মেসি-এমবাপ্পেকে পেছনে ফেলে বর্ষসেরা হলান্ড - দৈনিকশিক্ষা

মেসি-এমবাপ্পেকে পেছনে ফেলে বর্ষসেরা হলান্ড

দৈনিকশিক্ষা ডেস্ক |

গত বছর ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিসটিকসের (আইএফএফএইচএস) তিনটি পুরস্কার জিতেছিলেন লিওনেল মেসি। তবে এবার আইএফএফএইচএস-এর প্রকাশিত বর্ষসেরা পুরস্কারটা জিততে পারেননি এলএম টেন। তাকে পেছনে ফেলে এবার ২০২৩ খ্রিষ্টাব্দের আইএফএফএইচএস-এর বর্ষসেরা পুরস্কারটা জিতেছেন আর্লিং হলান্ড।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) আইএফএফএইচএস বর্ষসেরা ফুটবলারের নাম প্রকাশ করে। মেসি-এমবাপ্পেকে পেছনে ফেলে এই পুরস্কার জয় করে নেন ম্যানচেস্টার সিটিকে গত মৌসুমে ট্রেবল জেতানো স্ট্রাইকার হলান্ড।

আইএফএফএইচএস-এর প্রকাশ করা ভোটাভুটির মাধ্যমে ২০২৩ খ্রিষ্টাব্দের সেরা ফুটবলারের চূড়ান্ত তালিকায় আর্জেন্টাইন অধিনায়ক মেসি হয়েছেন তৃতীয়। আর ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে হয়েছে দ্বিতীয়। আইএফএফএইচএস প্রকাশিত বর্ষসেরা ১০ গোলদাতার তালিকায়ও নেই মেসির নাম।

১৯৮৮ খ্রিষ্টাব্দ থেকে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার দিয়ে আসছে আইএফএফএইচএস। এবারই প্রথম নরওয়েজীয় ও ম্যানচেস্টার সিটির খেলোয়াড় হিসেবে এই স্বীকৃতি পেলেন হলান্ড। চূড়ান্ত ভোটের পর হলান্ডের ধারেকাছেও ছিলেন না এমবাপ্পে ও মেসি। হলান্ড পেয়েছেন ২০৮ পয়েন্ট। এমবাপ্পে ১০৫ ও মেসি পেয়েছেন ৮৫ পয়েন্ট। এ বছর সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে (৫৩ গোল) উঠে এলেও ক্রিস্টিয়ানো রোনালদো আইএফএফএইচএস-এর বর্ষসেরা ফুটবলারের সেরা দশেও নেই।

একই রাতে প্রকাশিত সেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন আরেক ম্যানচেস্টার সিটির ফুটবলার এদেরসন। তিনি পেছনে ফেলেছেন আর্জেন্টিনার এমিলিয়ানো মার্টিনেজ এবং বেলজিয়ামের থিবো কোর্তায়াকে।

এদিকে আইএফএফএইচএস-এর বর্ষসেরা নারী ফুটবলার হয়েছেন স্পেনের হয়ে বিশ্বকাপ জেতা মিডফিল্ডার আইতানা বোনমাতি। এ বছর মেয়েদের উয়েফা বর্ষসেরা ও ব্যালন ডি’অর পুরস্কার জিতেছেন বার্সেলোনার এই ফুটবলার।  

দেশকে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এ সহিংসতা: প্রধানমন্ত্রী - dainik shiksha দেশকে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এ সহিংসতা: প্রধানমন্ত্রী দ্রুত শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে হবে : আরেফিন সিদ্দিক - dainik shiksha দ্রুত শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে হবে : আরেফিন সিদ্দিক এইচএসসির উত্তরপত্র জমা নিচ্ছে না বোর্ড - dainik shiksha এইচএসসির উত্তরপত্র জমা নিচ্ছে না বোর্ড কলেজ ভর্তি পরীক্ষায় এতো ফেল! - dainik shiksha কলেজ ভর্তি পরীক্ষায় এতো ফেল! বিকল্প পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম চালিয়ে যেতে হবে: ড. মোহাম্মদ কায়কোবাদ - dainik shiksha বিকল্প পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম চালিয়ে যেতে হবে: ড. মোহাম্মদ কায়কোবাদ ঝরে পড়া শিক্ষার্থীদের ৫ কোটি টাকা আত্মসাতের অভিযোগ - dainik shiksha ঝরে পড়া শিক্ষার্থীদের ৫ কোটি টাকা আত্মসাতের অভিযোগ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0026688575744629