বাসাবাড়ির ছাদে হেলিপোর্ট নির্মাণে মানতে হবে ১১ শর্ত - দৈনিকশিক্ষা

বাসাবাড়ির ছাদে হেলিপোর্ট নির্মাণে মানতে হবে ১১ শর্ত

দৈনিকশিক্ষা ডেস্ক |

বাসাবাড়ি, করপোরেট অফিস কিংবা কারখানার ছাদে হেলিকপ্টার অবতরণ এবং রাখার অনুমোদন দিয়েছে সরকার। এজন্য মানতে হবে নিজস্ব জায়গা, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ছাড়পত্র নেয়াসহ ১১ শর্ত। অর্থনৈতিক সংকটের কারণে সরকারি উদ্যোগে হেলিপোর্ট নির্মাণ প্রকল্প অনিশ্চয়তায় মধ্যে পড়ায় সরকার বেসরকারিখাতে এই অনুমোদন দেয় বলে জানা গেছে।

দেশের প্রত্যন্ত এলাকা থেকে জরুরি রোগী পরিবহন, ব্যবসায়িক কাজসহ জরুরি প্রয়োজনে হেলিকপ্টারের ব্যবহার এখন বিলাসী কিছু নয়। সরকারি বিভিন্ন বাহিনীর হেলিকপ্টারের পাশাপাশি ১০টি বেসরকারি প্রতিষ্ঠান ৩২টি হেলিকপ্টার ব্যবহার করা হচ্ছে এসব কাজে।

তবে হেলিকপ্টার অবতরণ ও রক্ষণাবেক্ষণের উপযোগী হেলিপোর্ট সরকারি কিংবা বেসরকারিখাতে গড়ে ওঠেনি এখনো। এমন বাস্তবতায় বেসরকারি অপারেটরদের এ খাতে বিনিয়োগের সুযোগ দিয়েছে বেসররিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়।

স্কয়ার এয়ারের পরিচালক ফ্লাইট অপারেশন সৈয়দ সাখাওয়াত কামাল বলেন, বিমানবন্দরে হ্যাংগারে হেলিকপ্টার রাখার কারণে আমাদের খরচ বেড়েছে। তবে সরকার বেসরকারিভাবে হেলিপোর্ট নির্মাণের অনুমতি দিলেও তা বাস্তবায়ন করা কতটা সম্ভব হবে তা এখনো বলা যাচ্ছে না।

এজন্য নীতিমালাও তৈরি করেছে সরকার। হেলিপোর্ট ও এলিভেটেড হেলিপোর্ট স্থাপন ও পরিচালনা বিধিমালা ২০২৩ অনুযায়ী, এখাতে বেসরকারি উদ্যোক্তাদের জন্য ১১টি শর্ত রাখা হয়েছে। এইসব শর্তপূরণ করলে ব্যক্তি কিংবা প্রতিষ্ঠানের মালিকানায় হেলিপ্যাড ও পোর্ট নির্মাণ করা যাবে। অবতরন করানো এবং রক্ষণাবেক্ষণ করা যাবে হেলিকপ্টার। তবে এতে সিভিল এভিয়েশনের তদারকি না থাকলে সুযোগের অপব্যবহার হবার শংকা বিশ্লেষকদের।

এভিয়েশন বিশেষজ্ঞ কাজী ওয়াহিদুল আলম বলেন, বেসরকারি উদ্যোক্তাদের হেলিপোর্ট নির্মাণ করা কিংবা বিভিন্ন জায়গায় অবতরণের সুযোগ দেয়া হলেও তা তদারকি করতে হবে। তা না হলে অনেকেই সুযোগের অপব্যবহার করতে পারেন।

সরকার শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দরের কাওলা এলাকায় এলিভেটেড হেলিপোর্ট ও হেলিপ্যাড তৈরির উদ্যোগ নিলেও আপাতত সেটি স্থগিত রাখা হয় বলে জানান সিভিল এভিয়েশনের চেয়ারম্যান।

সিভিল এভিয়েশনের চেয়ারম্যান মফিদুর রহমান বলেন, বর্তমানে দেশের অর্থনৈতিক সংকটের কারণে হেলিপোর্ট নির্মাণ প্রকল্প সরকারের অগ্রাধিকার প্রকল্পে নেই। তবে সংকট কাটলে তা আবার বিবেচনা করা হবে।

দেশের পরিত্যক্ত বিমানবন্দরগুলো সংস্কারের মাধ্যমে হেলিপোর্ট হিসেবে ব্যবহারের সুযোগ আছে বলেও জানান এভিয়েশন বিশেষজ্ঞরা।

 

 

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0053501129150391