ভিয়েতনাম পারফরমিং আর্ট ফেস্টিভ্যালে ঢাবি শিক্ষক ড. ইসরাফিল শাহীন - দৈনিকশিক্ষা

ভিয়েতনাম পারফরমিং আর্ট ফেস্টিভ্যালে ঢাবি শিক্ষক ড. ইসরাফিল শাহীন

ঢাবি প্রতিনিধি |

“কানেক্টিং ক্রিয়েটিভিটি” থিম নিয়ে ভিয়েতনামের বিন থুয়ান প্রদেশের ফান থিয়েট সিটিতে প্রথমবারের মত আন্তর্জাতিক পারফরমিং আর্ট ফেস্টিভ্যালের আয়োজক কমিটির পক্ষ থেকে উৎসবের প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. ইসরাফিল শাহীন।

শুক্রবার (৮ ডিসেম্বর) থেকে রোববার ১০ ডিসেম্বর পর্যন্ত বিন থুয়ান প্রদেশের ফান থিয়েট বিচ শহরে ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হয়।  

"সমসাময়িক পারফরম্যান্স আর্টগুলো কীভাবে বিশ্বের যুদ্ধ, দারিদ্র্য ও সাংস্কৃতিক দূরত্বের নিরাময় করতে পারে" শীর্ষক আলোচনায় একজন কী নোট স্পিকার হিসাবে বক্তব্য রাখেন তিনি। ৬ ডিসেম্বর তিনি উৎসবটিতে অংশগ্রহণ করার জন্য ভিয়েতনামে যাত্রা করেন।

এইবার এই উৎসবটি আদিবাসী সম্প্রদায় এবং স্থানীয়দের পাশাপাশি বিন থুয়ান প্রদেশের ফান থিয়েট শহরে আগত পরিদর্শনকারী দেশীয় এবং আন্তর্জাতিক পর্যটকদের উপর দৃষ্টি নিবদ্ধ করেই মূলত আয়োজন করা হয়। উৎসবটি ভিয়েতনামের জাতীয় পর্যটন বর্ষ কর্মসূচির আওতায় অনুষ্ঠিত হয়, যা বিন থুয়ান প্রদেশের পিপলস কমিটি এবং ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট (আইটিআই/ইউনেস্কো), ইন্টারন্যাশনাল ফেস্টিভ্যাল ফোরাম কমিটি এবং স্মার্ট গ্রুপ ইন্টারন্যাশনাল মিডিয়া কোম্পানির সহযোগিতায় আয়োজন করা হয়।

পাঁচটি মহাদেশের ৩০ টিরও বেশি দেশের পারফরমিং আর্টের প্রতিনিধি এবং শিল্পীরা এই উৎসবে অংশ নেয়, যার মধ্যে রয়েছে: সুইজারল্যান্ড, কিউবা, কলম্বিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, বেলজিয়াম, জার্মানি, রোমানিয়া, বাংলাদেশ, কোরিয়া, ফিলিপাইন, ভারত, মঙ্গোলিয়া, জর্ডান, চীন, সাইপ্রাস, নিউজিল্যান্ড, ঘানা, চাদ, নেদারল্যান্ডস, ইউক্রেন, আইভরি কোস্ট, মেক্সিকো, বেলারুশ, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, আর্জেন্টিনা, উজবেকিস্তান এবং ভিয়েতনামের উত্তর, মধ্য ও দক্ষিণের শিল্পী ও অভিনেতারা।

উল্লেখ্য, ড. ইসরাফিল শাহীন গত ২৫ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত 'সিল্ক রোড' এবং 'বাংলাদেশে চাইনিজ থিয়েটার এবং পারফর্মিং আর্টসের প্রচার ও জনপ্রিয়করণের মাধ্যমে চীন-বাংলাদেশি সাংস্কৃতিক সম্পর্ক শক্তিশালীকরণ: জনগণের কণ্ঠকে পুনরুজ্জীবিত করার কৌশলগুলো পুনঃসংজ্ঞায়িত করা' শীর্ষক দুটি সেমিনারের বক্তা হিসেবে সাংহাইয়ের একটি আন্তর্জাতিক থিয়েটার ফেস্টিভ্যালে অংশগ্রহণ করেন। পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশ থেকে উৎসবে আগত ২৫টি থিয়েটার পরিবেশনা প্রত্যক্ষ করেন।

যাত্রাবাড়ীতে অবরোধ, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ - dainik shiksha যাত্রাবাড়ীতে অবরোধ, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ কমপ্লিট শাটডাউন ঘিরে কাউকে সহিংসতা করতে দেওয়া হবে না: কাদের - dainik shiksha কমপ্লিট শাটডাউন ঘিরে কাউকে সহিংসতা করতে দেওয়া হবে না: কাদের ‘ছাত্রলীগ করে, ওকে মেরে ফেল’ - dainik shiksha ‘ছাত্রলীগ করে, ওকে মেরে ফেল’ সারাদেশে কমপ্লিট শাটডাউন চলছে - dainik shiksha সারাদেশে কমপ্লিট শাটডাউন চলছে সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন - dainik shiksha সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0058610439300537