বন্যায় ক্ষতিগ্রস্ত দেড় লাখ পরীক্ষার্থী, সাড়ে ৫০০ শিক্ষাপ্রতিষ্ঠান - দৈনিকশিক্ষা

বন্যায় ক্ষতিগ্রস্ত দেড় লাখ পরীক্ষার্থী, সাড়ে ৫০০ শিক্ষাপ্রতিষ্ঠান

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দেশের চলমান বন্যায় এ পর্যন্ত চার অঞ্চলের ১ লাখ ৩৭ হাজার ৮৬১ জন এইচএসসি পরীক্ষার্থী ও সাড়ে ৫০০ শিক্ষাপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হয়েছে ৬৩২টি শিক্ষাপ্রতিষ্ঠান। এর মধ্যে পরীক্ষাকেন্দ্র ১৭৩টি। মঙ্গলবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে। 

জানা যায়, ক্ষতিগ্রস্ত চার অঞ্চলের মধ্যে কুমিল্লায় ১৪৩টি শিক্ষাপ্রতিষ্ঠান, ১২টি পরীক্ষাকেন্দ্র আর ৯২ হাজার ৯৭৫ এইচএসসি পরীক্ষার্থী রয়েছে। এ অঞ্চলে ৩৯৩টি শিক্ষাপ্রতিষ্ঠান আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হয়েছে।
 
সিলেটে রয়েছে ২৫টি শিক্ষাপ্রতিষ্ঠান, ৩টি পরীক্ষাকেন্দ্র ও ১৮ হাজার ১৭৯ জন এইচএসসি পরীক্ষার্থী। এ ছাড়াও ৪৭টি শিক্ষাপ্রতিষ্ঠান আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হয়েছে।

চট্টগ্রাম অঞ্চলে ৩৭৮টি শিক্ষাপ্রতিষ্ঠান, ১৫৮টি পরীক্ষাকেন্দ্রের ২৬ হাজার ৭০৭ জন পরীক্ষার্থী। 
আর এ অঞ্চলে ১৯২টি শিক্ষাপ্রতিষ্ঠান আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হয়েছে।

খুলনা অঞ্চলে ক্ষতিগ্রস্ত হয়েছে, ৪টি শিক্ষাপ্রতিষ্ঠান। এই অঞ্চলে আশ্রয়কেন্দ্র হিসেবে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান ব্যবহৃত হয়নি। এ ছাড়াও বন্যায় ঢাকা এবং বরিশাল অঞ্চলের কোনো শিক্ষাপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়নি।  

প্রসঙ্গত, এদিকে এখন পর্যন্ত ১১ জেলায় মোট ক্ষতিগ্রস্ত লোকসংখ্যা ৫৬ লাখ ১৯ হাজার ৩৭৫ জন। পানিবন্দি পরিবার ১২ লাখ ৭ হাজার ৪২৯টি। ৭৪ উপজেলা বন্যা প্লাবিত এবং ক্ষতিগ্রস্ত ইউনিয়ন-পৌরসভা ৫৪১টি। 

এখন পর্যন্ত বন্যায় মোট ২৭ জন মারা গেছেন। এর মধ্যে কুমিল্লায় ১০ জন, ফেনীতে একজন, চট্টগ্রামে ৫ জন, খাগড়াছড়িতে একজন, নোয়াখালীতে ৫ জন, ব্রাহ্মণবাড়িয়া একজন, লক্ষ্মীপুরে একজন এবং কক্সবাজারে তিনজন মারা গেছেন।

জোর করে প্রতিষ্ঠান প্রধানদের পদত্যাগ, শিক্ষা মন্ত্রণালয়ের করা হুঁশিয়ারি - dainik shiksha জোর করে প্রতিষ্ঠান প্রধানদের পদত্যাগ, শিক্ষা মন্ত্রণালয়ের করা হুঁশিয়ারি রাজনীতি করি না, ভবিষ্যতেও করবো না: ঢাবির নতুন ভিসি - dainik shiksha রাজনীতি করি না, ভবিষ্যতেও করবো না: ঢাবির নতুন ভিসি চার তারিখের মধ্যে মাদরাসা শিক্ষকদের এমপিওর আবেদন - dainik shiksha চার তারিখের মধ্যে মাদরাসা শিক্ষকদের এমপিওর আবেদন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য অধ্যাপক আমানুল্লাহ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য অধ্যাপক আমানুল্লাহ দীপু-টিপু-রতন সিন্ডিকেটের ঘুষের সাম্রাজ্য - dainik shiksha দীপু-টিপু-রতন সিন্ডিকেটের ঘুষের সাম্রাজ্য এনসিটিবির দুর্নীতিবাজ কর্মকর্তাদের শাস্তি দাবি বৈষম্যবিরোধীদের - dainik shiksha এনসিটিবির দুর্নীতিবাজ কর্মকর্তাদের শাস্তি দাবি বৈষম্যবিরোধীদের কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0058181285858154