র‍্যাগিং বন্ধে বুয়েটসহ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে কমিশন গঠন - দৈনিকশিক্ষা

র‍্যাগিং বন্ধে বুয়েটসহ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে কমিশন গঠন

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) আবাসিক হলসহ দেশের অন্যান্য উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে নির্যাতন বা র‍্যাগিং বন্ধের জন্য সুপারিশ করতে তদন্ত কমিশন গঠন করেছে সরকার। অবসরপ্রাপ্ত বিচারপতি মো. মিফ্তাহ উদ্দীন চৌধুরীকে এই কমিশনের দায়িত্ব দেয়া হয়েছে। গতকাল বুধবার মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে এই সিদ্ধান্ত জানানো হয়েছে।

আদেশে বুয়েটের আবাসিক হল ছাড়াও দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়েও নির্যাতন-র‍্যাগিং বন্ধের বিষয়টিও উল্লেখ করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, তদন্ত কমিশনের কার্যপরিধির মধ্যে রয়েছে, বুয়েটের আবাসিক হলগুলোতে সংঘটিত নির্যাতন র‍্যাগিংয়ের বিষয়ে তদন্তপূর্বক প্রতিবেদন প্রদান করা। বুয়েটের আবাসিক হল এবং বাংলাদেশের অন্যান্য উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে নির্যাতন-র‍্যাগিং বন্ধের জন্য সুনির্দিষ্ট সুপারিশ প্রদান করা। এছাড়াও এই সংশ্লিষ্ট যে কোনো ধরনের ঘটনায় আইনানুগ ব্যবস্থা নেয়া।

এতে আরও বলা হয়েছে, গঠিত এ তদন্ত কমিশন ‘দ্যা কমিশন অব ইনকোয়ারি অ্যাক্ট, ১৯৫৬’ অনুসারে এবং হাইকোর্ট বিভাগের আদেশ অনুযায়ী তদন্ত শেষ করে আগামী ৩০ দিনের মধ্যে আদালতের কাছে প্রতিবেদন দাখিল করবে।

জননিরাপত্তা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় তদন্ত কমিশনকে সাচিবিক সহায়তা প্রদানসহ সকল প্রকার সহযোগিতা প্রদান করবে। তদন্ত কমিশনের সদস্য বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের একজন বিচারকের মর্যাদা, আর্থিক ও অন্যান্য সুবিধা ভোগ করবেন বলেও উল্লেখ করা হয়।

এই প্রজ্ঞাপন অবিলম্বে কার্যকর হবে বলেও জানানো হয়।

৪৩তম বিসিএসের নিয়োগ প্রজ্ঞাপন বাতিলের দাবি বিএনপির - dainik shiksha ৪৩তম বিসিএসের নিয়োগ প্রজ্ঞাপন বাতিলের দাবি বিএনপির যশোর বোর্ডের চেক জালিয়াতির মামলায় ১১ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট - dainik shiksha যশোর বোর্ডের চেক জালিয়াতির মামলায় ১১ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট র‍্যাগিং বন্ধে বুয়েটসহ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে কমিশন গঠন - dainik shiksha র‍্যাগিং বন্ধে বুয়েটসহ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে কমিশন গঠন ভর্তিযুদ্ধের জন্য প্রস্তুত হও - dainik shiksha ভর্তিযুদ্ধের জন্য প্রস্তুত হও শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি - dainik shiksha শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি গণহারে ফেলের অভিযোগ নিয়ে এনটিআরসিতে গেলেন যারা - dainik shiksha গণহারে ফেলের অভিযোগ নিয়ে এনটিআরসিতে গেলেন যারা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0033941268920898