সাত কলেজে ভর্তিতে বিষয় ও কলেজ পছন্দ শুরু - দৈনিকশিক্ষা

সাত কলেজে ভর্তিতে বিষয় ও কলেজ পছন্দ শুরু

দৈনিক শিক্ষাডটকম, ঢাবি |

দৈনিক শিক্ষাডটকম, ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের কলা ও সামাজিক বিজ্ঞান এবং বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ভর্তিচ্ছুদের কলেজ ও বিষয় পছন্দক্রম শুরু হচ্ছে আজ থেকে। পর্যায়ক্রমে শুরু হবে বিজ্ঞান ইউনিটের কার্যক্রমও।

বুধবার থেকে ভর্তিচ্ছুক উত্তীর্ণ সব প্রার্থীরা সংশ্লিষ্ট ভর্তি বিষয়ক ওয়েবসাইটের মাধ্যমে বিষয় পছন্দক্রম দিতে পারবেন। যা চলবে আগামী ২৩ জুন পর্যন্ত। বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির চেয়ারম্যান অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ভর্তিচ্ছুদের বিষয় পছন্দক্রম শুরু হচ্ছে। কলা ও সামাজিক বিজ্ঞান এবং বাণিজ্য ইউনিটের নোটিশ ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। পর্যায়ক্রমে শুরু হবে বিজ্ঞান ইউনিটের নোটিশও প্রকাশিত হবে।

অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন, নির্ধারিত সময়ের মধ্যে বিষয় পছন্দক্রম ফরম পূরণ না করলে কোনো প্রার্থীকে বিষয় মনোনয়ন দেয়া হবে না।

কলেজ ও বিষয় পছন্দক্রম যেভাবে

ভর্তি সংশ্লিষ্ট ওয়েবসাইটে (https://collegeadmission.eis.du.ac.bd) গিয়ে প্রার্থীর ভর্তির প্রাথমিক আবেদনের বিস্তারিত ফরম ও শিক্ষার্থীর ভর্তিযোগ্য বিষয়সমূহের পছন্দক্রম ফরম অনলাইনের মাধ্যমে পূরণ করতে হবে। পছন্দক্রম ফরম পরবর্তীতে কোনো অবস্থাতেই আর পরিবর্তন করা যাবে না। পূরণকৃত ফরম প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে।

কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের আবেদনযোগ্য বিষয়সমূহ হল- বাংলা, ইংরেজি, আরবি, ইতিহাস, দর্শন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ইসলামিক স্টাডিজ, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, সমাজকর্ম, ভূগোল ও পরিবেশ, পরিসংখ্যান, গণিত, গার্হস্থ্য অর্থনীতি, ব্যবস্থাপনা, হিসাববিজ্ঞান, মার্কেটিং ও ফিন্যান্স এন্ড ব্যাংকিং।

বাণিজ্য ইউনিটের একজন শিক্ষার্থী নিজ বিভাগের ব্যবস্থাপনা, হিসাববিজ্ঞান, মার্কেটিং, ফিন্যান্স এন্ড ব্যাংকিং এবং যোগ্যতা থাকার দরুন বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে বাংলা, ইংরেজি, ইতিহাস, দর্শন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ইসলামিক স্টাডিজ, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, সমাজকর্ম, আরবি, ভূগোল ও পরিবেশ, মনোবিজ্ঞান, পরিসংখ্যান ও গার্হস্থ্য অর্থনীতিতে আবেদন করতে পারবে।

বিজ্ঞান ইউনিটের একজন শিক্ষার্থী নিজ বিভাগের পদার্থ বিজ্ঞান, রসায়ন, গণিত, উদ্ভিদ বিজ্ঞান, প্রাণিবিদ্যা, ভূগোল ও পরিবেশ, মনোবিজ্ঞান, পরিসংখ্যান, গার্হস্থ্য অর্থনীতি, মৃত্তিকা বিজ্ঞানএবং যোগ্যতা থাকার দরুন বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে কলা ও সামাজিক বিজ্ঞান ও ব্যবসায় ইউনিটের সাবজেক্ট গুলোতে আবেদন করতে পারবে।

অন্যদিকে কোটা ভর্তিচ্ছুরা ৬ জুনের মধ্যে সংশ্লিষ্ট ডিন অফিসে অনলাইনে পূরণকৃত চয়েজ ফরম জমা দিতে হবে। একজন আবেদনকারী ৮০টি বিষয় চয়েজ দিতে পারবেন। তবে ছেলেদের ক্ষেত্রে ইডেন মহিলা কলেজ এবং বেগম বদরুন্নেসা মহিলা কলেজ ও মেয়েদের ক্ষেত্রে  ঢাকা কলেজ ব্যতীত আবেদন করতে হবে।

এই বছর সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের আসনসংখ্যা ৯ হাজার ৯৮১টি। যেখানে মেধায় ৯ হাজার ১৮৩ এবং কোটায় ৭৯৮টি। বাণিজ্য ইউনিটের আসনসংখ্যা ৪ হাজার ৮৯২টি। যেখানে মেধায় ৪ হাজার ৫০২টি এবং কোটায় ৩৯০টি। এছাড়াও বিজ্ঞান ইউনিট মোট আসন সংখ্যা ৮ হাজার ৬১৯টি এবং কোটায় ৫২৪টি।

উল্লেখ্য, ঢাবি অধিভুক্ত রাজধানীর কলেজগুলো হলো,  ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহিদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দিতে হবে : প্রধানমন্ত্রী - dainik shiksha মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দিতে হবে : প্রধানমন্ত্রী সময়মতো যথাযথ অ্যাকশন নেয়া হবে : কাদের - dainik shiksha সময়মতো যথাযথ অ্যাকশন নেয়া হবে : কাদের সবকিছু আমাদের নিয়ন্ত্রণে নেই: ঢাবি উপাচার্য - dainik shiksha সবকিছু আমাদের নিয়ন্ত্রণে নেই: ঢাবি উপাচার্য যারা নিজেদের রাজাকার বলেছে তাদের শেষ দেখে ছাড়বো - dainik shiksha যারা নিজেদের রাজাকার বলেছে তাদের শেষ দেখে ছাড়বো সায়েন্সল্যাবে কলেজ শিক্ষার্থীদের অবরোধ, যান চলাচল বন্ধ - dainik shiksha সায়েন্সল্যাবে কলেজ শিক্ষার্থীদের অবরোধ, যান চলাচল বন্ধ র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0042529106140137