বিভিন্ন দেশে বৃত্তি নিয়ে মাস্টার্স এবং পিএইচডি - দৈনিকশিক্ষা

বিভিন্ন দেশে বৃত্তি নিয়ে মাস্টার্স এবং পিএইচডি

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি

থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজিতে ডক্টরাল ও মাস্টার্স পর্যায়ে বাংলাদেশি শিক্ষার্থীরা আবেদন করতে পারেন। প্রকৌশল ও প্রযুক্তি, পরিবেশ, সম্পদ ও উন্নয়ন– এ ধরনের বিষয়ে যারা স্নাতকে ভালো ফল করেছেন, এ বৃত্তি তাদের জন্য। স্কুল অব ম্যানেজমেন্টেও আবেদন করা যাবে। টিউশন ফি, নিবন্ধন ফি, থাকা-খাওয়া ও অন্যান্য খরচ– সবই পড়বে বৃত্তির আওতায়। পিএইচডি ডিগ্রির জন্য ৪১ মাস ও স্নাতকোত্তরের জন্য ২২ মাসের বৃত্তি দেওয়া হয়।

ডেভেলপিং সলিউশন স্কলারশিপ

নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের সুযোগ নিতে ডেভেলপিং সলিউশন স্কলারশিপ আফ্রিকা, ভারত বা কমনওয়েলথের উন্নয়নশীল দেশগুলোর ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের জন্য ডিজাইন করা হয়েছে। শিক্ষার্থীদের ভবিষ্যৎ উন্নয়নে সক্রিয়ভাবে কাজ করে শিক্ষাপ্রতিষ্ঠানটি। ডেভেলপিং সলিউশন স্কলারশিপ প্রতি বছর ১০৫টি বৃত্তি প্রদান করে থাকে।  

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির নাইট-হেনেসি স্কলারস প্রোগ্রাম

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে পড়ার সহজ সুযোগ দিতে পারে নাইট-হেনেসি প্রোগ্রাম। এই স্কলারস প্রোগ্রামের মাধ্যমে প্রতি বছর সারাবিশ্ব থেকে ৯০ জন উচ্চ ফলধারী শিক্ষার্থী বাছাই করা হয়। এজন্য শিক্ষার্থীদের নেতৃত্বদান ও সুনাগরিক হতে হয়। স্কলারশিপটি স্ট্যানফোর্ড থেকে শিল্প, শিক্ষা, প্রকৌশল, মানবিক বা সামাজিক বিজ্ঞানে পিএইচডি থেকে শুরু করে ব্যবসা, আইনের মতো পেশাদার ডিগ্রি অর্জনের জন্য সম্পূর্ণ খরচ দেওয়া হয়।

রোটারি পিস ফেলোশিপ ফর মাস্টার্স অ্যান্ড প্রফেশনাল প্রোগ্রাম

রোটারির পিস সেন্টারে একাডেমিক ফেলোশিপ দেওয়ার জন্য এই প্রোগ্রামটি শিক্ষার্থী নির্বাচনের কাজ করে। ফুল-ফান্ড ফেলোশিপগুলো টিউশন ফি, আবাসন খরচ, রাউন্ড-ট্রিপ পরিবহন খরচ, ইন্টার্নশিপ ও ফিল্ড-অধ্যয়নের খরচ কভার করে। যুক্তরাষ্ট্রের ডিউক ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলিনা এবং অন্যান্য অ-মার্কিন প্রতিষ্ঠানে মোট ৫০টি মাস্টার্স ডিগ্রি ফেলোশিপ প্রদান করা হয়। প্রোগ্রামের সময়কাল ১৫ থেকে ২৪ মাস।

জয়েন্ট জাপান ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপ স্কলারশিপ প্রোগ্রাম যুক্তরাষ্ট্রে পড়ালেখার জন্য এটি আরেকটি ফুল-ফান্ড স্কলারশিপ। জয়েন্ট জাপান ওয়ার্ল্ড ব্যাংক গ্র্যাজুয়েট স্কলারশিপ প্রোগ্রামটি উন্নয়নশীল দেশের পেশাদার অভিজ্ঞতাসম্পন্ন নারী ও পুরুষদের জন্য উন্মুক্ত। উন্নয়ন-সম্পর্কিত বিষয়ে মাস্টার্স ডিগ্রি প্রোগ্রামে আবেদন করলে এটি বিবেচনায় রাখা যেতে পারে। এই প্রোগ্রামের মাধ্যমে প্রতি বছর বেশ কয়েকটি স্কলারশিপ দেওয়া হয়। মাস্টার্স ডিগ্রি অর্জন করতে বিমান ভাড়া, ৫০০ মার্কিন ডলার ভ্রমণ ভাতা, টিউশন ফি, প্রাথমিক চিকিৎসা ও দুর্ঘটনা বীমা খরচ, জীবনযাত্রার খরচ বহন করার জন্য মাসিক ভাতা দেওয়া হয়। স্কলারশিপটি সর্বোচ্চ দুই বছরের জন্য পাওয়া যায়। সবচেয়ে নামিদামি গ্র্যাজুয়েট প্রোগ্রামে উন্নয়নশীল দেশের শিক্ষার্থীদের উপস্থিতি বৃদ্ধির জন্য প্রতি বছর ৮০ শতাংশ স্কলারশিপ অফার করে জার্মান একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিস। ফলে জার্মান বিশ্ববিদ্যালয়গুলোর শতাধিক গ্র্যাজুয়েট প্রোগ্রামের মধ্যে সেসব প্রোগ্রাম শিক্ষার্থীদের কাছে বেশি পরিচিতি পেয়েছে। স্কলারশিপের আওতায় স্নাতক, স্নাতকোত্তর ও ডক্টরাল ডিগ্রির পাশাপাশি একাডেমিক কর্মীদের জন্য গ্রুপ গবেষণা ও ভ্রমণ অন্তর্ভুক্ত। তবে স্কলারশিপ ও গ্র্যান্ট আংশিক বা সম্পূর্ণ হবে কিনা, তা নির্বাচিত গবেষণার বিষয়ের ওপর নির্ভর করে।

সুইস গভর্নমেন্ট এক্সিলেন্স স্কলারশিপ

সুইজারল্যান্ড সুইস গভর্নমেন্ট এক্সিলেন্স স্কলারশিপে বিদেশি শিক্ষার্থীদের পড়াশোনার সুযোগ দেয়। পোস্ট ডক্টরাল বা ডক্টরাল গবেষণা করার জন্য এ স্কলারশিপ দেওয়া হয়। এ স্কলারশিপে টিউশন ফি, মাসিক ভাতা, স্বাস্থ্য বীমাসহ নানা সুবিধা পান শিক্ষার্থীরা।

রোডস স্কলারশিপ

১৯০২ সালে সেসিল রোডস কর্তৃক প্রতিষ্ঠিত রোডস হলো বিশ্বের প্রাচীনতম এবং সম্ভবত সবচেয়ে মর্যাদাপূর্ণ আন্তর্জাতিক বৃত্তি প্রোগ্রাম। এটির মাধ্যমে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে বিশ্বের বিভিন্ন দেশের মেধাবী শিক্ষার্থীরা স্নাতকোত্তর করার সুযোগ পান। রোডস স্কলারশিপ বিশ্ববিদ্যালয়ের যাবতীয় খরচ, ব্যক্তিগত উপবৃত্তি, স্বাস্থ্য বীমা এবং বিমান ভাড়া কাভার করে।

ইতালি সরকারের বৃত্তি

ইতালির বিশ্ববিদ্যালয়গুলোতে বছরে ১ হাজার থেকে ২ হাজার ৫০০ ইউরো খরচে পড়াশোনার সুযোগ রয়েছে। সেখানে একটি স্কলারশিপ পেলে টিউশন ফি মওকুফের পাশাপাশি জীবনযাত্রার খরচের জোগান পাওয়া যাবে। ডিগ্রি কোর্স, পিএইচডি কোর্স ও স্নাতকোত্তর ডিগ্রির জন্য বিশ্ববিদ্যালয়গুলো স্কলারশিপ দেয়। এসব সুবিধা ক্ষেত্রবিশেষে ৩, ৬ বা ৯ মাস মেয়াদের হয়ে থাকে। কিছু কিছু ক্ষেত্রে স্কলারশিপের মেয়াদ আরও বেশি হয়।

ডাড স্কলারশিপ

জার্মানির অন্যতম স্কলারশিপ হলো ডাড স্কলারশিপ। দ্য জার্মানি একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিস, যাকে সংক্ষেপে বলা হয় ডাড স্কলারশিপ। মাস্টার্স ও পিএইচডির জন্য এ স্কলারশিপ দেওয়া হয়। এ স্কলারশিপে ১০ থেকে ১৪ মাস মেয়াদি মাস্টার্স বা পিএইচডি করা যায়। এ স্কলারশিপে প্রতিবছর প্রায় দেড় লাখ শিক্ষার্থীকে অর্থায়ন করা হয়ে থাকে।

 

ডিআইএর নতুন পরিচালক অধ্যাপক আবু কাইয়ুম - dainik shiksha ডিআইএর নতুন পরিচালক অধ্যাপক আবু কাইয়ুম জাতীয়করণসহ তিন দাবিতে প্রাথমিক বিদ্যালয়ের দপ্তরিদের অবস্থান - dainik shiksha জাতীয়করণসহ তিন দাবিতে প্রাথমিক বিদ্যালয়ের দপ্তরিদের অবস্থান এমপিওর দাবিতে প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষকদের পদযাত্রা - dainik shiksha এমপিওর দাবিতে প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষকদের পদযাত্রা কারিগরিতে ৪০ শতাংশ নম্বরে উপবৃত্তি - dainik shiksha কারিগরিতে ৪০ শতাংশ নম্বরে উপবৃত্তি কাউকে হেনস্তা না করার আহ্বান বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের - dainik shiksha কাউকে হেনস্তা না করার আহ্বান বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের আটকের পর বিজিবিকে যে প্রলোভন দেখান বিচারপতি মানিক - dainik shiksha আটকের পর বিজিবিকে যে প্রলোভন দেখান বিচারপতি মানিক নয় বছরের শিক্ষিকাকে পরিচ্ছন্নতাকর্মী হতে বললেন প্রধান শিক্ষক - dainik shiksha নয় বছরের শিক্ষিকাকে পরিচ্ছন্নতাকর্মী হতে বললেন প্রধান শিক্ষক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0034010410308838