যের আপিল বেঞ্চ খাদিজার হাইকোর্টের দেয়া জামিন বহাল রাখে। ২০ নভেম্বর কারাগার থেকে মুক্তি পাওয়ার পর পরীক্ষার হলে বসেন খাদিজা। এদিন সকালে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগার থেকে মুক্তি পান খাদিজা। 

উপাচার্যসহ ছয় শিক্ষার্থীর মৃত্যু

এ বছরের ১১ নভেম্বর রাজধানীর বিআরবি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক। এ ছাড়া এপ্লাস্টিক অ্যানিমিয়া, ডেঙ্গু জ্বর, খাদ্য বিষক্রিয়া, গ্যাস বিস্ফোরণসহ অস্বাভাবিক মৃত্যুতে প্রাণ হারিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পাঁচ শিক্ষার্থী। 

নতুন উপাচার্য ও কোষাধ্যক্ষ নিয়োগ

উপাচার্যের মৃত্যু ও কোষাধ্যক্ষের মৃত্যুতে বেশ কয়েকদিন অভিভাবক শূন্য ছিলো জগন্নাথ বিশ্ববিদ্যালয়। পরে ৩০ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ষষ্ঠ উপাচার্য ও প্রথম নারী উপাচার্য হিসেবে নিয়োগ পান ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সাদেকা হালিম। এরপর ৫ ডিসেম্বর নতুন কোষাধ্যক্ষ হিসেবে নিয়োগ পান জবির মার্কেটিং বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মো. হুমায়ুন কবীর চৌধুরী। 

শিক্ষাসহ সব খবর সবার আগে জানতে দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলের সঙ্গেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

যাত্রাবাড়ীতে অবরোধ, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ - dainik shiksha যাত্রাবাড়ীতে অবরোধ, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ কমপ্লিট শাটডাউন ঘিরে কাউকে সহিংসতা করতে দেওয়া হবে না: কাদের - dainik shiksha কমপ্লিট শাটডাউন ঘিরে কাউকে সহিংসতা করতে দেওয়া হবে না: কাদের ‘ছাত্রলীগ করে, ওকে মেরে ফেল’ - dainik shiksha ‘ছাত্রলীগ করে, ওকে মেরে ফেল’ সারাদেশে কমপ্লিট শাটডাউন চলছে - dainik shiksha সারাদেশে কমপ্লিট শাটডাউন চলছে সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন - dainik shiksha সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0031201839447021