মাদরাসা শিক্ষকরা পাবেন না ইনক্রিমেন্টের বকেয়া - দৈনিকশিক্ষা

মাদরাসা শিক্ষকরা পাবেন না ইনক্রিমেন্টের বকেয়া

রুম্মান তূর্য |

মাদরাসা শিক্ষকদের আগের প্রাপ্য ইনক্রিমেন্ট বহাল হচ্ছে। এ পরিস্থিতিতে শিক্ষকরা ইনক্রিমেন্টের বকেয়া টাকা চাচ্ছেন। তবে তারা এই বকেয়া পাবেন না বলে জানিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর সূত্র।

জানা গেছে, দীর্ঘ দিন ধরে মাদরাসা শিক্ষকদের ইনক্রিমেন্ট নিয়ে জটিলতা চলছিলো। বিএড স্কেল ও উচ্চতর গ্রেড পেয়ে যাদের গ্রেড উন্নীত হয়েছে তাদের গ্রেড পরিবর্তনের এক বছরের আগে ৫ শতাংশ ইনক্রিমেন্ট যুক্ত করা হচ্ছিলো না। আবার ইনডেক্স বা অভিজ্ঞতা নিয়ে সমপদ বা উচ্চপদে যোগদান করা শিক্ষকরা চাকরির ছয় মাস পূর্ণ না হলে বার্ষিক ইনক্রিমেন্ট পাচ্ছিলেন না। এ জটিলতা কেটেছে। 

এ বিষয়ে অধিদপ্তরের অর্থ শাখার সহকারী পরিচালক মো. লুৎফর রহমান দৈনিক আমাদের বার্তাকে বলেন, মাদরাসা শিক্ষক-কর্মচারীদের দীর্ঘদিন ধরে চলা ইনক্রিমেন্ট জটিলতা কেটেছে। বিএড স্কেল ও উচ্চতর স্কেল পাওয়া শিক্ষকদের আগের প্রাপ্য ইনক্রিমেন্ট বহাল হচ্ছে। ইনডেক্সধারী শিক্ষক যারা নতুন নিয়োগ পেয়েছেন নতুন এমপিওভুক্তি ছয় মাস পূর্ণ না হলেও তাদের ইনক্রিমেন্ট দেয়া হবে। জুলাই মাসের এমপিওর সঙ্গে শিক্ষক-কর্মচারীরা ইনক্রিমেন্ট পাবেন। তবে, শিক্ষকরা ইনক্রিমেন্টের বকেয়া টাকা পাবেন না।  

তিনি আরো বলেন, ইনক্রিমেন্টের বকেয়া টাকা দেয়ার বিধান নেই। তাই শিক্ষকদের ইনক্রিমেন্টের বকেয়া টাকা দেয়ার সুযোগ মাদরাসা শিক্ষা অধিদপ্তরের নেই। কোনো চাকরিজীবীই ইনক্রিমেন্টের বকেয়া টাকা পান না। পদোন্নতি ও ইনক্রিমেন্ট এ দুইটির বকেয়া হয় না। অনেক সময় দেখা যায় সরকারি কর্মকর্তারাও তাদের প্রাপ্য সময়ে পদোন্নতি পান না। তারা সেই পদোন্নতির সুবিধা (টাকা) বকেয়া পান না। তাই মাদরাসা শিক্ষা অধিদপ্তরের পক্ষ থেকে এ টাকা দেয়া সম্ভব হয়নি।
এর আগে বিভিন্ন মাধ্যমে যোগাযোগ করে শিক্ষকরা দৈনিক আমাদের বার্তাকে জানান, তৃতীয় নিয়োগ চক্রে নিয়োগ সুপারিশ পেয়ে ২০২২ খ্রিষ্টাব্দের শুরুতে যোগাদন করা শিক্ষকদের জুলাই মাসে প্রথম বার্ষিক ইনক্রিমেন্ট পাওয়ার কথা। যেসব শিক্ষক ইনডেক্স নিয়ে প্রতিষ্ঠান পরিবর্তন করে গত বছরের শুরুতে নতুন প্রতিষ্ঠানে যোগদান করেছেন তাদের ইনক্রিমেন্ট বেশ কয়েকমাস আগে থেকে প্রাপ্য। আবার বিএড স্কেল-উচ্চতর গ্রেড পাওয়ায় গ্রেড পরিবর্তন হওয়া যেসব শিক্ষক আগে দীর্ঘদিন ইনক্রিমেন্ট পাচ্ছিলেন না তারাও প্রাপ্য ইনক্রিমেন্টের বকেয়া দেয়ার দাবি জানিয়েছেন। তারা বলছেন, আগের প্রাপ্য ইনক্রিমেন্ট বহাল হলেও আগের ইনক্রিমেন্টের বকেয়া টাকা যুক্ত না হলেও প্রক্রিয়াগত কারণে শিক্ষকদের যে অর্থনৈতিক ক্ষতি হয়েছে তা পূরণ হবে না। 

তবে অধিদপ্তরের কর্মকর্তারা বলেছেন,  বিএড স্কেল পাওয়া শিক্ষকরা চলতি জুলাই মাসের এমপিওতে ৫ শতাংশ ইনক্রিমেন্ট পাবেন। ইনডেক্সধারী শিক্ষক যারা নতুন নিয়োগ পেয়েছেন তাদের নতুন এমপিওভুক্তি ছয় মাস পূর্ণ না হলেও ইনক্রিমেন্ট দেয়া হবে। শিক্ষকদের আগের প্রাপ্য ইনক্রিমেন্টও যুক্ত করা হচ্ছে। তবে শিক্ষকরা ইনক্রিমেন্টের বকেয়া টাকা পাবেন না।

 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেলের সঙ্গেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE  করতে ক্লিক করুন।

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0030889511108398