রাবিতে প্রথম ধাপে ভর্তির চূড়ান্ত আবেদন শুরু - দৈনিকশিক্ষা

রাবিতে প্রথম ধাপে ভর্তির চূড়ান্ত আবেদন শুরু

রাবি প্রতিনিধি |

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষে (সম্মান) ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন আজ রোববার দুপুর ১২টায় শুরু হয়েছে। প্রথম দফায় আবেদনপ্রক্রিয়া চলবে ১৫ এপ্রিল রাত ১২টা পর্যন্ত। তবে এবার দুটি ইউনিটে বেড়েছে ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন ফি। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তি ও আইসিটি সেন্টারের পরিচালক বিমল কুমার প্রামাণিক এসব তথ্য নিশ্চিত করেছেন।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নতুন ২০২২-২৩ শিক্ষাবর্ষে ‘এ’ (মানবিক) ও ‘সি’ (বিজ্ঞান) ইউনিটের ভর্তি পরীক্ষার্থীদের চূড়ান্ত আবেদন ফি বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৩২০ টাকা, যা গত বছর ছিল ১ হাজার ১০০ টাকা। অন্য দিকে ‘বি’ (ব্যবসায় শিক্ষা) ইউনিটের ভর্তি পরীক্ষার্থীদের আবেদন ফি গত বছরের মতো অপরিবর্তিত ১ হাজার ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে চূড়ান্ত আবেদনের আগে অনলাইনে প্রাথমিক আবেদনের ফি ৫৫ টাকাই রাখা হয়েছে। একজন শিক্ষার্থী একাধিক ইউনিটে আবেদন করতে চাইলে নির্ধারিত একাধিক ইউনিটের ফি গুনতে হবে।

আজ সকালে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক বিমল কুমার প্রামাণিক বলেন, এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রথম ধাপে মনোনীত ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা আজ দুপুর ১২টা থেকে ১৫ এপ্রিল দিবাগত রাত ১২টা পর্যন্ত চূড়ান্ত আবেদন করতে পারবেন। প্রথম দফা শেষে আবেদন পূর্ণ না হওয়া সাপেক্ষে পরবর্তী তিনটি ধাপে দ্বিতীয় দফায় ১৭ থেকে ১৯ এপ্রিল, তৃতীয় দফায় ২৬ থেকে ২৯ এপ্রিল এবং চতুর্থ দফায় আগামী ১ ও ২ মে পর্যন্ত চূড়ান্ত আবেদন করতে পারবেন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা। 

আইসিটি সেন্টারের এই পরিচালক বলেন, প্রথম ধাপে ‘এ’ ইউনিটে (মানবিক বিভাগ) আবেদনের জন্য বিজ্ঞান শাখা থেকে ন্যূনতম জিপিএ-৫, মানবিক শাখা থেকে জিপিএ-৪.৫৮ ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে জিপিএ-৫ থাকতে হবে। বি ইউনিটে (ব্যবসায় শিক্ষা) আবেদনের জন্য মানবিক শাখা থেকে ন্যূনতম জিপিএ-৫ এবং বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখার প্রাথমিক আবেদনে উত্তীর্ণ সবাই আবেদন করতে পারবেন। সি ইউনিটে (বিজ্ঞান বিভাগ) আবেদনের জন্য বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের ন্যূনতম জিপিএ-৫ থাকতে হবে। প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে এইচএসএসি/সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি ইউনিটে সর্বোচ্চ ৭২ হাজার ভর্তি-ইচ্ছুক এবং বিভিন্ন কোটায় আবেদনকারীরা ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাবেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গত ১৫ মার্চ দিবাগত রাত ১২টায় ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়। ২৭ মার্চ রাত ১২টা পর্যন্ত মোট ২ লাখ ১৯ হাজার ২৭৩ শিক্ষার্থী আবেদন করেন। একজন শিক্ষার্থী একাধিক ইউনিটে আবেদন করতে পারেন। এ হিসাবে এবার তিনটি ইউনিটে অনলাইনে মোট আবেদন জমা পড়েছে ৪ লাখ ১ হাজার ৪১৪টি। এর মধ্যে ‘এ’ ইউনিটে (মানবিক) ১ লাখ ৪৮ হাজার ৬১০টি, ‘বি’ ইউনিটে (বাণিজ্য) ৯৮ হাজার ৬৪৪টি এবং ‘সি’ ইউনিটে (বিজ্ঞান) ১ লাখ ৯৪ হাজার ১৬০টি আবেদন পড়েছে। গতকাল শনিবার বিকেলে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের ফল প্রকাশিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা নিজের আইডি নম্বর দিয়ে লগইন করার মাধ্যমে এ ফল জানতে পারবেন।

পরীক্ষার সময়সূচি

আগামী ২৯ মে ‘সি’ ইউনিট (বিজ্ঞান), ৩০ মে ‘এ’ ইউনিট (মানবিক) এবং ৩১ মে ‘বি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল ৯টা থেকে ১০টা, বেলা ১১টা থেকে দুপুর ১২টা, বেলা ১টা থেকে ২টা এবং বেলা সাড়ে ৩টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত চার পালায় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

কত নম্বরের পরীক্ষা

এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের এক ঘণ্টার একটি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় প্রতি ইউনিটে ৮০টি প্রশ্ন থাকবে। প্রতি চারটি ভুলের জন্য এক নম্বর কাটা যাবে। ইংরেজি প্রশ্নপত্রে পরীক্ষা দিতে ইচ্ছুক প্রার্থীকে চূড়ান্ত আবেদনের সময় অবশ্যই ইংরেজি প্রশ্নপত্রের জন্য অতিরিক্ত ফরম পূরণ করতে হবে। এ ছাড়া ভর্তি-সংক্রান্ত যেকোনো তথ্য ও প্রযোজ্য শর্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0053880214691162