বিদ্যুতের দাম বাড়িয়ে প্রজ্ঞাপন - দৈনিকশিক্ষা

বিদ্যুতের দাম বাড়িয়ে প্রজ্ঞাপন

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক : পাইকারি বিদ্যুতের দাম বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। চলতি ফেব্রুয়ারি মাসের বিল থেকেই নতুন এ দাম কার্যকর করা হবে। নির্বাহী আদেশে বিদ্যুতের নতুন দাম নির্ধারণ করে বৃহস্পতিবার এ প্রজ্ঞাপন জারি করা হয়।

এতে বলা হয়েছে, ভর্তুকি সমন্বয়ের লক্ষ্যে পাইকারিপর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে। চলতি ফেব্রুয়ারি মাসের ১ তারিখ থেকে নতুন দর কার্যকর হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, সব বিতরণ কোম্পানির ২৩০ কেভি এবং ১৩২ কেভি লাইনের জন্য পাইকারি বিদ্যুতের দাম নির্ধারণ করা হয়েছে যথাক্রমে ৮ টাকা ৪৪ পয়সা এবং ৮ টাকা ৪৭ পয়সা। এর বাইরে ৩৩ কেভি লাইনের জন্য পিডিবির বিদ্যুতের দাম নির্ধারণ করা হয়েছে ৭ টাকা ৬২ পয়সা, আরইবির ক্ষেত্রে ৬ টাকা ২৩ পয়সা, ডিপিডিসির ৮ টাকা ৫৬ পয়সা, ডেসকো ৮ টাকা ৫৮ পয়সা, ওয়েস্টজোনের ক্ষেত্রে ৭ টাকা ৪৬ পয়সা এবং নেসকোর ৭ টাকা ৪ পয়সা। 

এর আগে দুপুরে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ বিভাগ লোকসানে আছে। ডলারের দামে ব্যাপক পরিবর্তন হয়েছে। সে কারণে সমন্বয়ের জন্য দামের বিষয়টি চিন্তা করা হয়েছে।

তিনি বলেন, এ বছর বিদ্যুতে ভর্তুকি দাঁড়াবে ৪৩ হাজার কোটি টাকা। আগামী তিন বছরে বিদ্যুৎ ও গ্যাসের দাম সমন্বয় হবে।

প্রতিমন্ত্রী বলেন, তেলের ‘ডায়নামিক প্রাইসের’ জন্য প্রজ্ঞাপন করা হচ্ছে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে দামের সমন্বয় হবে। কমলে কমবে, বাড়লে বাড়বে। ১ মার্চ থেকে সেটা শুরু হবে। যেকোনো সমন্বয়ে এর প্রতিক্রিয়া থাকবে। যেভাবে অ্যাডজাস্ট করা হচ্ছে তাতে জনগণের ওপর বেশি প্রভাব পড়বে না ৷

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0031318664550781